Friday , September 20 2024
Breaking News
Home / International / এবার কর্মসংস্থান নিয়ে বড় ধরনের সুখবর দিল আরব আমিরাত

এবার কর্মসংস্থান নিয়ে বড় ধরনের সুখবর দিল আরব আমিরাত

সংযুক্ত আরব আমিরাত ২০১৫ সালের মধ্যে তার কার্বন নির্গমন শূন্যে কমাতে কাজ করছে। এই পরিকল্পনার অংশ হিসাবে, ২,০০,০০০ নতুন কর্মসংস্থান তৈরি করা হবে, দেশটির জলবায়ু পরিবর্তন ও পরিবেশ মন্ত্রী মরিয়ম আল মেরি এমনটাই বলেছেন।

সম্প্রতি আন্তর্জাতিক গণমাধ্যম এ তথ্য জানিয়েছে।

অ্যারাবিয়ান বিজনেসের একটি প্রতিবেদন অনুসারে, সংযুক্ত আরব আমিরাত জলবায়ু নিরপেক্ষতার দিকে অগ্রসর হওয়ার সাথে সাথে ২০০,০০০ নতুন কর্মসংস্থান তৈরি করবে। যা দেশের অর্থনীতিকে উদ্দীপিত করবে এবং সমাজের জীবনযাত্রার মান উন্নয়নে সহায়তা করবে।

আল মেরি বলেন, এর ফলে জিডিপি তিন শতাংশ বাড়বে। কার্বন হ্রাস কৌশল গ্রহণ করা হয়েছে প্রধানত বিদ্যুৎ ও পানি, শিল্প, পরিবহন, ভবন, বর্জ্য, কৃষি খাত থেকে।

পরিবেশমন্ত্রী বলেন, কার্বন নিঃসরণ শূন্যে নামিয়ে আনতে পাঁচটি বড় পদক্ষেপ নেওয়া হয়েছে। এগুলো হলো- লক্ষ্যমাত্রার প্রতি প্রতিশ্রুতিবদ্ধ থাকা, ক্ষমতাপ্রাপ্ত শাসন, সরকারি হস্তক্ষেপের নকশা এবং বাস্তবায়ন, ডিকার্বনাইজেশন ব্যবস্থাকে অগ্রাধিকার দেয়া এবং একটি সক্ষম ইকো-সিস্টেম তৈরি করা।

তিনি আরও বলেন, জলবায়ু নিরপেক্ষতার দিকে এই পদক্ষেপ অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য একটি শক্তিশালী অনুঘটক হিসেবে কাজ করতে পারে। যা নতুন টেকসই কর্মসংস্থান সৃষ্টি করবে, দেশের প্রযুক্তি খাতকে এগিয়ে যেতে সাহায্য করবে।

আল মেরি বলেন, সরকার ইতিমধ্যেই এই লক্ষ্য দ্রুত বাস্তবায়নে কাজ করছে। তিনি বলেন, প্রকল্প বাস্তবায়নে ইতিমধ্যে ৪৫ জনের বেশি স্টেকহোল্ডারকে অন্তর্ভুক্ত করা হয়েছে। দফায় দফায় মিটিং হচ্ছে।

About bisso Jit

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *