Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার সংকট সমাধানে ৫ প্রস্তাব দিলেন প্রধানমন্ত্রী

এবার সংকট সমাধানে ৫ প্রস্তাব দিলেন প্রধানমন্ত্রী

বৈশ্বিক সংকট মোকাবিলায় বিশ্বনেতাদের কাছে পাঁচটি প্রস্তাব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, নিষেধাজ্ঞা-পারস্পরিক নিষেধাজ্ঞার প্রভাব দক্ষিণ এশিয়া অঞ্চলেও পড়ছে। নতুন চ্যালেঞ্জ মোকাবিলায় বিশ্বকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি।

শুক্রবার সকাল সাড়ে ১০টায় দ্বিতীয় ভয়েস অব সাউথ সামিটে গণভবন থেকে কার্যত যুক্ত হয়ে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ‘ভয়েস অফ গ্লোবাল সাউথ-২০২৩’ শীর্ষক শীর্ষ সম্মেলনের উদ্বোধন করেন।

পাঁচটি প্রস্তাব পেশ করে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ খাদ্য নিরাপত্তা, বিনামূল্যে আবাসন, কমিউনিটি হেলথ কেয়ার, নারীর ক্ষমতায়ন এবং জলবায়ু অভিযোজন বিষয়ে গ্লোবাল সাউথের সঙ্গে অভিজ্ঞতা বিনিময় করতে প্রস্তুত।

বাংলাদেশের সরকার প্রধান গ্লোবাল সাউথ ও বিশ্বের উন্নতির জন্য পাঁচটি সুপারিশ করেছেন।
সুপারিশগুলো হলো-

প্রথম: শান্তির প্রচারের প্রবল সমর্থক হিসেবে, আমি বিশ্বাস করি যে বিশ্ব শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখা মানবতার সার্বিক কল্যাণের জন্য অপরিহার্য।
গ্লোবাল সাউথকে একতরফা নিষেধাজ্ঞা আরোপের বিরুদ্ধে এবং পাল্টা নিষেধাজ্ঞার বিরুদ্ধে ঐক্যবদ্ধ ফ্রন্ট বজায় রাখতে হবে।

দ্বিতীয়ত, নারী, বিশ্বের জনসংখ্যার অর্ধেক হিসেবে, অন্তর্ভুক্তিমূলক এবং প্রাণবন্ত সমাজ গঠনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।
সবচেয়ে বেশি সময় ধরে দায়িত্ব পালনকারী নারী নেত্রী হিসেবে, আমি নিশ্চিতভাবে জানি যে নারীর ক্ষমতায়ন একটি উজ্জ্বল এবং আরও ন্যায়সঙ্গত ভবিষ্যতের জন্য একটি কৌশলগত অপরিহার্যতা।

তৃতীয়: গ্লোবাল ওয়ার্মিং ১.৫ ডিগ্রি সেলসিয়াসে সীমাবদ্ধ করার জন্য সমস্ত প্রচেষ্টা অপরিহার্য।
গ্লোবাল সাউথের জলবায়ু অভিযোজনের জন্য বর্ধিত অর্থায়ন এবং প্রাসঙ্গিক প্রযুক্তি স্থানান্তর অপরিহার্য।

চতুর্থ: একটি প্রধান শ্রম রপ্তানিকারক হিসাবে, গ্লোবাল সাউথের উচিত সকলের জন্য উন্নত জীবন নিশ্চিত করতে এবং আয়োজক ও স্বদেশের উভয় দেশেই অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অবদান রাখতে উন্নয়ন প্রক্রিয়ায় অভিবাসনকে চ্যানেল করা।

পঞ্চম: বিশ্বব্যাপি ছড়িয়ে রোগ এবং বিশ্বের বিভিন্ন স্থানে সংঘাতের কারণে স্বল্পোন্নত দেশগুলো বিভিন্ন অর্থনৈতিক চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *