Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / পিটার হাসের সঙ্গে বৈঠক শেষে যা বললেন ওবায়দুল কাদের

পিটার হাসের সঙ্গে বৈঠক শেষে যা বললেন ওবায়দুল কাদের

যে কোনো সময় নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এখন আর সংলাপের সুযোগ নেই। আমরা দীর্ঘদিন ধরে বিএনপিকে বলে আসছি শর্ত ছাড়া সংলাপে এলে তখন আমরা বিবেচনা করবো। কিন্তু এখন আর সেই সুযোগ নেই। বুধবার সকালে সচিবালয়ে ওবায়দুল কাদেরের সঙ্গে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে পিটার হাস অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য ওয়াবদুল কাদেরের কাছে দক্ষিণ এশিয়া বিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু-এর একটি চিঠি হস্তান্তর করেন।

বৈঠক শেষে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু আমাকে চিঠি দিয়েছেন। মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস আমার কাছে সেই চিঠি পৌঁছে দিতে এসেছিলেন। চিঠিটা পেয়েছি। এখন দলীয় সভাপতি শেখ হাসিনার সঙ্গে আলোচনার পর এ বিষয়ে কথা বলতে পারব। আমি এক পাতার চিঠি পড়েছি।

তাতে লেখা আছে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করার বিষয়টি। মার্কিন যুক্তরাষ্ট্র কারো পক্ষে নয়।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, গণতন্ত্রে বিশ্বাসী দেশের কোনো রাজনৈতিক দল সংলাপ এড়াতে পারে না। যেকোনো সময় তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন। ফলে এ সময়ের মধ্যে বিএনপির সঙ্গে সংলাপের সুযোগ নেই। আমরা শর্ত ছাড়াই সংলাপের কথা বললে তারা রাজি হয়নি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, জাতীয় পার্টির কেউ আওয়ামী লীগের সঙ্গে থাকতে না চাইলে সেটা তাদের নিজস্ব ব্যাপার। আমরা কাউকে আমাদের সাথে যোগ দিতে বাধ্য করছি না, এটা তাদের সিদ্ধান্ত, এটা তাদের ব্যক্তিগত ব্যাপার।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *