Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / তদন্ত প্রতিবেদনে জানা গেল প্রকাশ্যে নৌকায় ব্যালটে সিল মারার আসল ঘটনা

তদন্ত প্রতিবেদনে জানা গেল প্রকাশ্যে নৌকায় ব্যালটে সিল মারার আসল ঘটনা

লক্ষ্মীপুর-৩ (সদর) আসনের উপনির্বাচনে ৫৭ সেকেন্ডে ব্যালট বইয়ে নৌকা প্রতীকে ৪৩টি সিল মেরেছে। সংশ্লিষ্টরা জানান, তদন্তে অনিয়মের সত্যতা প্রমাণিত হয়েছে।

মঙ্গলবার (১৪ নভেম্বর) সকালে জেলা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও কুমিল্লার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফরহাদ হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে লক্ষ্মীপুর জেলা প্রশাসক (ডিসি), জেলা পুলিশ সুপার (এসপি) ও উপ-নির্বাচনের রিটার্নিং কর্মকর্তাকে পৃথকভাবে ঘটনা তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়।

নির্ধারিত সময় শেষে নির্বাচন কমিশন (ইসি) সচিব মোঃ জাহাঙ্গীর আলম গণমাধ্যমকে বলেন, উপ-নির্বাচন কমিশন তদন্ত করে অনিয়মের প্রমাণ পেয়েছে। লক্ষ্মীপুর-৩ আসনের একটি কেন্দ্রে জাল ভোট দেওয়ার প্রমাণ পেয়েছেন তদন্ত কর্মকর্তারা। সেখানে দুজনের পরিচয় পাওয়া গেছে। তাদের বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

এছাড়া ওই কেন্দ্রে প্রিজাইডিং অফিসার ও সহকারী প্রিজাইডিং অফিসারদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হয়েছে এবং কেন্দ্রের ফলাফল বাতিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। এখন রিটার্নিং অফিসার ওই কেন্দ্রের ভোট বাতিল করে সংশোধিত ফল ঘোষণা করলে কমিশন গেজেট প্রকাশ করবে।

এদিকে শনিবার (১১ নভেম্বর) বিকেলে চন্দ্রগঞ্জ থানা পুলিশ ছাত্রলীগের সাবেক নেতা আজাদ হোসেনকে ৫৪ ধারায় গ্রেফতার দেখিয়ে ব্যালট বইতে সিল মেরে আদালতে সোপর্দ করে।পরে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট চন্দ্রগঞ্জ আদালতের বিচারক বেলায়েত হোসেন তাকে জেলা কারাগারে পাঠানোর নির্দেশ দেন।  পরে তাকে কারাগারে পাঠানো হয়। আদালতের জিআরও শরীফ উল্যাহ বিষয়টি নিশ্চিত করেছেন।

নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ফরহাদ হোসেন বলেন, নৌকায় ব্যালট বইয়ে সিল মারার ঘটনা তদন্তের জন্য নির্বাচন কমিশনকে দায়িত্ব দেওয়া হয়েছে। তদন্ত শেষ করে ইসিতে প্রতিবেদন জমা দেওয়া হয়েছে। এছাড়া লক্ষ্মীপুর জেলা প্রশাসক ও জেলা পুলিশ সুপারকে পৃথকভাবে তদন্তের নির্দেশ দিয়েছে ইসি। তিনি বলেন, তদন্তে অনিয়মের প্রমাণ পাওয়া গেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ব্যালট খাতায় ধারাবাহিকভাবে নৌকা মার্কায় সিল মারার খবর ভাইরাল হলে দেশব্যাপী তোলপাড় শুরু হয়। এতে গত ৭ নভেম্বর নির্বাচন কমিশন থেকে লক্ষ্মীপুর-৩ আসনের উপনির্বাচনের গেজেট প্রকাশ স্থগিত করা হয়। পরে লক্ষ্মীপুরের জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপার ও রিটার্নিং অফিসারকে পৃথকভাবে ঘটনা তদন্তের নির্দেশ দেওয়া হয়। এর মধ্যে গত ৮ নভেম্বর সদর উপজেলার দিঘলী ইউনিয়নের দক্ষিণ খাগুরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রিজাইডিং অফিসারকে ডেকে সংশ্লিষ্টদের সাক্ষাৎকার নেন রিটার্নিং কর্মকর্তা।

উল্লেখ্য, উপনির্বাচনে লক্ষ্মীপুর জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু ১ লাখ ২০ হাজার ৫৯৯ ভোট পেয়ে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। লাঙ্গল প্রার্থী মোহাম্মদ রাকিব হোসেন, গোলাপ ফুলের প্রার্থী সামছুল করিম খোকন ও আম প্রতীকের প্রার্থী সেলিম মাহমুদ কম ভোট পেয়ে জামানত হারান।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *