Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার হজ পালনে সর্বনিম্ন কত খরচ হবে জানাল হাব

এবার হজ পালনে সর্বনিম্ন কত খরচ হবে জানাল হাব

বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ ঘোষণা করেছে হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)। মঙ্গলবার (১৪ নভেম্বর) রাজধানীর একটি হোটেলে এক সংবাদ সম্মেলনে বেসরকারিভাবে পরিচালিত হজ প্যাকেজের ঘোষণা দেন হাবের সভাপতি এম শাহাদাত হোসেন তসলিম।

এবার বেসরকারি সংস্থার মাধ্যমে সাধারণ প্যাকেজে হজে ন্যূনতম খরচ হবে ৫ লাখ ৮৯ হাজার ৮০০ টাকা। গত বছরের তুলনায় এবার খরচ কমেছে ৭১ হাজার ৯০ টাকা। একই সঙ্গে আগামী বছর বিশেষ প্যাকেজের মাধ্যমে হজ পালনে বেসরকারি ব্যবস্থাপনা ব্যয় করবে ৬ লাখ ৯৯ হাজার ৩০০ টাকা। এ বছর বেসরকারি সংস্থার মাধ্যমে হজ পালনে সর্বনিম্ন ব্যয় ধরা হয়েছিল ৬ লাখ ৬০ হাজার ৮৯০ টাকা।

এর আগে ২ নভেম্বর ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক আনুষ্ঠানিকভাবে ২০২৪ সালের হজের জন্য সাধারণ ও বিশেষ দুটি প্যাকেজ ঘোষণা করেন। সরকারে সাধারণ প্যাকেজের মূল্য নির্ধারণ করা হয়েছে ৫ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা। আর বিশেষ প্যাকেজের মূল্য নির্ধারণ করা হয়েছে ৯ লাখ ৩৬ হাজার ৩২০ টাকা।

বিশেষ হজ প্যাকেজের বৈশিষ্ট্যগুলি হল – প্যাকেজ আপগ্রেডেশন, মক্কার হোটেলগুলিতে অতিরিক্ত অর্থ দিয়ে ২ এবং ৩ আসনের রুম বুক করা যেতে পারে। মক্কার হারাম শরীফ থেকে ৮০০ মিটারের মধ্যে একটি বিলাসবহুল হোটেল। মদিনার মারকাজিয়া এলাকায় থাকার ব্যবস্থা। একটি রুমে সর্বোচ্চ ৪টি আসন থাকবে। মিনায় ‘এ’ ক্যাটাগরির তাঁবুতে থাকার ব্যবস্থা এবং বুফে খাবার। মিনা-আরফাহ মুজদালিফা-মিনা থেকে প্রতিটি হজের জন্য বাসের আসন নিশ্চিত করা হবে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন (১৪৪৫ হিজরির ৯ই জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এ বছরের মতো আগামী বছর (২০২৪) বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি সংস্থার কোটা ১০ হাজার ১৯৮ জন এবং বেসরকারি সংস্থার কোটা ১ লাখ ১৭ হাজার জন বলে ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে।

গত ২ নভেম্বর আনুষ্ঠানিক হজ প্যাকেজ ঘোষণা করে ধর্ম মন্ত্রণালয়। আনুষ্ঠানিকভাবে আগামী বছর হজে যাওয়ার সাধারণ প্যাকেজের ব্যয় ধরা হয়েছে ৫ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা। বিশেষ প্যাকেজের মাধ্যমে হজে খরচ হবে ৯ লাখ ৩৬ হাজার ৩২০ টাকা। ঘোষিত সাধারণ প্যাকেজ অনুযায়ী আগামী বছর সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রায় প্রত্যেক হজযাত্রী গত বছরের চেয়ে ৯২ হাজার ৪৫০ টাকা কম খরচ হবে। বেসরকারি সংস্থা দুটি সরকারি প্যাকেজের সঙ্গে সমন্বয় করে প্যাকেজ ঘোষণা করেছে।

আগামী বছরের (২০২৪ সাল) হজের নিবন্ধন বুধবার (১৫ নভেম্বর) থেকে শুরু হবে। রেজিস্ট্রেশনের শেষ তারিখ ১০ ডিসেম্বর।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *