Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / নির্বাচনের আগেই বাংলাদেশকে যে বিষয়ে জবাবদিহিতায় আনার আহ্বান জানালো অ্যামনেস্টি ইন্টা.

নির্বাচনের আগেই বাংলাদেশকে যে বিষয়ে জবাবদিহিতায় আনার আহ্বান জানালো অ্যামনেস্টি ইন্টা.

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সদস্য রাষ্ট্রগুলোর প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘের ইউনিভার্সাল পিরিওডিক রিভিউ (ইউপিআর)। আগামী জাতীয় সংসদ নির্বাচন ঘিরে ভয়াবহ মানবাধিকার লঙ্ঘন ও দ্রুততার সঙ্গে মানবাধিকার পরিস্থিতির অবনতি হওয়ার কারণে কর্তৃপক্ষকে জবাবদিহি করতে এই আহবান জানিয়েছে।

শনিবার নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে এই আহ্বান জানানো হয়।

সংস্থাটির দক্ষিণ এশিয়ার উপ-আঞ্চলিক পরিচালক লিভিয়া স্যাকার্ডি বলেছেন, বাংলাদেশের চতুর্থ ইউপিআর এমন একসময়ে হতে যাচ্ছে, যখন মানবাধিকার এবং গুরুত্বপূর্ণ সমালোচনাকারী প্রতিষ্ঠান, বিরোধীদলীয় নেতা, নিরপেক্ষ মিডিয়া হাউস এবং নাগরিক সমাজ সিস্টেমেটিকভাবে আক্রমণ মোকাবিলা করছে। এই মূল্যায়ন বাংলাদেশের মানবাধিকার রেকর্ড যাচাই এবং আন্তর্জাতিক মানবাধিকারের বাধ্যবাধকতা ও প্রতিশ্রুতি লঙ্ঘনের জন্য কর্তৃপক্ষকে যাচাই করার একটি গুরুত্বপূর্ণ সুযোগ।

বিবৃতিতে আরও বলা হয়েছে যে প্রতি চার বছরে একবার, জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের ইউপিআর জাতিসংঘের সকল সদস্য রাষ্ট্রের মানবাধিকার রেকর্ড পর্যালোচনা করার সুযোগ প্রদান করে। অ্যামনেস্টি ইউপিআর-এ বাংলাদেশের কাছে পূর্বে উপস্থাপিত সুপারিশগুলি বাস্তবায়নের বিষয়ে একটি মূল্যায়ন জমা দিয়েছে। এটি মত প্রকাশের স্বাধীনতা, সমাবেশ এবং শান্তিপূর্ণ সমাবেশ, অন্যান্য মানবাধিকার – যেমন জোরপূর্বক গুম, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, সংখ্যালঘুদের অধিকার, মৃত্যুদণ্ড ও শরণার্থীদের অধিকারের বিষয়ে উদ্বেগ তুলে ধরা হয়েছে।

মতপ্রকাশের স্বাধীনতার বিষয়ে, অ্যামনেস্টি বলেছে যে বাংলাদেশের সর্বশেষ ইউপিআর ২০১৮ সালে পর্যালোচনা করা হয়েছিল। সেখানে সরকার মত প্রকাশের স্বাধীনতা রক্ষার জন্য সুপারিশ গ্রহণ করেছে। কিন্তু গত পাঁচ বছরে অধিকার খর্ব করা হয়েছে। এর মধ্যে রয়েছে বেপরোয়াভাবে আইন সংস্কার করা এবং বিভিন্ন আইনকে হাতিয়ার হিসেবে ব্যবহার করা। নতুন সাইবার নিরাপত্তা আইন ২০২৩ এ বিতর্কিত প্রাক্তন ডিজিটাল নিরাপত্তা আইনের অনেক দিক ধরে রেখেছে।

অ্যামনেস্টি আরও বলেছে যে বাংলাদেশ সরকারকে অবশ্যই সাইবার সিকিউরিটি অ্যাক্ট ২০২৩ আনতে হবে আন্তর্জাতিক মানবাধিকার আইনের সাথে সামঞ্জস্য রেখে এবং নিশ্চিত করতে হবে যে আইনটি মানবাধিকার কর্মী, কর্মী, সমালোচক এবং শান্তিপূর্ণ ভিন্নমতাবলম্বীদের টার্গেট করার জন্য ব্যবহার করা না হয়।

আগামী জানুয়ারিতে অনুষ্ঠিতব্য জাতীয় নির্বাচনকে সামনে রেখে মত প্রকাশের স্বাধীনতা, শান্তিপূর্ণ সভা-সমাবেশের মতো শান্তিপূর্ণভাবে মানবাধিকার চর্চার জন্য যাদেরকে আটক করা হয়েছে, তাদের অবিলম্বে এবং নিঃশর্ত মুক্তি দিতে হবে।

এতে বলা হয়, বলপূর্বক গুম, বিচারবহির্ভূত হ”ত্যাকাণ্ডের বিষয়ে, যদিও বাংলাদেশ সরকার গত ইউপিআর-এ এসব বিষয় প্রতিরোধ এবং তদন্ত করে জড়িতদের বিচারের আওতায় আনার সুপারিশ সমর্থন করেছিল, গত পাঁচ বছরে বিচারবহির্ভূত হ”ত্যাকাণ্ড এবং বলপূর্বক গুমের ঘটনা উদ্বেগজনকভাবে দেখা গেছে। তখন থেকে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল আইনের রক্ষকদের দ্বারা বিচারবহির্ভূত হ”ত্যাকাণ্ডের পর বলপূর্বক গুমের একটি স্পষ্ট নমুনা নথিভুক্ত করেছে।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *