Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / সরকার পদত্যাগ করা নিয়ে এবার যা বললেন নুর

সরকার পদত্যাগ করা নিয়ে এবার যা বললেন নুর

সরকারের পদত্যাগ ও সুষ্ঠু নির্বাচনের দাবিতে বিরোধী দলগুলোর ডাকা ৪৮ ঘণ্টার অবরোধের প্রথম দিনে সকাল সাড়ে ১১টায় বিজয়নগর পানির ট্যাংকির সামনে থেকে মিছিলটি শুরু হয়ে বিজয়নগর জলাশয়ে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

সংক্ষিপ্ত বৈঠকে গণঅধিকার পরিষদের সভাপতি নুরুল হক নূর বলেন, নিরপেক্ষ সরকারের অধীনে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের দাবিতে বিরোধী দলগুলোর শান্তিপূর্ণ আন্দোলন চলছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ না করা পর্যন্ত আন্দোলন চলবে। শেষ রক্ত বিন্দু পর্যন্ত আমরা মাঠে থাকব।

মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী দল আওয়ামী লীগ আজ গণতন্ত্র ও সম্প্রীতির ভাষা ভুলে স্বৈরাচার, স”ন্ত্রাস ও সহিং”সতার ভাষায় কথা বলে। প্রধানমন্ত্রী হাত ভাঙ্গা ও পুড়িয়ে মারার কথা বলেছেন।
তিনি আরও বলেন, ‘চট্টগ্রামের আওয়ামী লীগ নেতা মুজিবুল হক পিটার হাসকে মা”রধরের হুমকি দিয়েছেন। পিটার হাসকে জবা”ই করার হুমকি দিয়েছেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইনান।

আমি অবিলম্বে রাজবন্দীদের মুক্তি এবং সরকারের পদত্যাগ এবং একটি নিরপেক্ষ সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরের দাবি করছি।
গণঅধিকার পরিষদের সাধারণ সম্পাদক মো. রাশেদ খান বলেন, ‘গতকাল উন্নয়ন প্রকল্প উদ্বোধন করতে গিয়ে প্রধানমন্ত্রী নৌকায় ভোট চেয়েছেন। সরকারি কাজ করতে গিয়ে দলীয় নেতা হিসেবে ভোট চাওয়া যায় না। প্রধানমন্ত্রী হিসেবে যিনি নৌকায় ভোট চেয়ে বেড়াচ্ছেন, তার অধীনে কি সুষ্ঠু নির্বাচন হতে পারে? দলীয় সরকারের অধীনে কোনো বিশ্বাসযোগ্য নির্বাচন হতে পারে না। তাই আগামীতে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন হতে হবে।”

তিনি আরও বলেন, ”গতকাল ১২ দলীয় জোটের সমন্বয়ক সৈয়দ এহসানুল হুদাকে গ্রেপ্তার করা হয়েছে। সরকার যখন বিএনপিকে দমন করে আন্দোলন থামাতে পারছে না, তখন আমাদের মতো ছোট ও মাঝারি দলের নেতৃত্বকেও গ্রেফতার করছে। লাঞ্ছিত মামলা দিয়ে এ আন্দোলন বন্ধ করা যাবে না। গ্রেফতার আত”ঙ্কে আজ অনেক বড় নেতাই রাজপথে নামতে পারছেন না।”

তবে কি আন্দোলন থেমে গেছে? আজ গ্রামগঞ্জের অলিতে গলিতে আন্দোলন শুরু হয়েছে।
এই আন্দোলন কোনো দলের মধ্যে সীমাবদ্ধ নয় উল্লেখ করে রাশেদ খান মেনন বলেন, “এই আন্দোলনে প্রতিটি কর্মী আজ নেতার ভূমিকায় অবতীর্ণ হয়েছে। তাই গ্রেফতার করে এই আন্দোলন বন্ধ করা যাবে না। বিরোধী দলের ১২ হাজার নেতাকে গ্রেপ্তার করা হয়েছে। গত ২ সপ্তাহ ধরে মাঠ খালি করে একতরফা নির্বাচন করতে মরিয়া সরকার। সব দলের নির্বাচনী পরিবেশ নিশ্চিত না করেই তমাশার তফসিল ঘোষণা করতে যাচ্ছে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনের কাছে আহ্বান থাকবে, আপনাদের পদত্যাগ করা উচিত, আপনারা নিরপেক্ষতা বজায় রাখতে সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছেন। ১৪ ও ১৮ মার্কা নির্বাচনের তফসিল ঘোষণাকে আরেকটি প্রহসন হিসেবে ঘোষণা করা হলে একই সঙ্গে আন্দোলনরত রাজনৈতিক দলগুলো প্রয়োজনে নির্বাচন কমিশন ঘেরাও করতে বাধ্য হবে।

এসময় উপস্থিত ছিলেন গণঅধিকার পরিষদ উচ্চ পরিষদের সদস্য আবু হানিফ, শাকিল উজ্জামান, শহিদুল ইসলাম ফাহিম, ফাতেমা তাসনিম, যুগ্ম সাধারণ সম্পাদক হাসান আল মামুন, মাহফুজুর রহমান খান, রবিউল হাসান, প্রচার সম্পাদক শহিদুল ইসলাম, কুমিল্লা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মুরাদ হোসেন, মহানগর উত্তরের সভাপতি মো. মিছিলে উপস্থিত। মিজানুর রহমান, সাধারণ সম্পাদক আবদুর রহিম, অধিকার পরিষদের সভাপতি মঞ্জুর মোর্শেদ মামুন, সাধারণ সম্পাদক নাদিম হাসান, সাংগঠনিক সম্পাদক মুনজাজুল ইসলাম, ছাত্র অধিকার পরিষদের সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম আদিব, সহ-সভাপতি সাব্বির হোসেন, নাহিদ উদ্দিন তারেক, যুগ্ম সাধারণ সম্পাদক নাজমুল হাসান প্রমুখ।

 

 

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *