Friday , September 20 2024
Breaking News
Home / National / দিল্লি-মার্কিন আলোচনার পর স্বস্তির নিঃশ্বাস ফেলছে শেখ হাসিনা সরকার

দিল্লি-মার্কিন আলোচনার পর স্বস্তির নিঃশ্বাস ফেলছে শেখ হাসিনা সরকার

বাংলাদেশের রাজনীতি ও জাতীয় সংসদ নির্বাচন সম্পূর্ণভাবে দেশের অভ্যন্তরীণ বিষয়। আর ভারত কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে বাইরের হস্তক্ষেপ সমর্থন করে না। নয়াদিল্লি ওয়াশিংটনকে স্পষ্টভাবে বিষয়টি জানিয়ে দিয়েছে।

শুক্রবার ভারতের রাজধানী নয়াদিল্লিতে যুক্তরাষ্ট্র ও ভারতের মধ্যে ‘টু প্লাস টু’ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে ভারতের পররাষ্ট্র সচিব বিনোদ মোহন কোয়াত্রা এ তথ্য জানান।

তার এই মন্তব্যের পর স্বস্তির নিঃশ্বাস ফেলছে বাংলাদেশের ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার।
ভারতীয় সংবাদমাধ্যম ‘টেলিগ্রাফ ইন্ডিয়া’-এর সিনিয়র সাংবাদিক দেবদীপ পুরোহিতের প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এবং পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এবং তাদের মার্কিন প্রতিপক্ষ – প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন এবং পররাষ্ট্র সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন – পঞ্চম ‘টু প্লাস টু’ মন্ত্রী পর্যায়ের বৈঠকে অংশ নিয়েছিলেন।

বৈঠকের পর ভারতের পররাষ্ট্র সচিব বিনোদ মোহন কোয়াত্রা বলেন, “বাংলাদেশের সাম্প্রতিক রাজনীতি এবং আসন্ন জাতীয় নির্বাচন নিয়ে আমরা যুক্তরাষ্ট্রের সঙ্গে বিস্তারিত আলোচনা করেছি। আমাদের পক্ষ থেকে আমরা এই বিষয়ে আমাদের অবস্থান অত্যন্ত স্পষ্ট করেছি।”

তিনি বলেন, “আমাদের (ভারত) তৃতীয় কোনো দেশের নীতি নিয়ে মন্তব্য করার অধিকার নেই। বাংলাদেশে নির্বাচন তাদের অভ্যন্তরীণ বিষয় এবং বাংলাদেশের জনগণ তাদের ভবিষ্যৎ নির্ধারণ করবে।

কোয়াত্রার মন্তব্য, “বাংলাদেশের গণতান্ত্রিক প্রক্রিয়াকে সম্মান জানিয়ে ভারত শেখ হাসিনার সরকারের প্রতি নয়াদিল্লির সমর্থন নিশ্চিত করেছে।”

আগামী বছরের জানুয়ারিতে (2024) সাধারণ নির্বাচনে চতুর্থ মেয়াদে প্রধানমন্ত্রী হওয়ার জন্য শেখ হাসিনা সরাসরি তার দলকে নেতৃত্ব দেবেন।

প্রতিবেদনে বলা হয়েছে, বেশ কয়েকজন পররাষ্ট্র নীতি বিশেষজ্ঞ মনে করেন যে নয়াদিল্লির মন্তব্য মার্কিন সংস্থাগুলিকে, বিশেষ করে বাংলাদেশে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসকে একটি বার্তা পাঠিয়েছে যে তাদের প্রতিবেশী দেশগুলির অভ্যন্তরীণ রাজনৈতিক বিষয়গুলি থেকে দূরে থাকতে হবে।

একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করার অজুহাতে মার্কিন কর্তৃপক্ষ, বিশেষ করে বাংলাদেশে পিটার হাসের নেতৃত্বাধীন মিশন দেশের রাজনৈতিক প্রক্রিয়ায় হস্তক্ষেপ করছে বলে মনে করে আওয়ামী লীগ।

বাংলাদেশে অনুষ্ঠিত বিগত দুটি সাধারণ নির্বাচন নিয়ে নানা প্রশ্ন রয়েছে। এই প্রেক্ষাপটে ‘অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ জাতীয় নির্বাচনের’ লক্ষ্যকে সমর্থন করে যুক্তরাষ্ট্র গত মে মাসে বাংলাদেশের জন্য নতুন ভিসা নীতি ঘোষণা করে। এটিকে ‘আমেরিকার নাক গলানো’ বলে মনে করা হয়।

গত কয়েক মাসে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের আচরণ – কারণ তিনি বিরোধী দলগুলোর সঙ্গে একাধিক বৈঠক করেছেন এবং নির্বাচন কমিশনকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে বসতে বলেছেন। বিদেশি কূটনীতিক হিসেবে তার কর্মকাণ্ড ওয়াশিংটনের উদ্দেশ্য নিয়েও প্রশ্ন তুলেছে।

বাংলাদেশের প্রধান বিরোধী দলগুলি – বাংলাদেশ জাতীয়তাবাদী দল এবং তার মিত্র জামায়াতে ইসলামী – এই পশ্চিমা পদক্ষেপের সুযোগ নিচ্ছে এবং নির্বাচনের সময় তত্ত্বাবধায়ক সরকারের জন্য তাদের দাবি পুনর্ব্যক্ত করছে।

এ অবস্থায় ভারতও যুক্তরাষ্ট্রের মতো অবস্থানে আছে কিনা তা নিয়ে বাংলাদেশের ক্ষমতাসীন মহলে নানা জল্পনা-কল্পনা ছিল।

কিন্তু শুক্রবার ভারতের পররাষ্ট্র সচিব কোয়াত্রার মন্তব্য সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়েছে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচিও সাম্প্রতিক সাপ্তাহিক ব্রিফিংয়ে একই ধরনের মন্তব্য করেছেন।

তাই নয়াদিল্লির বার্তা – ‘প্রতিবেশী বাংলাদেশের নির্বাচন তার ‘অভ্যন্তরীণ বিষয়’ – ভারতের দৃষ্টিভঙ্গি বা অবস্থানকে স্পষ্টতই মার্কিন পদক্ষেপকে প্রত্যাখ্যান হিসাবে দেখা যাচ্ছে।

ভারতের পররাষ্ট্র সচিব বলেন, “ভারত বাংলাদেশের ঘনিষ্ঠ মিত্র ও অংশীদার। আমরা বাংলাদেশের গণতান্ত্রিক প্রক্রিয়াকে সম্মান করি। বাংলাদেশকে স্থিতিশীল, শান্তিপূর্ণ ও সমৃদ্ধশালী করতে ভারত সবসময় সমর্থন করেছে এবং ভবিষ্যতেও তা করবে।”

ভারতের মন্তব্যগুলি ২৮ অক্টোবর সহিংস বিরোধীদের বিক্ষোভের পটভূমিতে এসেছে বলে মনে করা হয়। সহিংস বিক্ষোভের সময় একজন পুলিশ সদস্যকে পিটিয়ে হত্যা করা হয়েছিল। প্রধান বিচারপতির বাসভবনেও হামলা চালানো হয়। সেদিন অনেক সাংবাদিককে মারধরও করা হয়েছিল। তবে সহিংসতার বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সামান্য নিন্দা ছিল।

বাংলাদেশের সাবেক পররাষ্ট্র সচিব ও নতুন রাজনৈতিক দল তৃণমূল বিএনপির সভাপতি শমসের মবিন চৌধুরী বলেছেন, “আমরা ভারতীয় পররাষ্ট্র সচিবের বক্তব্যকে স্বাগত জানাই। কারণ স্থিতিশীলতা ও শান্তি বাংলাদেশের জন্য মৌলিক এবং অপরিহার্য। বাংলাদেশ সবসময় এই প্রগতিশীলতার জন্য লড়াই করেছে। রাজনীতি।”

“আমরা আশা করি যে নয়াদিল্লির বার্তাটি মার্কিন সরকার ভালভাবে গ্রহণ করেছে,” তিনি যোগ করেছেন।

ক্ষমতাসীন আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সহকারী বিপ্লব বড়ুয়া বলেছেন, তিনি (কোয়াত্রা) আজ যা বলেছেন আমরা তার প্রশংসা করি।

তিনি বলেন, “আমাদের দেশের পররাষ্ট্রনীতি হলো সবার সঙ্গে বন্ধুত্ব, কারো সঙ্গে শত্রুতা নয়, যা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রণয়ন করেছিলেন। তিনি (কোয়াত্রা) যা বলেছেন আমরা তার প্রশংসা করি, কারণ এটি ভারতের প্রতি শ্রদ্ধার প্রকাশ। আমাদের.

About Zahid Hasan

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *