Friday , September 20 2024
Breaking News
Home / International / ১৫ লাখ অভিবাসী নেবে কানাডা, দিবে স্থায়ী হওয়ার সুযোগ

১৫ লাখ অভিবাসী নেবে কানাডা, দিবে স্থায়ী হওয়ার সুযোগ

কানাডা ২০২৪ থেকে ২০২৬ সালের মধ্যে ১ .৫ মিলিয়ন অভিবাসী নেবে তীব্র শ্রম ঘাটতি মোকাবেলা করতে। এরই মধ্যে দেশটির সরকার এ বিষয়ে নতুন পরিকল্পনা ঘোষণা করেছে।

মঙ্গলবার (৭ নভেম্বর) কানাডার অভিবাসন মন্ত্রী শন ফ্রেজার আগামী ৩ বছরে অভিবাসী নেওয়ার সংখ্যা নিশ্চিত করেছেন।

এই বছরের লক্ষ্যমাত্রা পূরণে কানাডা তার বর্তমান অভিবাসন নীতি অপরিবর্তিত রাখবে বলে জানা গেছে। যাইহোক, নীতিটি ২০২৪ সালে পরিবর্তন করা হবে এবং ২০২৬ সাল পর্যন্ত বলবৎ থাকবে।

বর্তমান অভিবাসন পরিকল্পনা অনুযায়ী, কানাডা এ বছর ৪৬৫ ,০০০ অভিবাসীর লক্ষ্য নির্ধারণ করেছে। তবে আগামী বছর তারা ৪ লাখ ৮৫ হাজার নতুন অভিবাসী নেবে। আর আগামী দুই বছরে কানাডা ৫ লাখ থেকে মোট এক লাখ অভিবাসী নেবে।

কানাডার অফিসিয়াল ইমিগ্রেশন ওয়েবসাইট ‘ইমিগ্রেশন ডট সিএ’-এর তথ্য অনুযায়ী, ২০২৪ সালে দেশটি অর্থনৈতিক ক্যাটাগরিতে প্রায় ২৮১ হাজার ১৩৫ অভিবাসী নেবে। আর এই ক্যাটাগরিতে নেওয়া অভিবাসীর সংখ্যা বেড়ে দাঁড়াবে ৩ লাখ ১ হাজার ২৫০। পরের দুই বছর। কানাডা ২০২৪ সালের মধ্যে পারিবারিক বিভাগে গা৪ ,০০০ অভিবাসীর লক্ষ্য নির্ধারণ করেছে, যা বার্ষিক লক্ষ্যমাত্রার ২৪ শতাংশ। ২০২৫ এবং ২০২৬ সালে এই সংখ্যা ২ লাখ ৩৬ হাজারে পৌঁছাবে (প্রতি বছর ১ লাখ ১৮ হাজার)।

অন্যদিকে এ বছর শরণার্থী ও সংরক্ষিত ব্যক্তি ক্যাটাগরিতে ৭৬ হাজার ৩০৫ শরণার্থীকে গ্রহণ করছে কানাডা। ২০২৪ সালে ৭৬ হাজার গা৫ শরণার্থীকে এই ক্যাটাগরিতে নেওয়া হবে। এবং আগামী দুই বছরে অটোয়া থেকে ১৪৫ হাজার ৫০০ শরণার্থী নেওয়া হবে (প্রতি বছর ৭২ হাজার ৭৫০ জন)।

মানবিক ক্যাটাগরিতে ২০২৪ সালে ১৩ হাজার ৭৫০ অভিবাসী নেবে কানাডা। এবং ২০২৫ এবং ২০২৬ সালে, এই বিভাগে অভিবাসন অনুমোদনের সংখ্যা হবে ১৬ (প্রতি বছর ৮ হাজার)।

এদিকে, ২০২৪ সালে, দেশটির ফেডারেল সরকার ১১০,৭৭০ জনকে এক্সপ্রেস এন্ট্রির মাধ্যমে স্থায়ীভাবে বসবাসের অনুমতি দেবে। ২০২৫-২০২৬ সালে এই সংখ্যা বছরে ১ লাখ ১৭ হাজার ৫০০ জনে উন্নীত হবে।
প্রাদেশিকভাবে (পিনপি) কানাডার ২০২৪ এর লক্ষ্য হল ১০০ ,০০০ । যাইহোক, ২০২৫ -২০২৬ সালে, এই শ্রেণীর প্রতি বছর ১টো ,০০০ অভিবাসী কানাডায় স্থায়ী হওয়ার সুযোগ পাবে।

অন্যদিকে, কানাডা ২০২৪ সালে স্বামী-স্ত্রী, অংশীদার এবং সন্তানদের জন্য স্পন্সরশিপ প্রোগ্রামে ৮২ ,০০০ অভিবাসীর লক্ষ্য নির্ধারণ করেছে। এবং ২০২৫ -২০২৬ সালে, দেশটি এই বিভাগে প্রতি বছর ৮৪ হাজার অভিবাসন নেবে। কানাডা ২০২৪ সালের মধ্যে ৩২ ,০০০ অভিবাসী গ্রহণ করবে বাবা-মা এবং দাদা-দাদিদের জন্য পিজিপি প্রোগ্রামের অধীনে।

About Zahid Hasan

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *