Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / নির্বাচনের আগেই আন্তর্জাতিক সূচক নিয়ে বড় ধরনের দুঃসংবাদ পেল সরকার

নির্বাচনের আগেই আন্তর্জাতিক সূচক নিয়ে বড় ধরনের দুঃসংবাদ পেল সরকার

রাজনৈতিক ও নাগরিক স্বাধীনতা, দু/র্নীতি, আইনের শাসন, সরকারের কার্যকারিতা, তথ্যের অধিকারসহ মার্কিন সরকারের ২০টি সূচকের মধ্যে ১৭টিতে বাংলাদেশ রেড জোনে রয়েছে। সবচেয়ে বড় অবনতি হয়েছে তথ্যের অধিকারে। তার পরও আছে দু/র্নীতি। দারিদ্র্য বিমোচনে বিশাল আর্থিক সহায়তা প্রদানের জন্য দেশটির সরকারি সংস্থা মিলেনিয়াম চ্যালেঞ্জ কর্পোরেশন (এমসিসি) এই সূচক তৈরি করেছে। সূচকের এমন দুর্দশার কারণে বাংলাদেশ তাদের আর্থিক সহায়তা পাচ্ছে না।

মঙ্গলবার প্রকাশিত সূচকে বাংলাদেশ পাস করেছে মাত্র তিনটি। এগুলোকে এমসিসি গ্রিন জোন হিসেবে দেখানো হয়েছে। বাকি ১৭টি রেড জোনে রয়েছে। গত বছরের সার্বিক সূচকও একই ছিল। কিন্তু ২০২২ সালে, রেড জোনে ১৬টি ছিল। এটি আগের বছরগুলিতে আরও ভাল ছিল। ওয়াশিংটন ভিত্তিক এমসিসি বেশ কয়েকটি আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্রতিষ্ঠানের সূচকের ভিত্তিতে এই তালিকা প্রকাশ করে।

সংস্থার প্রতিবেদন অনুসারে, এই সূচকটি নির্বাচন প্রক্রিয়ার একটি মূল উপাদান। এটি নির্ধারণ করে যে কোন দেশগুলি ২০২৪ থেকে পাঁচ বছরের জন্য অনুদান চুক্তির জন্য যোগ্য। ৮০টি দেশের মধ্যে ২৫টি দেশ এই সময়ে পাস করেছে। ৫৫টি দেশ ব্যর্থ হয়েছে। একটি দেশকে এমসিসি অর্থায়নের জন্য প্রতিটি বিভাগ থেকে কমপক্ষে ১০টি সূচক পাস করতে হবে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো রাজনৈতিক অধিকার বা নাগরিক স্বাধীনতা এবং দু/র্নীতি নিয়ন্ত্রণ। তালিকায় শুধু শাসন বিভাগের ছয়টি সূচকের একটিতেও উত্তীর্ণ হয়নি বাংলাদেশ।

এর মধ্যে রাজনৈতিক স্বাধীনতা সূচকে ৪০-এর মধ্যে ১৫, নাগরিক স্বাধীনতায় ৬০-এর মধ্যে ২৫, দুর্নীতি নিয়ন্ত্রণে ১.৫-এর মধ্যে মাইনাস ০.৫৩, সরকারি কার্যকারিতা ১.৫-এর মধ্যে মাইনাস ০.৩৪, আইনের শাসনে ১.৫, এর মধ্যে মাইনাস০.২৮, তথ্যের অধিকারে ৯৫ এর মধ্যে মাইনাস ৩২.৩ স্কোর করেছে বাংলাদেশ। শেষের সূচকটি এক বছরে 8 পয়েন্ট কমেছে। একইভাবে, স্বাস্থ্য ও শিক্ষা, প্রাকৃতিক সম্পদ সুরক্ষা, মেয়েদের নিম্ন মাধ্যমিক শিক্ষা, শিশু স্বাস্থ্য, জেন্ডার অর্থনীতি, ভূমি অধিকার, কর্মসংস্থানের সুযোগ এবং ঋণের ক্ষেত্রে বাংলাদেশ রেড জোনে রয়েছে। শুধুমাত্র বাংলাদেশ অর্থনৈতিক স্বাধীনতার আর্থিক নীতি এবং মুদ্রাস্ফীতি এবং টিকাদান হারের জন্য তালিকায় গ্রীন জোনে রয়েছে।

জানা গেছে, কয়েক বছর ধরে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) চেষ্টা করেও এমসিসি ফান্ডে যুক্ত হতে পারেনি বাংলাদেশ। ইআরডি কর্মকর্তারা জানান, এমসিসি তৃতীয় পক্ষের মাধ্যমে এই মূল্যায়ন প্রক্রিয়া পরিচালনা করে। তারা বাংলাদেশ সরকারের তথ্য মানতে চায় না। এই প্রোগ্রামের অধীনে অনুদান সাধারণত ১০ থেকে ৫০ কোটি বা তারও বেশি দেওয়া হয়। জানা গেছে, বাংলাদেশে ক্রমাগত অবনতি হচ্ছে এমসিসির তালিকা। ২০২২ সালে রেড জোনে ১৬টি, ২০২১ সালে ১৩টি, ২০২০ সালে ১২টি, ২০২০ সালে ১১টি, ২০১৯সালে ১১টি, ২০১৮ সালে ৭টি এবং ২০১৭ সালে ১০টি সূচক ছিল। এর আগে ২০১৬ সালের রেড জোনে ৯টি সূচক ছিল এবং ১৫টি ছিল ২০১৫ সালে।

গত বছরের সূচক প্রকাশের পর বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ের সাবেক প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন বলেন, এই প্রতিবেদনে যে অবনতিশীল পরিস্থিতি উঠে এসেছে তাতে দ্বিমতের অবকাশ নেই। এ ধরনের মূল্যায়ন আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশের মর্যাদা কোথায় নিয়ে যাবে তা সহজেই অনুমেয়।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *