Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / মার্কিন রাষ্ট্রদূতের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হবে কিনা জানালেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী

মার্কিন রাষ্ট্রদূতের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হবে কিনা জানালেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাসের বিরুদ্ধে ওয়াশিংটনে কোনো আপত্তির চিঠি পাঠানো হয়নি। বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এ ধরনের কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

প্রতিমন্ত্রী আরও বলেন, ‘একজন রাষ্ট্রদূত যতই সীমালঙ্ঘন করুক না কেন- আমি জানি রাজনৈতিক দলগুলোর জন্য এটা কঠিন। তবে সবার আচরণ, কথাবার্তা, ভাব, এমনকি লেখাও সহনীয় হওয়া দরকার।’

রাষ্ট্রদূতদের কাজের পরিধি সম্পর্কে তিনি বলেন, “আমরা অতীতে কয়েকজন রাষ্ট্রদূতকে একা ডেকে কাজের পরিধির কথা মনে করিয়ে দিয়েছি। সাম্প্রতিক যোগাযোগ- আমার মনে হয় না এবং এর আগেও বেশ কয়েকবার তারা বলেছেন যে, নির্বাচন খুব সন্নিকটে এবং নির্বাচনের আগে তারা সতর্ক থাকবে।ছয় মাস আগে তারা যা বলেছে এবং এখন আবার বললে এর প্রভাব এখন অনেক বেশি।

“আমাদের অন্য কোন বিকল্প না থাকলে যা সঠিক তা করতে হবে,” তিনি বলেন, যদি একজন রাষ্ট্রদূতকে ফেরত পাঠাতে হয় তবে এটি “দুঃখজনক” হবে।

সরকারের পছন্দ নয়

বিদেশি কূটনীতিকদের অভ্যন্তরীণ বিষয়ে কথা বলা সরকার পছন্দ করে না। প্রতিমন্ত্রী বলেন, “বিষয়টি আমরা পছন্দ করি না, প্রথমত। কিন্তু তারপরও আমরা একটা সাংস্কৃতিক জায়গা দিই। কারণ বাংলাদেশে এই সংস্কৃতি দীর্ঘদিন ধরে আছে। কিন্তু আমরা চাই তারা এই সংস্কৃতি থেকে দূরে সরে যাক। বাংলাদেশের সিদ্ধান্ত বাংলাদেশই নেবে।

তিনি বলেন, ‘এটা খুব একটা সুখের নয়, এটা মর্যাদাপূর্ণ নয় যে বিশ্বের অন্য দেশগুলো কোনো বিষয়ে ব্যর্থ হচ্ছে- বরং বলব খারাপভাবে ব্যর্থ হচ্ছে। আমি যদি আরও সমালোচনা করার চেষ্টা করি, এই দেশগুলি বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে গবেষণা করেছে এবং দেখেছে যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদনের রেটিং ৭০ শতাংশ বা তার বেশি। নিজেদের টাকায় জরিপ চালানো হয়। আবার, সেই রাজ্যে, এই সংস্থাগুলি জরিপ করেছে যে বেশিরভাগ মানুষ, ৭০ শতাংশ, মনে করে যে তাদের দেশের অভ্যন্তরীণ গণতান্ত্রিক কাঠামো ভেঙে পড়ছে। পরিসংখ্যান দেখান গেছে। স্পষ্ট করে বলা যায় এখানে তাদের কোনো নৈতিক ভিত্তি নেই।

আগামী এক-দুই সপ্তাহের মধ্যে নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে উল্লেখ করে তিনি বলেন, এখন ধৈর্য ধরতে হবে। রাষ্ট্রদূতরা আমাদের অতিথি। যদি তারা ভিয়েনা কনভেনশন মেনে না চলে তাহলে রাষ্ট্র হিসেবে আমাদের দায়িত্ব আছে।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *