Friday , September 20 2024
Breaking News
Home / Exclusive / বাংলাদেশের রাজনীতিতে ভারতের করনীয় নিয়ে ভিন্ন এক নিবন্ধ প্রকাশ করলো হিন্দুস্তান টাইমস

বাংলাদেশের রাজনীতিতে ভারতের করনীয় নিয়ে ভিন্ন এক নিবন্ধ প্রকাশ করলো হিন্দুস্তান টাইমস

নির্বাচনী গণতন্ত্রের জন্য ঢাকায় সরকার ও বিরোধীদের ‘স্ট্যান্ড অফ’ এর পরিণতি সামরিক-বেসামরিক সম্পর্ককে প্রভাবিত করতে পারে। ঢাকায় তীব্র রাজনৈতিক ও অর্থনৈতিক সংকট না হলে ভারত-বাংলাদেশ সম্পর্কের নতুন অধ্যায় উদযাপনের সুযোগ থাকত। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার আখাউড়া-আগরতলা রেল সংযোগ, খুলনা-মংলা বন্দর সংযোগ এবং মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্লান্ট ইউনিট-২ এর যৌথ উদ্বোধন সেই সাফল্যের চিহ্ন বহন করে। অবকাঠামোগত সংযোগের এই ধরনের গভীরতা অনিবার্যভাবে বাংলাদেশের রাজনীতিতে ভারতের অংশীদারিত্ব বাড়ায়। ক্রমবর্ধমান সহিংসতার পটভূমিতে এ প্রশ্নও আসে, জানুয়ারিতে সম্ভাব্য সংসদ নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিকভাবে বাংলাদেশ কোন দিকে যাচ্ছে?

এমন প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে, লন্ডনের SOAS বিশ্ববিদ্যালয়ের প্রভাষক অভিনাশ পালিওয়াল ভারতীয় সংবাদপত্র হিন্দুস্তান টাইমস (নভেম্বর ০৪) এ লিখেছেন: আওয়ামী লীগের প্রধান প্রতিপক্ষ বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এর সাথে হাসিনার সংলাপ প্রত্যাখ্যান, রাষ্ট্র-নেতৃত্বাধীন দমন-পীড়ন সত্ত্বেও প্রাক-নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে রাজপথে বিরোধীদের আন্দোলন চালিয়ে যাওয়া – সবমিলিয়ে বাংলাদেশের রাজনীতি প্রত্যাশিত পথ ধরেই এগিয়ে চলেছে। যদিও ২৮ অক্টোবর বিরোধী দলের সমাবেশের দিনে সংঘর্ষে পুলিশ ও বিক্ষোভকারীদের মৃত্যু দুর্ভাগ্যজনক। কিন্তু, এই আপাত অচলাবস্থার বাইরেও একটি আন্দোলন হয়েছে যা বাংলাদেশের রাজনৈতিক সংকটের গভীর ও প্রসারিত হওয়ার ইঙ্গিত দেয়।

প্রথমটি বেসামরিক-সামরিক; দ্বিতীয়টি শুধুমাত্র দেওয়ানী মামলায়। দ্বিতীয় পয়েন্ট দিয়ে শুরু করা যাক। বিগত ১২ মাসে, বিএনপি ধারাবাহিকভাবে সারা দেশে গণবিক্ষোভ সংগঠিত করেছে, পুলিশি নিপীড়ন সহ্য করেছে, হাসিনার শাসনের বিরুদ্ধে ব্যাপক অসন্তোষকে রাজনৈতিকভাবে পুঁজি করে অন্তত প্রকাশ্যে নিজেদেরকে জামায়াত-ই-ইসলামী থেকে বিচ্ছিন্ন করেছে এবং পশ্চিমাদের কাছ থেকে যথেষ্ট কূটনৈতিক সমর্থন অর্জন করেছে। নিজেদেরকে সেক্যুলার-লিবারেল হিসেবে প্রজেক্ট করতে শুরু করেছে। এমনকি আওয়ামী লীগের ইচ্ছাকৃত উস্কানি এবং রাস্তায় ছাত্রলীগের অভিযান সত্ত্বেও সহিংসতার পথে না হেঁটে যথেষ্ট শৃঙ্খলাবদ্ধ ছিল বিএনপি।

বিএনপির প্রতিবাদের কৌশল বদলাতে শুরু করেছে।

সাম্প্রতিক সংঘর্ষ যদি কিছু ইঙ্গিত করে, তা হল বিএনপি রাষ্ট্র পরিচালিত সহিংসতার জবাব দিতে পারে এবং দেবে। বিরোধী দল সহিংসতা কিংবা সংহতিনাশ করছে বলে তাদের টার্গেট করা বাস্তব হয়ে উঠছে।

আন্তঃদলীয় সংলাপের পতন (যা উপেক্ষা করা যেত) এবং ক্রমাগত সরকারের চাপে বিএনপি শুধু রাজপথে শক্তি প্রয়োগ করেই প্রতিরোধ করছে না, দেশের কিছু অংশে পরিবহন অবরোধও স্থবির করে দিচ্ছে। শুধু এই ধরনের সহিংসতায় ‘গেইম চেইঞ্জ’ হয় না। কিন্তু এটি যে ‘ইমেজ ট্র‍্যাপ’ তৈরি করে তা দুর্বল করে দিতে পারে।

উভয় পক্ষই একে অপরকে পরাজিত করে জিততে পারে বলে মনে করে। আওয়ামী লীগ মনে করে, বিরোধী শিবিরে বলপ্রয়োগ ও ক্রমবর্ধমান হতাহতের ঘটনা বিএনপির ওপর দলের শীর্ষ নেতা তারেক রহমানের নিয়ন্ত্রণ ভেঙে দেবে। এমন পরিস্থিতি হয়তো তারেককে রাজনীতিতে টিকে থাকার জন্য ঢাকায় ফিরে আসতে এবং কারাবাস বা চিরকালের জন্য নির্বাসনের অবজ্ঞার জন্য নিন্দিত হতে। এসবকিছু মিলিয়ে, বলপ্রয়োগ নিয়ে বিএনপির পরীক্ষা চালানোটা হাসিনার তৈরি ফাঁদে পড়ার মতো।

বিপরীতটিও সমান সত্য। বিএনপি মনে করছে, হাসিনা বিরোধীদের ফাঁদে পা দিচ্ছেন। জীবনযাত্রার ব্যয়জনিত সংকটে জর্জরিত জনসাধারণের অসন্তোষের মুখোমুখি হওয়া, ২০২২ সালের জুলাই মাসে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৪২ বিলিয়ন ডলার থেকে কমে ২১ বিলিয়নে পৌঁছে যাওয়া এবং গণতান্ত্রিক পশ্চাদপসরণে ওয়াশিংটন ডিসি এবং ইউরোপীয় দেশগুলোর অনবরত চাপের মধ্যে অর্থনৈতিক পতনকে আটকাতে অক্ষম হাসিনাকে শক্তি প্রয়োগ করে ভিন্নমতকে নিশ্চিহ্ন করতে হয়েছে। এভাবে কঠোর হস্তে দমন একটি সুশৃঙ্খল দল হিসেবে বিএনপির ভাবমূর্তিকে তুলে ধরতে সাহায্য করে, যে দল আ.লীগ ও পুলিশের হাত থেকে নিজেকে রক্ষা করে চলেছে।

তারেকের দৃষ্টিকোণ থেকে, হাসিনা হয় পদত্যাগ করতে বা সহিংসতায় জড়িত যা একটি বৃহত্তর গৃহযুদ্ধের সূত্রপাতে জড়িত হওয়ার জন্য যথেষ্ট কোণঠাসা হয়ে পড়েছেন। আগেরটি তত্ত্বাবধায়ক সরকার গঠনে সহায়ক হতে পারে, তবে পরবর্তীটি সামরিক হস্তক্ষেপকে আমন্ত্রণ জানাতে পারে। রাজনীতিতে সেনাবাহিনীর পুনঃপ্রবেশ বিএনপিকে উল্লেখযোগ্যভাবে উপকৃত করার সম্ভাবনা কম, তবে তাতে তারেকের জন্য খেলার ক্ষেত্র তৈরি হতে পারে।

এটি আমাদের বেসামরিক-সামরিক গতিশীলতার কেন্দ্রবিন্দুতে নিয়ে যায়। বেশ কয়েকটি অদ্ভুত ঘটনা ঘটেছে যা ইঙ্গিত দেয় যে গ্যারিসন (শহরে বা দুর্গে অবস্থিত সৈন্যদল) অস্থির হয়ে উঠছে। প্রথমটি ছিল চট্টগ্রামে কর্তব্যরত এবং অফ-ডিউটিতে থাকা সকল সামরিক কর্মীদের ২৮ অক্টোবর সকাল ৬টার মধ্যে তাদের আগ্নেয়াস্ত্র সমর্পণের নির্দেশ। এটি এমন এক সময়ে ঘটেছিল যখন বিরোধীরা বিক্ষোভের পরিকল্পনা করছিল এবং হাসিনা চট্টগ্রাম সফর করছিলেন। হাসিনা সাম্প্রতিক মাসগুলোতে চট্টগ্রামসহ বিএনপির শক্ত ঘাঁটি পরিদর্শন করলেও তখন এ ধরনের কোনো নির্দেশনা জারি করেননি। এই ধরনের অস্বাভাবিক আদেশের আসল কারণ যাই হোক না কেন, একটি জিনিস পরিষ্কার, গত কয়েক সপ্তাহে কিছু পরিবর্তন হয়েছে।

দ্বিতীয়টি হলো বিএনপি কার্যালয়ে সংবাদ সম্মেলন আয়োজনে সহায়তা করার অভিযোগে লেফটেন্যান্ট জেনারেল (অব.) হাসান সারওয়ার্দীকে গ্রেপ্তার করা। সেখানে মার্কিন প্রেসিডেন্ট জো বিডেনের ‘উপদেষ্টা’ হিসেবে হাজির হন।

রাজনৈতিকভাবে সক্রিয় অবসরপ্রাপ্ত কর্মকর্তাসহ ভিন্নমতাবলম্বীদের আটক করা বাংলাদেশে অস্বাভাবিক কিছু নয়। কিন্তু চট্টগ্রামের আদেশের পরপরই একজন ঊর্ধ্বতন কর্মকর্তার (যিনি এক সময় সেনাপ্রধান ছিলেন) বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ ওঠে। এছাড়াও শীর্ষস্থানীয়দের সাম্প্রতিক রদবদল এবং সেনাবাহিনীর মধ্যে অনুগতদের ক্ষমতায়ন রয়েছে। হাসিনা নিয়ন্ত্রণ করছেন নাকি নিজেই আক্রান্ত হচ্ছেন তা আগে বা পরে পরিষ্কার হয়ে যাবে। তবে এটা নিশ্চিতভাবে বোঝা যাচ্ছে, বাংলাদেশের রাজনীতি এখন এতোটাই উত্তপ্ত যে একটি ছোট ট্রিগার চাপলেই বাকিটা সামনে চলে আসবে।

হাসিনার শাসনামলে ভারত বাংলাদেশের সাথে যেসব অবকাঠামো প্রকল্প গড়ে তুলেছে, তার থেকে সবচেয়ে বেশি সুবিধা পেতে নয়াদিল্লিকে ঢাকার ভাঙাচোরা রাজনীতিতে চৌকোসভাবে ‘নেভিগেট’ করতে হবে। ঐতিহাসিক কারণে হলেও ভারতের হাসিনাপন্থী পক্ষপাত সবচেয়ে বেশি। কিন্তু এখন ঝুঁকি হল ঢাকা আবার এমন একটি অঙ্গনে প্রবেশ করছে যেখানে বিরোধী দলের সাথে সম্পর্ক দেরিতে বৈচিত্র্যময় হতে পারে।

ভারত যদি কিছু ‘ইতিবাচক ইক্যুইটি’ ধরে রাখতে চায় এবং সম্ভাব্য উচ্চ-মূল্যের দমনমূলক বিকল্পগুলি অন্বেষণ করতে বাধ্য না হয়, তবে তা নিশ্চিত করার সর্বোত্তম উপায় হল একটি নিরপেক্ষ অবস্থান গ্রহণ করা যা ঝড় থেমে যাওয়ার পরে বাংলাদেশের অসংখ্য ভারতীয় সমালোচকদের সাথে পুনর্মিলনের দ্বার খুলে দিতে পারে।

About bisso Jit

Check Also

চুলের মুঠি ধরে নারী চিকিৎসককে রোগীর মারধর (ভিডিও সহ)

ভারতের পশ্চিমবঙ্গের আরজি কর হাসপাতালের এক নারী চিকিৎসককে হত্যা ও ধর্ষণের ঘটনায় দেশজুড়ে তোলপাড় চলছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *