Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / ২.৫% প্রণোদনা সীমা তুলে নিয়েছে ABB-BAFEDA, এখন থেকে ইচ্ছেমতো প্রণোদনা দিতে পারবে ব্যাংক

২.৫% প্রণোদনা সীমা তুলে নিয়েছে ABB-BAFEDA, এখন থেকে ইচ্ছেমতো প্রণোদনা দিতে পারবে ব্যাংক

রেমিটেন্স এবং রপ্তানি আয়ের জন্য অফিসিয়াল ডলার ক্রয়-বিক্রয় হার যথাক্রমে ১১০ টাকা, ৫০ পয়সা এবং ১১১ টাকা নির্ধারণ করা হয়েছে। আগে ব্যাংকগুলো ১১০ টাকায় ডলার কিনতে এবং ১১০ টাকা ৫০ পয়সায় বিক্রি করতে পারত।

ABB এবং BAFEDA ব্যাংকের রেমিট্যান্স আয়ের ২.৫% প্রণোদনা সীমা তুলে নিয়েছে। এখন থেকে যেকোনো ব্যাংক চাইলে যেকোনো হরে প্রণোদনা দিয়ে রেমিটেন্স সংগ্রহ করতে পারবে।

তবে কোন ব্যাংক কত শতাংশ প্রণোদনা দেবে তা অবশ্যই সংশ্লিষ্ট ব্যাংকের পর্ষদ কর্তৃক অনুমোদিত হতে হবে। অর্থাৎ, ব্যাঙ্কের পর্ষদ অনুমোদন করলে ব্যাঙ্কগুলি প্রতিযোগিতামূলক হারে রেমিট্যান্স ডলার সংগ্রহ করতে পারে।

অবশ্যই, এই প্রণোদনাগুলি ব্যাঙ্কগুলিকেই দিতে হবে, এই অতিরিক্ত খরচ গ্রাহকদের কাছ থেকে নেওয়া যাবে না।

এছাড়াও, রেমিটেন্স এবং রপ্তানি আয়ের জন্য অফিসিয়াল ডলার ক্রয়-বিক্রয় হার যথাক্রমে ১১০ টাকা, ৫০ পয়সা এবং ১১১ টাকা নির্ধারণ করা হয়েছে। আগে ব্যাংকগুলো ১১০ টাকায় ডলার কিনতে এবং ১১০ টাকা ৫০ পয়সায় বিক্রি করতে পারত।

অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) এবং বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার্স অ্যাসোসিয়েশন (বাফেডা) মঙ্গলবার এক বৈঠকে এই সিদ্ধান্তে পৌঁছেছেন, অন্তত দুটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এ তথ্য নিশ্চিত করেছেন।

এছাড়া বৈঠকে আন্তঃব্যাংক ডলার বিক্রির হার ১১৪ টাকায় উন্নীত হয়েছে। আগে ছিল ১১০ টাকা ৫০ পয়সা। এছাড়াও, ব্যাংকগুলিকে তাদের মাসিক রেমিট্যান্স আয়ের ১0% আন্তঃব্যাংক বিক্রি করতে বাধ্য করা হয়েছে।

অর্থাৎ, কোনো ব্যাংক অক্টোবর মাসে ১০ মিলিয়ন ডলার রেমিট্যান্স পেলে তাকে ১ মিলিয়ন ডলার ইন্টারব্যাংকে বিক্রি করতে হবে। তবে ব্যাংকগুলো এসব ডলার গ্রাহকদের কাছে সর্বোচ্চ ১১১ টাকায় বিক্রি করতে পারবে।

একটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বলেন, “ডলারের দাম নিয়ে এক ধরনের অস্থিরতা দেখা দিয়েছে। বৈঠকে বলা হচ্ছে, ডলার বেশি দামে কিনে কম দামে গ্রাহকদের কাছে বিক্রি করতে হবে। এটা কেমনে সম্ভব?”

বৈঠকে ক্রেডিট কার্ডের ডলার রেট এবং স্টুডেন্ট ব্যাংকিং ডলার রেট সংক্রান্ত নিয়মেও পরিবর্তন আনা হয়েছে। এখন থেকে ক্রেডিট কার্ড বা বিদেশে পড়তে যাওয়া শিক্ষার্থীদের জন্য ডলারের প্রয়োজন হলে সংশ্লিষ্ট ব্যাংকের নগদ ডলার বিক্রয় মূল্য অনুসরণ করতে হবে।

বর্তমানে ব্যাংকগুলো নগদ ডলার বিক্রি করছে ১১০ টাকা ৫০ পয়সা থেকে ১১৪ টাকা দরে।

২০ অক্টোবর অনুষ্ঠিত একটি সভায়, বৈদেশিক মুদ্রার প্রবাহ বৃদ্ধির প্রয়াসে ব্যাংকগুলিকে প্রতি ডলার ১১২ টাকা ৭৫ পয়সা ক্রয়ের হার ছাড়াও ২.৭৫ পয়সা বা ২.৫% অতিরিক্ত প্রণোদনা সহ রেমিটেন্স নেওয়ার অনুমতি দেওয়া হয়েছিল।

ব্যাংকাররা জানান, বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা পাওয়ার আগেই অনেক ব্যাংক ১১৫-১১৬ টাকায় রেমিট্যান্স ডলার দিচ্ছে।

যদিও ABB এবং BAFEDA আনুষ্ঠানিকভাবে রেমিট্যান্সের জন্য অতিরিক্ত ডলারের হার অনুমোদন করেছে, তবে এই হারগুলি ব্যাঙ্কগুলির দেওয়া ডলারের হারের চেয়ে কম।

তবে, ব্যাংকারদের প্রাথমিক উদ্বেগ হল ডলার বিক্রির হার। ABB এবং BAFEDA এখনও আমদানিকারকদের জন্য ডলার বিক্রির হার নির্ধারণ করেনি।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *