Friday , September 20 2024
Breaking News
Home / International / এবার বাংলাদেশের প্রতিবেশী দেশের ওপর সরাসরি নিষেধাজ্ঞা দিল মার্কিন যুক্তরাষ্ট্র

এবার বাংলাদেশের প্রতিবেশী দেশের ওপর সরাসরি নিষেধাজ্ঞা দিল মার্কিন যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র প্রথমবারের মতো মিয়ানমারের সামরিক সরকারের বৈদেশিক রাজস্বের প্রধান উৎসকে সরাসরি আঘাত করেছে। দেশটির জান্তা নিয়ন্ত্রিত তেল ও গ্যাস কোম্পানি মিয়ানমারের তেল ও গ্যাস এন্টারপ্রাইজ (এমওজিই) নিষিদ্ধ করেছে।

মঙ্গলবার মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্ট এক বিবৃতিতে এই নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে। এটি ১৫ ডিসেম্বর থেকে কার্যকর হবে বলে এক প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, ট্রেজারি বিভাগ মিয়ানমারের রাষ্ট্রীয় তেল ও গ্যাস উদ্যোগের বেশ কয়েকটি মার্কিন আর্থিক সেবার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। এই পরিষেবাগুলির মধ্যে রয়েছে ঋণ, অ্যাকাউন্ট, বীমা, বিনিয়োগ এবং অন্যান্য পরিষেবা। এটি রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রথম সরাসরি পদক্ষেপ, যদিও ওয়াশিংটন এর আগে এর মালিকানা নিয়ে প্রশ্ন তুলেছে।

মিয়ানমারের জান্তা সরকারের বৈদেশিক মুদ্রা আয়ের সবচেয়ে বড় উৎস তেল ও গ্যাস। জান্তা সরকারের পরিসংখ্যান অনুসারে, তারা এই খাত থেকে ২০২২ সালের ৩১ মার্চ থেকে ছয় মাসে ১৭২ কোটি ডলার আয় করেছে। দেশটির তেল ও গ্যাস শিল্পের নিয়ন্ত্রক প্রতিষ্ঠান এই মগে।

নিষেধাজ্ঞার ফলে, ওয়াশিংটন এই মিয়ানমারের এন্টারপ্রাইজটিকে বিশেষভাবে মনোনীত নাগরিক বা সংস্থার তালিকা থেকে সরিয়ে দেবে। ফলস্বরূপ, বন্ধকীগুলিও মার্কিন ব্যাঙ্কিং ব্যবস্থা থেকে বের করে দেওয়া হবে। যুক্তরাষ্ট্রের সাথে এর বাণিজ্য সম্পূর্ণভাবে নিষিদ্ধ করা হবে এবং যুক্তরাষ্ট্রে এর সম্পত্তিও বাজেয়াপ্ত করা হবে।

মায়ানমারের মুখপাত্র ইয়াদানার মং মার্কিন পদক্ষেপকে স্বাগত জানিয়ে বিচারপতি বলেন, মগের বিরুদ্ধে মার্কিন আর্থিক পরিষেবা স্থগিত হলে তেল ও গ্যাস খাত থেকে জান্তার তহবিলে বিপুল পরিমাণ অর্থের প্রবাহ ব্যাহত হবে। জান্তার বিদেশী তহবিল ও অ”স্ত্রের প্রধান উৎস মগের বিরুদ্ধে মার্কিন পদক্ষেপ অব্যাহত রাখা উচিত। এর মধ্যে মগের উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা অন্তর্ভুক্ত থাকবে।

মিয়ানমারের জান্তার বিরুদ্ধে অভিযোগের নেতৃত্বদানকারী সিনেটর জেফ বার্কলে বলেছেন, মিয়ানমারের তেল ও গ্যাস উদ্যোগের ওপর নিষেধাজ্ঞা আরোপ সঠিক পথে একটি পদক্ষেপ। অস্ত্র কেনার জন্য মিয়ানমারের সামরিক জান্তার ক্ষমতাকে আরও ভোঁতা করতে আমাদের অবশ্যই মগে থেকে রাজস্ব আহরণ সম্পূর্ণভাবে বন্ধ করতে হবে।

যুক্তরাজ্য ও কানাডার সঙ্গে সমন্বিত পদক্ষেপে ওয়াশিংটন তিনটি সংস্থা ও পাঁচ ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে, যারা মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে যুক্ত ছিল বলে জানিয়েছে মার্কিন ট্রেজারি বিভাগ। সন্ত্রাসবাদ ও আর্থিক গোয়েন্দাবিষয়ক ট্রেজারির আন্ডার সেক্রেটারি ব্রায়ান নেলসন এক বিবৃতিতে বলেছেন, আজকের এই পদক্ষেপ মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে আমাদের সম্মিলিত চাপ বজায় রাখবে এবং তাদের সহিংস কর্মকাণ্ডের জন্য প্রয়োজনীয় অস্ত্রের সরবরাহকে ব্যাহত করবে। ওয়াশিংটনে মিয়ানমারের দূতাবাস এই পদক্ষেপের বিষয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি।

রাজনৈতিক বন্দীদের সহায়তা সংস্থার মতে, ২০২১ সালের ফেব্রুয়ারিতে অভ্যুত্থানের পর থেকে জান্তা এবং সামরিক সমর্থক গোষ্ঠীগুলির দ্বারা ৪১৬২ জনেরও বেশি লোক নিহ”ত হয়েছে। এর সাথে, ২৫ হাজার ৩৬৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে। মিয়ানমার বিষয়ক জাতিসংঘের বিশেষ প্রতিবেদক বলেছেন, মিয়ানমার সরকার প্রতিদিনই যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধ করছে।

 

About bisso Jit

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *