Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার ডলার নিয়ে মিলল বড় ধরনের সুখবর

এবার ডলার নিয়ে মিলল বড় ধরনের সুখবর

দেশের মুদ্রাবাজারে প্রধান আন্তর্জাতিক মুদ্রা ডলারের দাম বেড়েছে ৫০ পয়সা। এতে রপ্তানি ও রেমিট্যান্সে মার্কিন মুদ্রার হার দাঁড়িয়েছে ১১০ টাকা ৫০ পয়সা এবং আমদানিতে ১১১ টাকা। আর আন্তঃব্যাংকে প্রতি ডলারের সর্বোচ্চ মূল্য নির্ধারণ করা হয়েছে ১১৪ টাকা।

মঙ্গলবার (৩১ অক্টোবর) রাতে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ অথরাইজড ডিলার্স অ্যাসোসিয়েশন (বাফেডা) জরুরি বৈঠক ডেকেছে। বুধবার (১ নভেম্বর) থেকে তা কার্যকর হয়েছে।

বৈঠকে সোনালী ব্যাংকের বাফেদার চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও সিইও মো. আফজাল করিম, এবিবির চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সেলিম আরএফ হোসেন এবং বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকরা উপস্থিত ছিলেন।

সোনালী ব্যাংকের এমডি ও সিইও আফজাল জানান, ডলারে ৫০ পয়সা বাড়ানো হয়েছে। এছাড়া রেমিট্যান্সের একটি অংশ আন্তঃব্যাংক বিক্রি করতে হয়।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, যেসব ব্যাংকের মাধ্যমে মাসে ২ কোটি ডলারের বেশি রেমিট্যান্স আসবে, তাদের বাধ্যতামূলকভাবে অন্তত ১০ শতাংশ আন্তঃব্যাংকের কাছে বিক্রি করতে হবে। ডলার সংকটের কারণে অনেক ব্যাংক তাদের আগের ঋণ পরিশোধ করতে পারছে না। ফলে এই সিদ্ধান্ত মেনে নেওয়া হয়েছে।

এর আগে গত ২১ অক্টোবর এবিবি ও বাফেডার বৈঠকে সিদ্ধান্ত হয়, ১ ডলার কেনার জন্য নির্ধারিত মূল্য ১১০ টাকা থেকে আড়াই শতাংশ বেশি দিতে পারবে বাণিজ্যিক ব্যাংকগুলো। এখন পর্যন্ত গ্রিনব্যাক ১১০ টাকায় কেনা যেত এবং সর্বোচ্চ ১১০ টাকা ৫০ পয়সায় বিক্রি করা যেত। এবার সেই দাম বেড়েছে।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *