Thursday , September 19 2024
Breaking News
Home / International / হঠাৎই চীনের সাধারণ মানুষকে খাদ্য মজুতের নির্দেশ দিল দেশটির সরকার, জানাগেল কারন

হঠাৎই চীনের সাধারণ মানুষকে খাদ্য মজুতের নির্দেশ দিল দেশটির সরকার, জানাগেল কারন

গোটা বিশ্বের বৃহত্তম জনবহুল দেশ গুলোর মধ্যে একটি চীন। সম্প্রতি দেশটির সরকার সাধারণ মানুষকে নিত্য প্রয়োজনীয় পণ্যদ্রব্য মুজত করার নির্দেশ দিয়েছেন। মূলত করোনা এবং বৃষ্টিপাতের শঙ্কায় এমন নির্দেশনা দিয়েছেন। অবশ্যে সরকারে এমন সিদ্ধান্তকে ঘিরে দেশটিতে চলছে বেশ আলোচনা-সমালোচনা। এমনকি অনেকেই অনেক ধরনের মতামত প্রদান করেছে।

শীতের আগে চীনের সাধারণ মানুষকে নিত্য প্রয়োজনীয় পণ্যদ্রব্য মুজত করার নির্দেশ দিয়েছে দেশটির সরকার। মঙ্গলবার (২ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা। করোনা মহা/মা/রি আবারও ছড়িয়ে পড়ার আশঙ্কা এবং বৃষ্টিপাতের কারণে পণ্য সরবরাহে সম্ভাব্য ব্যাঘাত ও দাম বাড়ার আশঙ্কায় এই নির্দেশনা দিয়েছে দেশটি। বার্তা সংস্থা জানায়, খাদ্যপণ্য মজুতের বিষয়ে চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের এই নির্দেশনার পর দেশটির অভ্যন্তরীণ সামাজিক যোগাযোগ মাধ্যমে উদ্বেগ ছড়িয়ে পড়েছে। তাইওয়ানের সঙ্গে চলমান উত্তেজনা বৃদ্ধির কারণে এই ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়ে থাকতে পারে বলে অনেকে মনে করছেন।

চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি সমর্থিত সংবাদপত্র ইকোনমিক ডেইলি জানিয়েছে, করোনা সং/ক্র/ম/ণ বৃদ্ধির কারণে কোনো এলাকায় লক/ডা/উন জারি হলে নাগরিকরা যেন বিপদে না পড়ে, সেই বিষয়টি নিশ্চিত করতেই এই নির্দেশনা দেওয়া হয়েছে। সোমবার (১ নভেম্বর) রাতে জারি করা চীনা বাণিজ্য মন্ত্রণালয়ের ওই নির্দেশনায় নিত্য প্রয়োজনীয় পণ্যের সরবরাহ ও মূল্য স্থিতিশীল রাখতে স্থানীয় কর্তৃপক্ষগুলোকে ভালোভাবে দায়িত্বপালন করতে বলা হয়েছে। এছাড়া জরুরি সরবরাহ নেটওয়ার্ক শক্তিশালী করতে এবং মানুষের কাছে নিরাপদে পণ্য পৌঁছানো নিশ্চিত করতেও নির্দেশনা দেওয়া হয়েছে।

চীনের প্রতিবেশী দেশ তাইওয়ান। এই দেশটির সঙ্গে চীনের দীর্ঘ দিনের নানা বিষয় নিয়ে বিরোধ রয়েছে। সম্প্রতি এই বিরোধ মারাত্মক আকার ধারন করেছে। এই বিরোধকে ঘিরেই নিত্য প্রয়োজনীয় পণ্যদ্রব্য মুজত করার নির্দেশনা চীনের অনেকেই এমন মতবাদ ব্যক্ত করেছেন।

About

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *