Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের বিষয়ে জাতিসংঘে চিঠি, ভয়াবহ হিসেবে বর্ণনা

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের বিষয়ে জাতিসংঘে চিঠি, ভয়াবহ হিসেবে বর্ণনা

মালয়েশিয়ায় শত শত বাংলাদেশি শ্রমিক কর্মহীন অবস্থায় দুর্দশাগ্রস্থ হয়ে দিন কাটাচ্ছেন। মালয়েশিয়ার কর্তৃপক্ষ তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়নি বলে সম্প্রতি এক অভিবাসী অধিকারকর্মী জাতিসংঘকে জানিয়েছেন।

অভিবাসী অধিকার কর্মী অ্যান্ডি হল সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের (ইউএনএইচআরসি) অধীনে ওএইচসিএইচআরকে একটি চিঠিতে শ্রমিকদের অবস্থাকে ‘ভয়াবহ’ বলে বর্ণনা করেছেন।

তিনি তাদের দরিদ্র জীবনযাত্রার বিশদ বিবরণ দিয়েছেন, যার মধ্যে রয়েছে সঙ্কুচিত, নোংরা বাসস্থান, অস্বাস্থ্যকর স্যানিটেশন এবং স্বল্প খাবারে জীবনযাপনের ছবি। নিয়োগের অতিরিক্ত ব্যয়ের কারণে গত ১৮ মাস ধরে তারা কীভাবে ঋণগ্রস্ত ঋণগ্রস্ত হয়ে আছেন, তাও উঠে এসেছে।

অ্যান্ডি হল দাসত্ব, পাচার, অভিবাসী, দারিদ্র্য এবং ব্যবসা এবং মানবাধিকার সম্পর্কিত ওয়ার্কিং গ্রুপ এবং এশিয়া প্যাসিফিকের মাইগ্রেশন এবং মানবাধিকারের সিনিয়র উপদেষ্টা পিয়া ওবেরয়ের কাছে নথিভুক্ত অভিযোগও জমা দিয়েছেন।

সেখানে তিনি বলেন, মালয়েশিয়া সরকারের তথ্য অনুযায়ী বর্তমানে প্রায় আড়াই লাখ বাংলাদেশি শ্রমিক তাদের দেশে রয়েছেন।

এই অভিবাসী অধিকার কর্মী বলেন, মালয়েশিয়ার কর্তৃপক্ষের সঙ্গে কেস স্টাডি এবং চিঠিপত্রের ভিত্তিতে আমি জরুরিভাবে ইউএনএইচআরসিকে মালয়েশিয়ার পরিস্থিতি সমাধানের জন্য ওএইচসিএইচআরের বিশেষ পদ্ধতির আহ্বান জানাতে চাই।

তিনি বলেন, মালয়েশিয়ায় প্রায় আড়াই লাখ শ্রমিক রয়েছে বলে সরকার স্বীকার করেছে। এর মধ্যে রয়েছে নিয়মতান্ত্রিক জোরপূর্বক শ্রম, আধুনিক দাসত্ব এবং ঋণের বন্ধন।

তার মতে, এ ধরনের পরিস্থিতি কীভাবে ঘটতে পারে তা সরকারের খতিয়ে দেখা উচিত ছিল। তাছাড়া অভিবাসী শ্রমিকদের ব্যাপারে তারা সিরিয়াস হলে অতিরিক্ত শ্রমিক দেশটিতে আনা বা রাখা উচিত নয়।

সম্প্রতি, দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন নাসুশন বলেছেন যে অভিবাসী শ্রমিক নিয়োগের নিয়ম শিথিল করার কারণে বিভিন্ন খাতে বিদেশী শ্রমিকের সংখ্যা ২,৫০,০০০ এরও বেশি বেড়েছে।

একটি নথিভুক্ত মামলার উদ্ধৃতি দিয়ে, অ্যান্ডি হল বলেছেন যে ৪০০ বাংলাদেশী শ্রমিক দেশটিতে শ্রমের সাথে জড়িত, যাদের বর্তমানে পর্যাপ্ত বাসস্থান এবং খাবারের অভাব রয়েছে।

তিনি বলেন, তারা সঙ্কুচিত অবস্থায় বসবাস করছেন এবং স্বাস্থ্য সমস্যার সম্মুখীন হচ্ছেন। একটি কক্ষে প্রায় ১৪ জন শ্রমিক রয়েছেন। আমি এই গ্রুপের কাছ থেকে ভিডিও পেয়েছি. যে এজেন্ট তাদের এখানে নিয়ে এসেছিল তারা তাদের প্রত্যেককে ২০০ টাকা করে দিয়েছে, যা তারা খাবার কেনার জন্য ব্যয় করছে। এটি দিয়ে তাদের বেশি দিন চলবে না।

অভিবাসী অধিকার কর্মী বলেন যে, শ্রমিকদের তাদের সম্পূর্ণ মজুরি পাওয়া উচিত এবং তাদের স্বাক্ষরিত চুক্তি অনুসারে অন্যান্য সহায়তা দেওয়া উচিত।

তিনি বলেন, প্রয়োজনীয় কাগজপত্র না থাকায় শ্রমিকরা আতঙ্কে দিন কাটাচ্ছেন। তাদের বাইরে যাওয়াও ঝুঁকিপূর্ণ। এ অবস্থায় শ্রমিকদের ছেড়ে দেওয়া দালাল, নিয়োগকর্তা এবং মালয়েশিয়া সরকারের পক্ষ থেকে অগ্রহণযোগ্য।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *