Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / জল গড়িয়েছে বহু দূর, বিশ্ব গণমাধ্যমে ট্রেন্ডিং মির্জা ফখরুল

জল গড়িয়েছে বহু দূর, বিশ্ব গণমাধ্যমে ট্রেন্ডিং মির্জা ফখরুল

বিএনপির সাধারণ সভায় সহিংসতা, বহু হতাহতের ঘটনা ও দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে গ্রেপ্তারের খবর আন্তর্জাতিক গণমাধ্যমে নজর কেড়েছে। এতে বিরোধী দলের ওপর সরকারের ‘নিপীড়ন’ এবং গত সংসদ নির্বাচনে অনিয়মের বিষয়টিও উঠে এসেছে।

রয়টার্স জানিয়েছে যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের দাবির মধ্যে বাংলাদেশে সরকার বিরোধী বিক্ষোভ সহিংস রূপ নিয়েছে। শনিবার বিএনপির সম্মেলন চলাকালে এক পুলিশ সদস্য নিহত ও শতাধিক মানুষ আহত হওয়ার ঘটনা উল্লেখ করেছে বার্তা সংস্থাটি।

ভারতের এনডিটিভি মির্জা ফখরুলকে আটক করার বিষয়টিকে শিরোনাম করে আজ রোববার প্রতিবেদন প্রকাশ করেছে। গতকাল বিএনপির সমাবেশ সহিংস রূপ ধারণ এবং এই সহিংসতায় বিএনপির এক নেতা ও পুলিশ সদস্য নিহত হওয়ার বিষয়টি উল্লেখ করেও প্রতিবেদন প্রকাশ করেছিল এনডিটিভি।

সহিংস সরকারবিরোধী আন্দোলনের পর বাংলাদেশের প্রধান বিরোধী দলীয় নেতা আটক’ শিরোনামে খবর প্রকাশ করেছে ইন্ডিয়া টুডে। পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডন বিএনপির মহাসমাবেশ এবং সেটি পণ্ড করে দিতে পুলিশের কাঁদুনে গ্যাস ও রাবার বুলেট ছোড়ার বিষয়টি উল্লেখ করেছে।

ভয়েস অব আমেরিকা রোববার তাদের প্রতিবেদনের শিরোনামে বলেছে, বাংলাদেশে সহিংসতা, প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবি করছে হাজার হাজার মানুষ।

গণমাধ্যম তাদের প্রতিবেদনে শনিবারের সাধারণ পরিষদকে ব্যাহত করতে টিয়ার গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপের কথা উল্লেখ করেছে। এছাড়া এর মধ্য দিয়ে রাজনৈতিক অঙ্গনে বাংলাদেশের জনগণের মধ্যে যে গভীর বিভাজনের কথা উঠে এসেছে তা গণমাধ্যমে বলা হয়েছে।

ওয়াশিংটন পোস্ট শিরোনাম করেছে, ‘সাধারণ নির্বাচনের আগে উত্তপ্ত পরিস্থিতি, পুলিশের সঙ্গে বাংলাদেশের বিরোধী সমর্থকদের সংঘর্ষ।

জার্মানির ডয়চে ভেলে শিরোনাম করেছে, ‘বাংলাদেশে সরকারবিরোধী বিক্ষোভ সহিংস রূপ নিয়েছে৷’ পত্রিকাটি বলেছে, আন্দোলনকারীরা অবাধ ও সুষ্ঠু নির্বাচনের দাবিতে আন্দোলন করছে। সহিংসতায় বহু মানুষ আহত হয়েছেন বলেও তাদের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, “বাংলাদেশের বিরোধী দলের নেতা (মির্জা ফখরুল ইসলাম) আলমগীরকে সরকারবিরোধী সমাবেশের পর গ্রেপ্তার করা হয়েছে।” তাদের প্রতিবেদন বলছে, জানুয়ারিতে জাতীয় নির্বাচন নিয়ে বাংলাদেশে উত্তপ্ত পরিস্থিতি তৈরি হচ্ছে। এরমধ্যে প্রধান বিরোধী দলীয় নেতাকে আটক করা হয়েছে। এতে বলা হয়, মির্জা ফখরুলের আটকের ঘটনা বাংলাদেশের বিরোধীদের বিরুদ্ধে দমনপীড়নের অংশ।

বিরোধীদলীয় শতাধিক নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে এবং বিএনপির দীর্ঘদিনের নেত্রী সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে ভার্চুয়াল গৃহবন্দি করা হয়েছে। খবরে বলা হয়েছে, শনিবার এক লাখের বেশি সরকারবিরোধী বিক্ষোভকারী ঢাকার রাজপথে নেমেছে। এটি ছিল বছরের সবচেয়ে বড়  বিক্ষোভ।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *