Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / হঠাৎ নতুন কর্মসূচি দিল বিএনপি, জানা গেল কারণ

হঠাৎ নতুন কর্মসূচি দিল বিএনপি, জানা গেল কারণ

দেশব্যাপী সকাল-সন্ধ্যা হরতাল শেষে নতুন কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। টানা তিনদিন অবরোধ কর্মসূচির ডাক দিয়েছে দলটি। ৩১ অক্টোবর, ১ ও ২ নভেম্বর এ কর্মসূচি পালন করবে তারা।

রোববার (২৯ অক্টোবর) ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ কর্মসূচি ঘোষণা করেন।

তিনি বলেন, সারাদেশে আমাদের অনেক নেতাকর্মী কারাগারে। অনেকে গু/ম ও খু/ন হয়েছেন। আমাদের নেত্রী, গণতন্ত্রের মা বেগম খালেদা জিয়া মুমূর্ষু অবস্থায় হাসপাতালে ভর্তি। তারা তাকে বিদেশে উন্নত চিকিৎসা দিচ্ছে না। তাকে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত করা হয়েছে। তার মুক্তির জন্য দেশের সীমাহীন বঞ্চনা, অব্যাহত দু/র্নীতি লু/টপাট, ২৮শে অক্টোবর বিএনপির মহাসমাবেশে হামলা, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে গ্রেপ্তার, নেতাকর্মীদের বাড়িঘরে তল্লাশির নামে ভাঙচুর প্রতিবাদে ৩১ অক্টোবর, ১ ও ২ নভেম্বর সারাদেশে সর্বাত্মক কর্মসূচি পালন করা হবে। রেল, নৌপথ, সড়ক অবরোধ পালন করা হবে।

সংবাদ সম্মেলনে বিএনপির স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম ও যুগ্ম অর্থনৈতিক বিষয়ক সম্পাদক মাহমুদুর রহমান সুমন প্রমুখ উপস্থিত ছিলেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে শান্তিপূর্ণ সমাবেশ থেকে স/হিংস কর্মকাণ্ডের মধ্য দিয়ে অগ্নিসংযোগ কর্মসূচিতে ফিরেছে বিএনপি। সাংবাদিক ও পুলিশের ওপর নৃশংস হামলা ছাড়াও শনিবার (২৮ অক্টোবর) গণপরিবহনে আ/গুন দিয়ে ভয়ের রাজনীতির সূচনা করে বিএনপি-জামায়াত।

সেই ধারাবাহিকতায় প্রায় চার বছর (৩ বছর ৮ মাস) পর রোববার (২৯ অক্টোবর) ফের ধর্মঘটের ডাক দেয় তারা। এর আগে ২০২০ সালের ২ ফেব্রুয়ারি শেষ হরতাল কর্মসূচি পালন করে বিএনপি।

তাদের গণসমাবেশে হামলার অভিযোগ তুলে পুলিশ ও ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতাকর্মীদের বিরুদ্ধে হরতাল ডেকেছে বিএনপি। রাজধানীতে শিকড়, বিহঙ্গ, আছিম, পরিস্থান, বিআরটিসিসহ বিভিন্ন পরিবহন কোম্পানির বাসে অ/গ্নিসংযোগ ও ভাঙচুরের খবর পাওয়া গেছে। কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

এদিকে জাতীয় নির্বাচনের আগে এ ধরনের কর্মসূচি জনমনে উদ্বেগ সৃষ্টি করেছে। হরতালের কারণে বাস টার্মিনাল চলাচল স্বাভাবিক হয়নি।হরতালে বাস চলাচলের ঘোষণা দিলেও সকালে ছাড়েনি দূরপাল্লার যানবাহন।

ধর্মঘটে গণপরিবহন ক্ষতিগ্রস্তকারীদের বিচার দাবি করেছেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ। তিনি বলেন, অ/গ্নিসংযোগ ও স/ন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িতদের বিরুদ্ধে সরকারের যথাযথ ব্যবস্থা নেওয়া উচিত। ক্ষতিগ্রস্ত মালিকদের ক্ষতিপূরণের দাবিও জানান তিনি।

শনিবার রাজনৈতিক দলগুলোর সমাবেশকে ঘিরে উত্তাপ, সং/ঘর্ষ ও প্রাণহানির এক দিনের মধ্যে হরতালের ঘোষণা আসে। বেলা সাড়ে তিনটার দিকে নয়াপল্টনে মহাসমাবেশের মঞ্চ থেকে হরতালের ঘোষণা দেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। অন্যদিকে অনুমতি ছাড়া সমাবেশ করে পুলিশকে ধন্যবাদ জানিয়েছে জামায়াতে ইসলামী। পরে বিএনপির প্রতি সহানুভূতি জানিয়ে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে দলটি।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *