Friday , September 20 2024
Breaking News
Home / International / পেঁয়াজ রফতানিতে ভারতের নিষেধাজ্ঞা, দামের ঝাঁঝে চোখ–মুখ দিয়ে পানি ঝরছে ক্রেতাদের

পেঁয়াজ রফতানিতে ভারতের নিষেধাজ্ঞা, দামের ঝাঁঝে চোখ–মুখ দিয়ে পানি ঝরছে ক্রেতাদের

ভারত সরকার পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করেছে। দেশের বাজারে পেঁয়াজের দাম বাড়ার পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে দাবি করেছে ভারতীয় গণমাধ্যম। আসন্ন নির্বাচনে পেঁয়াজের দামের দিকেও নজর রাখছে ভারত সরকার।

হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, বিপজ্জনক আকার ধারণ করছে পেঁয়াজের দাম। দাম এত বেড়েছে যে মানুষ বাজারে গিয়ে ছ্যাকা খাচছে।  পেঁয়াজের দামের ঝাঁঝে চোখ–মুখ দিয়ে পানি বেরতে শুরু করেছে । এ অবস্থা জানার পর ভারত সরকার পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করেছে। শনিবার এ নিষেধাজ্ঞা জারি করা হয়।

দুই দিন আগে পর্যন্ত প্রতি কেজি ৪৫ টাকায় বিক্রি হওয়ায় পেঁয়াজের দাম আকাশচুম্বী। এই পেঁয়াজের দাম এখন কেজি প্রতি ৬৫ টাকা। সারাদেশে পেঁয়াজের দাম বাড়ছে। আর এই পেঁয়াজের দাম বাড়ায় চাপে পড়েছেন মানুষ। কয়েকদিন আগে খুচরা বাজারে পেঁয়াজের দাম কেজিপ্রতি ১০০-১৫০ টাকায় পৌঁছেছিল। মধ্যবিত্তরাও তা দেখেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, এরই মধ্যে পেঁয়াজের সরবরাহ ও দাম নিয়ে নতুন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এমনকি সবজির বিদেশী চালানের উপরও মূল্য নির্ধারণ করা হয়েছে। খুচরা বাজারে পেঁয়াজের দাম কার্যত দ্বিগুণ হয়েছে। এক সপ্তাহের মধ্যে বিভিন্ন শহরে পেঁয়াজের দাম বেড়েছে। আর সব সবজি নতুন দিল্লিতে প্রতি কেজি ৫০-৬০ টাকায় বিক্রি হচ্ছে। এখন উৎসবের মরসুম। সেখানে এমন মূল্যবৃদ্ধিতে হতাশ সাধারণ মানুষ। এখন শুধু রবি মৌসুমে উৎপাদিত ও সংরক্ষণ করা পেঁয়াজ বাজারে আসছে। কিন্তু তা যথেষ্ট নয়। মজুদকৃত পেঁয়াজও কমেছে। তাই চাহিদা ও সরবরাহের মধ্যে বড় ব্যবধান রয়েছে। বিক্রেতারা যে দাম পাচ্ছেন তার ওপর নিজেদের মত করে মুনাফা বসিয়ে বেশি দামে বিক্রি করছেন।

অন্যদিকে এই মূল্যবৃদ্ধি ঠেকাতে ন্যূনতম রপ্তানি মূল্য নির্ধারণ করা হয়েছে প্রতি টন ৮০০ ডলার। এবং এটি ২৯ অক্টোবর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত কার্যকর হবে। ভারতের বৈদেশিক বাণিজ্য অধিদপ্তর এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে। মহারাষ্ট্র, কর্নাটক, মধ্যপ্রদেশসহ অন্যান্য রাজ্যে বর্ষাকালে যে পেঁয়াজের চাষ হয় সেটাই এখন বাজারে আসতে শুরু করে। কিন্তু সেই পেঁয়াজ আসতে দেরি হচ্ছে। সুতরাং ভারতের একাধিক রাজ্যে যা আছে তার দাম বেড়ে যাচ্ছে। জোগান কমছে বলেই বাড়ছে দাম। তবে অন্যান্য রাজ্যের পেঁয়াজ বাজারে আসলে দাম কমবে বলে ব্যবসায়ীরা মনে করছেন।

এছাড়া শনিবার ভারত সরকার ২ মিলিয়ন টন পেঁয়াজ সংগ্রহের সিদ্ধান্ত নিয়েছে।যাতে সরকার পেঁয়াজ বিক্রি করতে পারে কম দামে যে শহরগুলোতে দাম আকাশছোঁয়া হয়েছে। ভারত সরকারের কাছে এখন পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, ১৬টি শহরে অনিয়ন্ত্রিতভাবে পেঁয়াজের দাম বেড়েছে।

তবে পেঁয়াজ রপ্তানি নিষেধাজ্ঞার পেছনে রয়েছে পাঁচ রাজ্যের নির্বাচনী কার্যক্রম। তাছাড়া প্রতি বছরই লোকসভা নির্বাচন হয়। সেখানে পেঁয়াজের দাম বাড়লে তার প্রভাব পড়বে সারা দেশে। তাই চাহিদা মেটাতে এনসিসিএফ এবং নাফেডকে আরও পেঁয়াজ কেনার নির্দেশ দিয়েছে ভোক্তা সুরক্ষা দফতর।

About Nasimul Islam

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *