Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / আমেরিকাকে বলেছি আপনারা টাকা নিয়ে আসেন: পররাষ্ট্রমন্ত্রী

আমেরিকাকে বলেছি আপনারা টাকা নিয়ে আসেন: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী বলেন, উন্নয়ন কর্মকাণ্ডে বিনিয়োগের জন্য যুক্তরাষ্ট্রকে অর্থ আনতে বলা হয়েছে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এ বিষয়ে বলেন, এটা উপদেশ নয়, আমরা আমেরিকাকে বলেছি, ভয় দেখিয়ে লাভ নাই। আমাদের টাকা দরকার। আপনারা টাকা নিয়ে আসেন।

শনিবার রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে এক সেমিনার শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক ব্রাসেলস সফরের কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, তারা শুধু উপদেশ দেয়, যা আপনারা (গণমাধ্যম) পছন্দ করেন। নির্বাচন, অমুক-তমুক এবারে এগুলো নিয়ে কোনো আলাপ করেনি। একবার তারা বলেছিল, তারা বাংলাদেশের সঙ্গে ইন্দো-প্যাসিফিক (ইন্ডিয়ান প্যাসিফিক অঞ্চল) কাজ করবে। তারা শুধু উপদেশ দেবে না বা ভয় দেখাবে না, তারা টাকা নিয়ে আসবে। আবদুল মোমেন বলেন, উন্নয়নশীল দেশগুলোর জন্য ইউরোপীয় ইউনিয়ন ৩০০ বিলিয়ন ইউরো ব্যয় করার সিদ্ধান্ত নিয়েছে। আমরা প্রায় এক বিলিয়ন ইউরোর চুক্তি করেছি। এর মধ্যে ৩৫০ মিলিয়ন ঋণ। এ বিষয়ে ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংকের সঙ্গে আমাদের একটি চুক্তি হয়েছে।

প্রধানমন্ত্রীর সর্বশেষ যুক্তরাষ্ট্র সফর প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা আমেরিকাকে বলেছি আপনারা টাকা নিয়ে আসেন। আপনারা শুধু উপদেশ নিয়ে আসেন, উপদেশে আমাদের মন ভরে না।

আপনারা যদি চায়নাকে হারাতে চান, তাহলে আপনারাও চায়নিজদের মতো টাকার ঝুড়ি নিয়ে আসেন এবং সহনীয় প্রস্তাব নিয়ে আসেন। আহাম্মকি প্রস্তাব নিয়ে আসলে হবে না। পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, যুক্তরাষ্ট্রও উন্নয়নশীল দেশগুলোর জন্য ২৫০ বিলিয়ন ডলার তহবিল আনার চেষ্টা করছে।

তিনি বলেন, অনেক দেশ নিজেদের স্বার্থ হাসিলের জন্য অপপ্রচার করছে। উদ্দেশ্য জিনিস বিক্রি করা, ব্যবসা করা। আমরা বললাম, আমরা যুদ্ধে নেই। আমরা বললাম, আমরা বোয়িং কিনতে চাই। আর যায় কোথায়! তারা বলছে, বোয়িংয়ের দাম অর্ধেক করে দেবে। বাকি যে মানবাধিকার, গণতন্ত্র, এগুলো ভাঁওতাবাজি। মানসিক চাপের জন্য তারা এটা করছে। আবদুল মোমেন আরও বলেন, প্রধানমন্ত্রীর ব্রাসেলস সফরে ইউরোপীয় ইউনিয়ন মানবাধিকারের বিষয়টি তোলেনি। তিনি বলেন, এতে তারা লজ্জিত বলে মনে হচ্ছে।

 

 

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *