Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / বঙ্গবন্ধু টানেলে কোন গাড়িতে কত টাকা টোল দিতে হবে

বঙ্গবন্ধু টানেলে কোন গাড়িতে কত টাকা টোল দিতে হবে

দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ প্রথম টানেল যুগে প্রবেশ করেছে। আগামীকাল রবিবার সকাল ৬টা থেকে এই টানেল দিয়ে যান চলাচল শুরু হবে। ১৫৩ কিলোমিটার দীর্ঘ এই টানেলটি চট্টগ্রাম শহরের পতেঙ্গাকে দক্ষিণ চট্টগ্রামের আনোয়ারা উপজেলার সাথে সংযুক্ত করেছে। প্রতিটি গাড়ির সর্বোচ্চ ৬০ কিলোমিটার গতিতে অতিক্রম করতে ৩ মিনিট সময় লাগবে। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সুড়ঙ্গ দিয়ে যাওয়া যানবাহনের জন্য টোল নির্ধারণ করেছে।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপন অনুযায়ী, কর্ণফুলী টানেলে প্রাইভেট কার ও জিপকে সর্বনিম্ন ২০০ টাকা এবং ট্রাক ও ট্রেলারকে সর্বোচ্চ এক হাজার টাকা টোল দিতে হবে। ট্রেলারের ক্ষেত্রে, নির্ধারিত টোল সহ, প্রতিটি এক্সেলের জন্য অতিরিক্ত 200 টাকা দিতে হবে।

টানেল পারাপারে পিকআপ ভ্যান ২০০ টাকা, মাইক্রোবাস ২৫০ টাকা, বাস (৩১ সিটের কম) ৩০০ টাকা, বাস (৩২ আসনের বেশি) ৪০০ টাকা, বাস (৩ এক্সেল) ৫০০ টাকা, ট্রাক (৫ টন পর্যন্ত) ৪০০ টাকা, ট্রাক (৫ দশমিক ০১ থেকে ৮ টন) ৫০০ টাকা, ট্রাক (৮ দশমিক ০১ থেকে ১১ টন) ৬০০ টাকা, ট্রাক ও ট্রেইলার (৩ এক্সেল) ৮০০ টাকা, ট্রাক ও ট্রেইলার (৪ এক্সেল) ১০০০ টাকা এবং চার এক্সেলের বেশি ট্রাক ও ট্রেইলারগুলোকে ১০০০ টাকার সঙ্গে প্রতি এক্সেলের জন্য আরও ২০০ টাকা করে টোল দিতে হবে।

মোটরসাইকেল, রিকশা, বাইসাইকেল, অটোরিকশাসহ যেকোনো ধরনের দুই চাকার ও তিন চাকার যানবাহন সুড়ঙ্গ দিয়ে চলাচল করতে পারবে না। এছাড়া কোনো মানুষ পায়ে হেঁটেও সুড়ঙ্গ পার হতে পারবে না।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *