Friday , September 20 2024
Breaking News
Home / International / হেলিকপ্টার থেকে পড়ছে কাঁড়ি কাঁড়ি ডলার, সবাই ব্যস্ত কুড়াতে

হেলিকপ্টার থেকে পড়ছে কাঁড়ি কাঁড়ি ডলার, সবাই ব্যস্ত কুড়াতে

ডলারের দাম আকাশ থেকে পড়ছে। মানুষ ছুটছে সেগুলো সংগ্রহ করতে। এটি “ডলারের বৃষ্টি” এর মতো।

এমন দৃশ্য সম্প্রতি দেখা গেল চেক প্রজাতন্ত্রের লিসা নাদ লাবেম শহরের কাছে। দেশটির প্রভাবশালী ও টিভি উপস্থাপক কামিল বার্তোশেকের উদ্যোগে একটি হেলিকপ্টার থেকে এক মিলিয়ন ডলার বিতরণ করা হয়।

বার্তোশেকের কলম নাম কাজমা। তিনি তার ছদ্মনামে বেশি পরিচিত। শুরুতে কাজমার পরিকল্পনা ভিন্ন ছিল। তিনি একটি প্রতিযোগিতার আয়োজন করার এবং শুধুমাত্র একজন বিজয়ীকে পুরো ১ মিলিয়ন ডলার দেওয়ার কথা ভেবেছিলেন।

ঘোষণা দেওয়া হয়, কাজমার চলচ্চিত্র ‘ওয়ানম্যানশো: দ্য মুভি’তে দেখানো কোডটির (সাংকেতিক ভাষা) অর্থ খুঁজে বের করতে হবে। ১০ লাখ ডলার পেতে প্রতিযোগীকে সেই কোড উন্মোচন করতে হবে। কিন্তু কেউই এর সমাধান করতে পারেননি।

এরপর হেলিকপ্টার থেকে ডলার ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা করেন কাজমা। তিনি মনে করেন, এর মাধ্যমে প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সবার মধ্যে টাকা বিতরণ করা হবে।

একটি কার্গো হেলিকপ্টার কয়েক দিনের মধ্যে চেক প্রজাতন্ত্রের উপর দিয়ে উড়বে, একটি ঘোষণায় বলা হয়েছে। এক মিলিয়ন ডলার হেলিকপ্টারের মেঝেতে একটি পাত্রে থাকবে।

পাত্রের নীচে একটি দরজা থাকবে। চেক প্রজাতন্ত্রের যে কোনো জায়গায় কন্টেইনারটি খোলা হবে। যারা তাদের কার্ড অ্যাক্টিভেট করেছেন তারা মাত্র কয়েক ঘণ্টা আগে জানতে পারবেন কখন কোথায় দরজা খুলবে।

কাজমা একদিন সকাল ৬টার দিকে প্রতিযোগীদের ইমেল করেন। ইমেইলে এনক্রিপ্ট করা তথ্যে বলা হয়েছে কাজমা ডলার কোথায় রাখবেন। প্রতিশ্রুতি অনুযায়ী নির্দিষ্ট সময়ে হেলিকপ্টার থেকে ডলার নামিয়ে দেন।

কাজমা তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ভিডিওটি শেয়ার করেছেন। এর ক্যাপশনে তিনি লিখেছেন—বিশ্বে প্রথমবারের মতো আসল ডলারের বৃষ্টি! চেক প্রজাতন্ত্রের একটি হেলিকপ্টার থেকে এক মিলিয়ন ডলার নেমে গেছে। এ ঘটনায় কেউ হতাহত হয়নি।

আকাশ থেকে ডলারের বর্ষণ হওয়ায় মাঠে ভিড় জমান বহু মানুষ। এক ঘণ্টারও কম সময়ের মধ্যে তারা প্লাস্টিকের ব্যাগে সমস্ত নোট সংগ্রহ করে।

অনলাইনে পোস্ট করা ভিডিওগুলি দেখায় যে লোকেরা ব্যাগ নিয়ে একটি মাঠের মধ্য দিয়ে দৌড়াচ্ছে এবং যতটা সম্ভব ডলার পূরণ করার চেষ্টা করছে। অনেকে সহজে টাকা বহনের জন্য ছাতাও ব্যবহার করেছেন।

কাজমা বলেন, চার হাজার মানুষ টাকা সংগ্রহ করেছেন।

About Zahid Hasan

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *