Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / অবশেষে জ্যাক সুলিভান ও আজরা জেয়ার সঙ্গে বৈঠক নিয়ে মুখ খুললেন প্রধানমন্ত্রী

অবশেষে জ্যাক সুলিভান ও আজরা জেয়ার সঙ্গে বৈঠক নিয়ে মুখ খুললেন প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান ও আন্ডার সেক্রেটারি আজরা জয়ার সঙ্গে বৈঠক হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠকে বিভিন্ন গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে, যা দুই দেশের সম্পর্কের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে।

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকের শুরুতে বুধবার প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপন করা হয়। বিভিন্ন প্রশ্নের লিখিত জবাব দেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমানে বিদেশ সফরে রয়েছেন।

গণফোরামের সংসদ সদস্য মোকাব্বির খানের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, ‘জাতিসংঘের ৭৮তম সাধারণ অধিবেশনের ফাঁকে এবং আমার ওয়াশিংটন সফরকালে বাংলাদেশের ও যুক্তরাষ্ট্র মধ্যে বিভিন্ন দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়।মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান ওয়াশিংটন ডিসিতে আমার সাথে দেখা করেছেন এবং মার্কিন পররাষ্ট্র দপ্তরের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি আজরা জেয়া নিউইয়র্কে আমার সাথে দেখা করেছেন। এসব বৈঠকে বিভিন্ন গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা হয়, যা দুই দেশের সম্পর্কের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে।

ক্ষমতাসীন দলের সংসদ সদস্য নজরুল ইসলামের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের অগ্রগতি ঠেকাতে একটি অশুভ চক্র দেশে-বিদেশে সরকার ও দেশের বিরুদ্ধে ষ/ড়যন্ত্র ও অপপ্রচার চালাচ্ছে। রাষ্ট্রের বিভিন্ন সংস্থা দুষ্টচক্রের বিরুদ্ধে কাজ করছে।

পদ্মা সেতু ও মেট্রোরেলসহ বিভিন্ন বড় প্রকল্পের বাস্তবায়নের কথা তুলে ধরে সংসদ নেতা শেখ হাসিনা বলেন, এসব অবকাঠামো বাংলাদেশের অগ্রগতির মুকুটে নতুন স্বর্ণপালক যুক্ত করেছে। বাস্তবায়িত প্রকল্পের মাধ্যমে দেশের মানুষ একাধিক অর্থনৈতিক সুবিধা পাচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দুষ্ট চক্রটি ভুল তথ্য ছড়াচ্ছে এবং এর মোকাবিলার পাশাপাশি বাংলাদেশের ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরতে আন্তর্জাতিক সংবাদমাধ্যম ও অনলাইন মিডিয়ায় তথ্যবহুল ও বস্তুনিষ্ঠ সংবাদ, নিবন্ধ ও প্রবন্ধ প্রকাশ এবং নিয়মিত বিষয়বস্তু প্রকাশের কার্যক্রম চলছে। বিদেশে বাংলাদেশ মিশনগুলো বিভিন্ন সভা বা আলোচনার আয়োজন করছে।

ফেসবুক, ইউটিউবসহ বিভিন্ন অনলাইন চ্যানেলের মাধ্যমে দেশের বিরুদ্ধে অপপ্রচার বন্ধে পররাষ্ট্র মন্ত্রণালয় সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছে বলে প্রধানমন্ত্রী উল্লেখ করেন। তিনি বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়ানো মিথ্যা বা বিকৃত সংবাদ ও গুজব চিহ্নিত করে যথাযথ ব্যবস্থা নিতে একটি কমিটি গঠন করা হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, গুজব ও ভুল তথ্য ঠেকাতে জাতীয় দৈনিকে ১৫টি প্রতিবেদন, ৭২টি তথ্য পত্র, ১টি প্রেসনোট এবং ৭টি ফিচার প্রকাশ করা হয়েছে।

সরকারি দলের সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, রিখটার স্কেলে ৯ মাত্রার ভূমিকম্প সহ্য করতে পারে এমন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল অর্থনীতিতে ইতিবাচক প্রভাব ফেলবে। টানেলটি যান চলাচলের জন্য খুলে দিলে আবাসন ও পর্যটন শিল্পের বিকাশ, কলকারখানা স্থাপন ও সহজ যোগাযোগ ব্যবস্থার মাধ্যমে আনোয়ারা প্রান্তে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। বঙ্গোপসাগরকে ঘিরে ঘোরা নীল অর্থনীতির নতুন দ্বার খুলে যাবে। চট্টগ্রামে এক শহর দুই মডেল টাউন গড়ে তোলা হবে।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *