Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / প্রবাসীরা নয় রিজার্ভ বাড়ানোর কলকাঠি এখন যাদের হাতে জানালেন পরিকল্পনামন্ত্রী

প্রবাসীরা নয় রিজার্ভ বাড়ানোর কলকাঠি এখন যাদের হাতে জানালেন পরিকল্পনামন্ত্রী

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ফ্রিল্যান্সারদের কাজের পরিবেশ ও লেনদেন সহজ করতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং ব্যাংকগুলোর প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, ‘দেখুন, সম্প্রতি দেশে রেমিট্যান্স কম আসছে। এটা সবাই জানে। এতে ডলারের রিজার্ভ কিন্তু কমতেই আছে। বর্তমান পরিস্থিতিতে ডলারের রিজার্ভ বাড়াতে ফ্রিল্যান্সাররা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। ধীরে ধীরে রিজার্ভের লাগাম চলে যাচ্ছে তাদের হাতে।

মন্ত্রী বলেন, ‘এ কারণেই আমি সবসময় বলি- রেমিট্যান্স বাড়াতে ব্যাংকিং চ্যানেলকে কীভাবে সহজ করা যায় তা দেখতে হবে। একই সঙ্গে ফ্রিল্যান্সারদের জন্য কাজের সুষম পরিবেশ নিশ্চিত করা প্রয়োজন। ব্যাঙ্কগুলিকেও তাদের লেনদেন প্রক্রিয়া সহজ করতে হবে। সেদিকে আমাদের গুরুত্ব সহকারে নজর দিতে হবে।

রোববার (২২ অক্টোবর) ‘ফ্রিল্যান্সিং: মুভিং টুওয়ার্ডস এ স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক প্যানেল আলোচনায় তিনি এসব কথা বলেন। রাজধানীর গুলশানে ইস্টার্ন ব্যাংক লিমিটেডের (ইবিএল) প্রধান কার্যালয়ে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

প্যানেল আলোচনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব মোস্তফা কামাল, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবদুর রহিম খান, ইস্টার্ন ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আলী রেজা ইফতেখার।

আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব মোস্তফা কামাল বলেন, “ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে টাকা পাঠানো সহজ হলে আইনি মাধ্যমে ফ্রিল্যান্সারদের আয় বাড়বে। একই সঙ্গে ফ্রিল্যান্সারদের তাদের দক্ষতা বাড়াতে প্রাথমিক পর্যায় থেকেই আনুষ্ঠানিকভাবে শিক্ষা দিতে হবে।

বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবদুর রহিম খান বলেন, ‘স্মার্ট বাংলাদেশ গড়তে কারিগরি জ্ঞানসম্পন্ন দক্ষ জনশক্তি গড়ে তুলতে হবে। ফ্রিল্যান্সারদের অধিকার রক্ষা, কস্ট অব ডুয়িং বিজনেস কমানো এবং সহজ করার জন্য আমরা চেষ্টা করে যাচ্ছি।’

ইস্টার্ন ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আলী রেজা ইফতেখার বলেন, “আমরা বৈদেশিক মুদ্রার সংকটের মধ্য দিয়ে যাচ্ছি। সব মহলেই উদ্বেগ বাড়ছে। ফ্রিল্যান্সাররা ডলার সংকটের এই আশঙ্কা-উদ্বেগ সমাধানে বড় ভূমিকা রাখতে পারে। এমন একটা সময় আসবে যখন তাদের (ফ্রিল্যান্সারদের) আয় হবে পোশাক শিল্পের সমান।

তিনি বলেন, ‘ফ্রিল্যান্সারদের মাধ্যমে আগামী পাঁচ বছরে ১০ বিলিয়ন ডলার রেমিটেন্স আনা সম্ভব। এবং ২০৪০ সালে এটি রেমিট্যান্সে ২৫ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে। এ জন্য সরকারের আন্তরিক সহযোগিতা প্রয়োজন।

প্যানেল আলোচনায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ফ্রিল্যান্সার ডেভেলপমেন্ট সোসাইটির (বিএফডিএস) সভাপতি তানজিবা রহমান। অনুষ্ঠানে অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ও কর্পোরেট ব্যাংকিং প্রধান, ইবিএল আমেদ শাহীন, ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর এবং রিটেইল অ্যান্ড এসএমই ব্যাংকিং প্রধান এম খোরশেদ আনোয়ারসহ বিএফডিএসের নির্বাহী কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *