Friday , September 20 2024
Breaking News
Home / Sports / ফুটবল বিশ্বে শোকের ছায়া, মারা গেছেন কিংবদন্তি ফুটবলার

ফুটবল বিশ্বে শোকের ছায়া, মারা গেছেন কিংবদন্তি ফুটবলার

ইংল্যান্ড ও ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক ফুটবলার স্যার ববি চার্লটন মারা গেছেন। ৮৬ বছর বয়সে পৃথিবী থেকে চলে গেলেন এই ফুটবল কিংবদন্তি।

শনিবার (২১ অক্টোবর) চার্লটনের মৃত্যুর বিষয়টি তার পরিবার নিশ্চিত করেছে।

ববি চার্লটন প্রথম ব্যক্তি যিনি একই বছরে (১৯৬৬) বিশ্বকাপ এবং ব্যালন ডি’অর জিতেছিলেন। তিনি ম্যানচেস্টার ইউনাইটেডকে ক্লাব পর্যায়ে নিয়ে যান। জর্জ বেস্ট এবং ডেনিস ল নিয়ে ম্যানচেস্টার ইউনাইটেডের ‘হোলি ট্রিনিটি’। ক্লাব পর্যায়ে ইউনাইটেডের বিখ্যাত বাসবি বেইবসের (কোচ ম্যাট বাসবির শিষ্য) অংশ ছিলেন।

১৯৫৮ সালে জার্মানির মিউনিখে একটি ভয়াবহ বিমান দুর্ঘটনায় তার ইউনাইটেড সতীর্থদের আটজন সহ মোট ২৩ জন প্রাণ হারিয়েছিলেন। ববি চার্লটন ছিলেন ম্যানচেস্টার ইউনাইটেডের ৯ জন খেলোয়াড়ের একজন যারা মিউনিখ বিমান ট্র্যাজেডি থেকে বেঁচে গিয়েছিলেন।

ওয়েইন রুনির আগে ম্যানচেস্টার ইউনাইটেড এবং ইংল্যান্ড দুই ক্ষেত্রেই সর্বোচ্চ গোলদাতা ছিলেন স্যার চার্লটন। ইউনাইটেডের জার্সিতে একবার ইউরোপিয়ান কাপ (বর্তমানে চ্যাম্পিয়ন্স লিগ), একবার এফএ কাপ এবং লিগ শিরোপা জিতেছেন এই কিংবদন্তি।

আর ইংল্যান্ডের জার্সিতে ১৯৬৬ সালে জিতেছিলেন ফুটবল বিশ্বকাপ শিরোপা। ফুটবলে অসামান্য অবদানের জন্য নাইটহুড পেয়েছিলেন ১৯৯৪ সালে। ২০০৮ সালে বিবিসির লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড পেয়েছেন।

About Rasel Khalifa

Check Also

ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ের পর মুখ খুললেন সাকিব

ছাত্র আন্দোলনের সময় নীরবতা পালন করে তুমুল সমালোচনার মুখে পড়েন দেশের সেরা ক্রিকেটার সাকিব আল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *