Friday , September 20 2024
Breaking News
Home / National / ভোটের আগে ঢাকায় আনা হচ্ছে লাখো ইমামকে

ভোটের আগে ঢাকায় আনা হচ্ছে লাখো ইমামকে

সবকিছু ঠিকঠাক থাকলে আগামী মাসের প্রথম সপ্তাহে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন (ইসি)। এর আগে ৩০ অক্টোবর ‘জাতীয় ইমাম সম্মেলন-২০২৩’-এ দেশের অন্তত এক লাখ মসজিদের ইমামকে ঢাকায় আনা হচ্ছে। সম্মেলনে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশেষ অতিথি হতে পারেন সৌদি আরবের মসজিদুল হারামের ইমাম। আগামী নির্বাচনে ইমাম-মুয়াজ্জিনরা কী ধরনের ভূমিকা রাখতে পারেন সে বিষয়ে দিকনির্দেশনা দিতে পারে সম্মেলন।

সম্মেলন থেকে ষষ্ঠ পর্বে আরও ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। ধর্ম মন্ত্রণালয় ও ইসলামিক ফাউন্ডেশন (ইফা) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, দেশের মসজিদভিত্তিক গণশিক্ষা কেন্দ্রে প্রায় ৮০ হাজার আলেম শিক্ষকতার সঙ্গে জড়িত। সরকার তাদের প্রতি মাসে ৫ ,৫০০ থেকে ১১,০০০ টাকা সম্মানী দেয়। ইফের ইমাম ট্রেনিং একাডেমি থেকে এই শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হয়। এর বাইরেও রয়েছে হাজার হাজার প্রশিক্ষিত ইমাম। মূলত ওই ইমামদের এবারের সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে। সম্মেলনে সৌদি আরবের মক্কা-মদিনার দুই পবিত্র মসজিদের দুই ইমাম অংশ নিতে পারবেন। এ বিষয়ে সৌদি আরবকে চিঠি দিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

এ প্রসঙ্গে ধর্ম সচিব মু. এ. হামিদ জমাদ্দার গত বুধবার দৈনিক পত্রিকাকে বলেন, জাতীয় ইমাম সম্মেলন-২০২৩ আগামী ৩০ অক্টোবর পূর্বাচলে আন্তর্জাতিক বাণিজ্য মেলা কমপ্লেক্সে অনুষ্ঠিত হবে। সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। সেখানে মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য,
বিভিন্ন দেশের রাষ্ট্রদূতসহ অন্তত এক লাখ মানুষের সমাগম হবে। সেখান থেকে ষষ্ঠ পর্বের আরও ৫০টি মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগেও প্রধানমন্ত্রীর উপস্থিতিতে ইমাম সম্মেলনে সৌদি আরবের দুই মসজিদের দুই ইমাম উপস্থিত ছিলেন। সম্মেলনে ইসলাম ও দেশের আলেমদের কল্যাণে শাসকদের গৃহীত পদক্ষেপ তুলে ধরে সে ধারা অব্যাহত রাখতে বলা হয়। সরকার এবারও তাই করতে চায়। আসন্ন এই সম্মেলন সফল করতে ধর্ম মন্ত্রণালয় ও ইএফএ ব্যাপক প্রস্তুতি নিচ্ছে।

মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, এই সম্মেলনের মাধ্যমে সরকার আগামী নির্বাচনে দেশের ইমাম ও মুয়াজ্জিনদের ক্ষমতাসীন দলের জন্য ব্যবহার করতে চায়। ইমাম ট্রেনিং একাডেমির অধীনে প্রশিক্ষণপ্রাপ্ত ইমামরা ইফার মসজিদ ভিত্তিক গণশিক্ষা কেন্দ্রে শিক্ষাদানের সাথে জড়িত। নির্বাচনে তারা বিভিন্ন ভোটকেন্দ্রে দায়িত্ব পালন করবেন। সেই দায়িত্ব নিয়ে সম্মেলনে তাদের নির্দেশ দেওয়া হতে পারে।

ইফের ইমাম ট্রেনিং একাডেমির পরিচালক মো. আনিসুজ্জামান সিকদার বলেন, দেশে সাড়ে চার লাখ ইমাম ও মুয়াজ্জিন থাকলেও তাদের সবাইকে আমন্ত্রণ জানানো হচ্ছে না। শুধুমাত্র প্রশিক্ষিত ইমাম ও মসজিদ ভিত্তিক গণশিক্ষা কেন্দ্রের শিক্ষক এবং ইসলামিক ফাউন্ডেশনের সাথে সংশ্লিষ্টদের আমন্ত্রণ জানানো হয়েছে। সম্মেলনে ইমামদের নির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী।

সম্পূর্ণ সরকারি অর্থায়নে দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় ৫৬৪টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ করা হচ্ছে। ২০১৭ সালে নেওয়া ৯ ,৪৩৫ কোটি টাকার এই প্রকল্পের মেয়াদ আগামী জুনে শেষ হওয়ার কথা রয়েছে। গণপূর্ত দফতরের তত্ত্বাবধানে ইতিমধ্যেই ৫ ধাপে ২৫০ টি মসজিদ উদ্বোধন করা হয়েছে। আগামী ৩০ অক্টোবর আরও ৫০টি মসজিদ উদ্বোধন করা হবে।

About Zahid Hasan

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *