Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / ধেয়ে আসতে চলেছে শক্তিশালী ঘূর্ণিঝড়, কবে নাগাদ আছড়ে পড়তে পারে উপকূলে

ধেয়ে আসতে চলেছে শক্তিশালী ঘূর্ণিঝড়, কবে নাগাদ আছড়ে পড়তে পারে উপকূলে

আরব সাগরে তৈরি হতে চলেছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘তেজ’। এটি ২২ থেকে ২৩ অক্টোবরের মধ্যে ভারতের মহারাষ্ট্রে আঘাত হানতে পারে।

ভারতের আবহাওয়া অফিসের মতে, আরব সাগরে ঘূর্ণিঝড় তৈরির অনুকূল পরিবেশ সাধারণত অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে থাকে। এই সময়ের মধ্যে সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা উষ্ণ থেকে উষ্ণতর হতে পারে।

যদিও এই ঘূর্ণিঝড়ের প্রভাব সম্পর্কে আবহাওয়াবিদরা এখনও কিছু বলতে পারছেন না।

বঙ্গোপসাগর, আরব সাগর এবং তৎসংলগ্ন লাক্ষাদ্বীপে একটি গভীর নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে, আবহাওয়া জানিয়েছে। ২১ অক্টোবরের মধ্যে এই ঘূর্ণিঝড় শক্তিশালী আকার ধারণ করতে পারে। আগামী ৪৮ ঘণ্টায় এই ঘূর্ণিঝড় পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। এরপর থেকে নিম্নচাপের প্রভাবে ভারী বর্ষণ হতে পারে।

ভারতীয় আবহাওয়া অফিস আরও বলেছে যে এখন পর্যন্ত পূর্বাভাস থেকে, মুম্বাই এবং পুনে সবচেয়ে বেশি প্রভাবিত হওয়ার সম্ভাবনা রয়েছে। তাপমাত্রা ১৬ থেকে ১৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে নামতে পারে। ২২-২২ অক্টোবর উপকূলীয় জেলাগুলিতে ভারী থেকে অতিভারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।

এ ছাড়া খুব শীঘ্রই বঙ্গোপসাগরে একটি গভীর নিম্নচাপও তৈরি হতে চলেছে। এটি শুক্রবারের (২০ অক্টোবর) পরে ওড়িশা, তামিলনাড়ু, অন্ধ্র প্রদেশে এই ঝড়ের উপকূলে প্রভাব ফেলতে পারে। খবর টাইমস নাউ এর।

 

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *