Friday , September 20 2024
Breaking News
Home / International / সুষ্ঠু নির্বাচনে রাজি হওয়ায় নিষেধাজ্ঞা তুলে নিল যুক্তরাষ্ট্র

সুষ্ঠু নির্বাচনে রাজি হওয়ায় নিষেধাজ্ঞা তুলে নিল যুক্তরাষ্ট্র

বর্তমান সরকার গণতান্ত্রিক প্রক্রিয়া অব্যাহত রাখতে এবং সুষ্ঠু নির্বাচন আয়োজনে সম্মত হওয়ায় লাতিন আমেরিকার দেশ ভেনিজুয়েলার ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। বুধবার মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় এ ঘোষণা দিয়েছে। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অধীনে ২০১৯ সালে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

বুধবার, ভেনেজুয়েলা সরকার এবং বিরোধীরা মার্কিন নিষেধাজ্ঞার হুমকির মধ্যে ২০২৪ সালের রাষ্ট্রপতি নির্বাচনের বিষয়ে একটি চুক্তিতে পৌঁছেছে। কিন্তু নিকোলা মাদুরোর সরকার নিষেধাজ্ঞা তুলে নেয়নি কারণ একজন শীর্ষ রাজনৈতিক নেতাসহ বিরোধী দলের কিছু সদস্য প্রার্থী ছিলেন। ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচন আগামী বছরের দ্বিতীয়ার্ধে অনুষ্ঠিত হবে।

গণতান্ত্রিক প্রক্রিয়া বজায় রেখে দেশটির অবাধ নির্বাচন অনুষ্ঠানের ক্ষমতা এবং বিরোধীদের দমনের হুমকির কথা উল্লেখ করে যুক্তরাষ্ট্র ওপেকের সদস্য ভেনিজুয়েলার ওপর তেল বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপ করেছে। তবে নাজুক অর্থনৈতিক পরিস্থিতিতে থাকা দক্ষিণ আমেরিকার দেশটির সরকার ও বিরোধী দল নিষেধাজ্ঞা এড়াতে কয়েকটি বিষয়ে ঐকমত্যে পৌঁছেছে। ইউরোপীয় ইউনিয়ন, জাতিসংঘসহ আন্তর্জাতিক পর্যবেক্ষকরা এই নির্বাচন পর্যবেক্ষণ করবেন বলে জানা গেছে।

নরওয়ের মধ্যস্থতায় গত মঙ্গলবার বার্বাডোসে সরকারি দল ও ভেনেজুয়েলার বিরোধী দলের মধ্যে এই বৈঠক অনুষ্ঠিত হয়। ১১ মাস পর এই বৈঠকের পর নির্বাচনের ফলাফল মেনে নিতে রাজি হয় দুই দল। এছাড়া অভ্যন্তরীণ নিয়ম অনুযায়ী নির্বাচনে প্রার্থী বাছাই করতেও উভয় দল সম্মত হয়েছে। তবে বিরোধী দলের গুরুত্বপূর্ণ সদস্য মারিয়া করিনা মাচাদোসহ বিরোধী দলের কয়েকজন নেতার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে না বলেও জানা গেছে। এই নিষেধাজ্ঞা বলবৎ থাকলে তাদের পক্ষে নির্বাচনে অংশ নেওয়া সম্ভব হবে না।

মার্কিন নিষেধাজ্ঞার হুমকিতে ভেনিজুয়েলায় নির্বাচন নিয়ে সমঝোতা; মার্কিন নিষেধাজ্ঞার হুমকিতে ভেনেজুয়েলায় নির্বাচন নিয়ে সমঝোতা
ভেনেজুয়েলার সরকার ও বিরোধী দল নির্বাচনের বিষয়ে ঐকমত্য পোষণ করার পর মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্ট নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে। যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট জানিয়েছে, আগামী ছয় মাসের জন্য ভেনিজুয়েলা কোনো বিধিনিষেধ ছাড়াই তেল ও গ্যাস রপ্তানি করতে পারবে। সেক্ষেত্রে ভেনিজুয়েলা নিজের বাজার বেছে নিতে পারে।

মার্কিন পররাষ্ট্র দফতরের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, “নিকোলা মাদুরো যদি এ ধরনের পদক্ষেপ না নেন (গণতান্ত্রিক প্রক্রিয়া অব্যাহত রাখা এবং সুষ্ঠু নির্বাচন দেওয়া) তাহলে যে কোনো সময় এই বিশেষাধিকার প্রত্যাহার করা হবে।”

দেশটির ক্ষমতাসীন দলের নেতা এবং নির্বাচনী আলোচনা দলের অন্যতম সদস্য জর্জ রদ্রিগেজ বলেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা তুলে নিলে ভেনেজুয়েলার তেলের বাজার প্রসারিত হবে। এছাড়া ভেনিজুয়েলা এখন সবার বিনিয়োগের জন্য উন্মুক্ত জানিয়ে তিনি বলেন, ভেনিজুয়েলা এখন যেকোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিনিয়োগের জন্য উন্মুক্ত।

About Zahid Hasan

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *