Friday , September 20 2024
Breaking News
Home / International / ইতালি প্রবাসীদের জন্য বড় ধরনের সুখবর দিল দেশটির সরকার

ইতালি প্রবাসীদের জন্য বড় ধরনের সুখবর দিল দেশটির সরকার

ইতালিতে প্রথমবারের মতো ন্যূনতম মজুরি কাঠামো নির্ধারণ করা হচ্ছে। বিভিন্ন সরকারী বিভাগ আভাস দিয়েছে যে এটি আগামী কয়েক মাসের মধ্যে বাস্তবায়িত হবে। এতে দেশের বাসিন্দারা ছাড়াও খুশি প্রবাসী বাংলাদেশিরাও।

যদিও বেশিরভাগ ইউরোপীয় দেশগুলির নিজস্ব জাতীয় ন্যূনতম মজুরি আইন রয়েছে, ইতালি এখনও সেটিকে নির্দিষ্ট করেনি। একীভূত জাতীয় চুক্তির মাধ্যমে শতাব্দীর পর শতাব্দী ধরে দেশের মালিক-শ্রমিকদের কাজ ও লেনদেনের শর্তাবলী পরিচালিত হয়ে আসছে।

তবে সম্প্রতি ইতালির সাধারণ জনগণ এবং সরকারের নীতিনির্ধারকরাও ন্যূনতম মজুরি কাঠামো পাসের পক্ষে অবস্থান নিয়েছেন। সারাদেশে গণস্বাক্ষর কর্মসূচি চলছে।

স্থানীয় বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে, চলতি বছরের শেষে বা ২০২৪ সালের মধ্যে এটি চূড়ান্ত করা হবে। এমন খবরে স্থানীয়দের পাশাপাশি প্রবাসী বাংলাদেশিরাও খুশি।

ইতালিতে কর্মক্ষম মানুষের সংখ্যা প্রায় ২.৫ মিলিয়ন, যার মধ্যে ২.৭ মিলিয়ন বিদেশী। দেশটিতে প্রায় আড়াই লাখ বাংলাদেশি বসবাস করছেন। বর্তমানে, ন্যূনতম মজুরি প্রায় ১১০০ ইউরো, তবে নতুন কাঠামো কার্যকর হলে এটি ১৫০০ ইউরোর বেশি হবে বলে জানা গেছে। এতে ইতালির নাগরিক ও প্রবাসী বাংলাদেশিদের আয় বাড়বে।

৭ জুন, ২০২২-এ, ইউরোপীয় ইউনিয়ন শ্রমিকদের জীবনযাত্রার মান উন্নত করার জন্য প্রতি ঘন্টায় ৯ ইউরোর ন্যূনতম মজুরি নির্ধারণের নির্দেশনা জারি করে, যা ইতালীয় সরকার মেনে চলতে বাধ্য।

About bisso Jit

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *