Friday , September 20 2024
Breaking News
Home / Exclusive / যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল যা বলল ওয়াশিংটনে ফিরে গিয়ে

যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল যা বলল ওয়াশিংটনে ফিরে গিয়ে

মার্কিন প্রাক-নির্বাচন পর্যবেক্ষণ দল ফিরে গেছে এবং নির্বাচন নিয়ে অর্থবহ সংলাপের ওপর জোর দিয়ে পাঁচ দফা সুপারিশ করেছে।

মার্কিন প্রতিনিধিদল অর্থবহ সংলাপ করা এবং রাজনৈতিক সহিংসতার জন্য দায়ীদের জবাবদিহি করা সহ বেশ কয়েকটি সুপারিশ করেছে।

বাংলাদেশ সফর শেষে ওয়াশিংটনে ফিরে রোববার প্রতিনিধি দলটি প্রতিবেদন প্রকাশ করে।

তাদের অন্যান্য সুপারিশগুলি হল বাক স্বাধীনতার সুরক্ষা ও ভিন্নমতকে সম্মান করা হয় নাগরিকদের জন্য এমন পরিবেশ তৈরি করা, স্বাধীনভাবে নির্বাচন পরিচালনাসহ এমন পরিবেশ তৈরি করা যাতে সব দল একটি অর্থবহ নির্বাচনী প্রতিযোগিতায় সামিল হতে পারে এবং নাগরিকদের মধ্যে সক্রিয় ও অন্তর্ভুক্তিমূলক নির্বাচনে অংশগ্রহণের সংস্কৃতিকে উৎসাহিত করা।

মার্কিন প্রতিনিধিদল এক বিবৃতিতে বলেছে, “বাংলাদেশ একটি সন্ধিক্ষণে রয়েছে এবং আসন্ন নির্বাচন বাংলাদেশের গণতান্ত্রিক, অংশগ্রহণমূলক এবং প্রতিযোগিতামূলক রাজনৈতিক প্রক্রিয়ার জন্য একটি লিটমাস পরীক্ষা হবে।”

এই সুপারিশগুলি, এটি বলেছে, একটি রোডম্যাপ তৈরি করবে যা গণতন্ত্রকে এগিয়ে নিতে বিশ্বাসযোগ্য এবং অন্তর্ভুক্তিমূলক নির্বাচন অর্জনে সহায়তা করতে পারে।

ওয়াশিংটন থেকে প্রকাশিত যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দলের এক সার্কুলারে বাংলাদেশের নির্বাচনের প্রেক্ষাপটে ঢাকায় প্রাক-নির্বাচন দলের বিভিন্ন কর্মকাণ্ডের কথা উল্লেখ করে এসব সুপারিশের কথা বলা হয়েছে।

তবে সুপারিশগুলো কবে নাগাদ বাস্তবায়ন হবে এবং না হলে কী হবে তা বলা হয়নি প্রজ্ঞাপনে।

যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচন পর্যবেক্ষণ দলের সুপারিশকে স্বাগত জানিয়েছে ঢাকার ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিরোধী দল বিএনপি।

তবে বিএনপি বলেছে, এগুলো বাস্তবায়নের জন্য শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের পর নির্দলীয় সরকার প্রয়োজন।

এবং আওয়ামী লীগ বলেছে যে মার্কিন দলের সুপারিশগুলি চমৎকার এবং দলটি মনে করে ‘যারা সহিংসতা করে নির্বাচনকে ঠেকাতে’ চায় তাদের জন্য এটি একটি কড়া বার্তা।

একজন নির্বাচন বিশ্লেষক বলছেন, মার্কিন প্রতিনিধি দলের সুপারিশে নির্বাচন নিয়ে সংলাপ-ঐকমত্য এবং নির্বাচন কমিশন যেন সত্যিকারের স্বাধীনভাবে কাজ করে সে বিষয়টিকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, নির্বাচনী ইস্যুতে যুক্তরাষ্ট্রের ভিসা নীতিমালার আবেদন এবং ইইউ পর্যবেক্ষক না পাঠানোর সিদ্ধান্তের ঘোষণার পর নির্বাচন-পূর্ব পরিবেশ পর্যালোচনা করতে আসা মার্কিন দলের প্রতিবেদন আগামী নির্বাচনের জন্য গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হচ্ছে।

About bisso Jit

Check Also

চুলের মুঠি ধরে নারী চিকিৎসককে রোগীর মারধর (ভিডিও সহ)

ভারতের পশ্চিমবঙ্গের আরজি কর হাসপাতালের এক নারী চিকিৎসককে হত্যা ও ধর্ষণের ঘটনায় দেশজুড়ে তোলপাড় চলছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *