Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / নির্বাচন বিষয়ে মার্কিন মুখপাত্রের বৈঠক নিয়ে নতুন বার্তা দিল দূতাবাস

নির্বাচন বিষয়ে মার্কিন মুখপাত্রের বৈঠক নিয়ে নতুন বার্তা দিল দূতাবাস

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র শান্তিপূর্ণ পরিবেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের বিষয়ে একমত হয়েছে। সোমবার (১৬ অক্টোবর) পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে যুক্তরাষ্ট্রের উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী আফরিন আখতারের বৈঠকের পর ঢাকায় যুক্তরাষ্ট্রের মিশন থেকে এক বিবৃতি জারি করা হয়।

ঢাকায় মার্কিন মিশনের দেওয়া বিবৃতিতে বলা হয়, আফরিন আখতারের সঙ্গে পররাষ্ট্র সচিবের বৈঠকে নির্বাচনের বিষয়টি গুরুত্ব পেয়েছে। এছাড়াও উভয় দেশের বহুমুখী দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করার প্রত্যয় ব্যক্ত করেন।

আলোচনায় যুক্তরাষ্ট্রের প্রত্যক্ষ বিনিয়োগ ও বাণিজ্য, দীর্ঘমেয়াদী উন্নয়ন অংশীদারিত্ব, মধ্যপ্রাচ্য, রো/হিঙ্গা শরণার্থীদের সমর্থন এবং সরকারি প্রচেষ্টা নিশ্চিত করার বিষয়েও আলোকপাত করা হয়েছে। বৈঠকে বাংলাদেশের জনগণকে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনে ভোট দেওয়ার গুরুত্ব দেওয়া হয়।

এর আগে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন জানান, আফরিন আক্তার বাংলাদেশে আসবেন দুটি বিষয়ে আলোচনা করতে। একটি রো/হিঙ্গা ইস্যু, অন্যটি জাতীয় নির্বাচন। এ ছাড়া উভয় পক্ষই পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করবে।

সূত্র জানায়, বাংলাদেশের নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্র খুবই সরব। বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চায় দেশটি। সে লক্ষ্যে যুক্তরাষ্ট্র চলতি বছর বাংলাদেশের জন্য নতুন ভিসা নীতি ঘোষণা করেছে এবং সম্প্রতি তা বাস্তবায়ন শুরু করেছে।

মার্কিন উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রীর আফরিন সফরে নির্বাচন ইস্যুতে বিশেষ বার্তা থাকতে পারে। রাজনৈতিক দলগুলোকে সংলাপে সম্পৃক্ত করার বিষয়ে তিনি ঢাকায় ওয়াশিংটনের বার্তা পৌঁছে দেবেন বলে আশা করা হচ্ছে।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *