Friday , September 20 2024
Breaking News
Home / opinion / হে খোদা আমারে উঠায়ে নাও: পিনাকী

হে খোদা আমারে উঠায়ে নাও: পিনাকী

সম্প্রতি সরকারের বিরুদ্ধে প্রতিবাদ করার মাধ্যম হিসেবে সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখালেখির কারণে নানা সমস্যার সুন্মখিন হতে হচেছ। শুধু তাই নয় আওয়ামীলী সরকারের বিরুদ্ধে কথা বলার কারণে নানা মহলে থেকে বিভিন্ন ধরনের মন্তব্য শুনতে হয়। অনেকেই দেখা যায় সে তার মন গোড়া কথা বলে থা্কেন কিন্তু বাস্তবতাট ভিন্ন।কারণ এই কাজ এতো সহজ নয় যে যা ইচ্ছা বলে দেওয়া যায়। বিষয়টি নিয়ে সামাজিক মাধ্যমে একটি স্ট্যাটাস দিয়েছেন পিনাকী ভট্টাচার্য হুবহু পাঠকদের জন্য নিচে দেওয়া হলো।

একটা কথা না বললেই না। আমার মনে হয় এটা জানানো দরকার। আমি বাংলাদেশের একজন প্রথম সারির পলিটিক্যাল ইউটিউবার। এটা নিশ্চয়ই আমার শত্রুরাও স্বীকার করবেন। কিন্তু ইউটিউবিং আমার ক্যারিয়ার না। ইউটিউবিংকে ক্যারিয়ার হিসেবে নেয়া যায়না তা বলছি না, নেয়া অবশ্যই যায়। কিন্তু আপনি যে ইউটিউবের কন্টেন্ট বানাবেন, তো আপনার বেইসিক স্কিল কী? আপনার কন্টেন্ট হবে কীসের উপরে?

আপনি রান্না নিয়ে যদি ইউটিউবিং করতে চান আপনাকে আগে একজন ভালো রাধুনি হতে হবে। আপনি ইংরেজি শিখানোর কন্টেন্ট বানাতে চাইলে আপনাকে আগে ভালো ইংরেজি জানতে হবে। ইউটিউব কোন প্রোডাক্ট না। প্রোডাক্ট আপনার বেইসিক স্কিল যা আপনি ইউটিউব চ্যানেল ব্যবহার করে আপনার ভোক্তার কাছে যাবেন। ইউটিউব আপনার ডিস্ট্রিবিউশন চ্যানেল। আর সবসময় মাথায় রাখবেন এই ইউটিউবের কন্টেন্ট একসময় অন্য কিছু দিয়ে রিপ্লেসড হবে। যেমন রেডিওকে রিপ্লেস করেছে টেলিভিশন, খবরের কাগজ আর টেলিভিশনকে রিপ্লেস করেছে ইউটিউব তেমন ইউটিউবকেও রিপ্লেস করবে অন্য কিছু। কিন্তু আপনার যেটা বেইসিক ট্যালেন্ট ওইটার কোন বদল হবেনা। ইউটিউবিং এ কিছু আলাদা স্কিল সেট লাগে। ধরেন এখন প্রথম আলোর মতিউর রহমান চাইলেও পিনাকী ভট্টাচার্য হতে পারবেন না, উনার যতোই ইন্সটিটিউশনাল সাপোর্ট থাকুক। কারণ ইউটিউবিং এর যেই এডিশনাল স্কিল সেটা মতিউর রহমানের নাই।

কন্টেন্ট বানানোর পিছনে দৌড়ে কোন লাভ নেই। হয়তো কিছু পয়সাকড়ি আসতে পারে কিন্তু এইটা উপার্জন অনর্থক। কারণ এইটা আপনার জন্য কোনভাবেই টেকসই না। কন্টেন্টের ভিউ হয় অনেকগুলো কারণে, মুল কারণ আপনার ইউনিকনেস। আপনার কন্টেন্টের মতো কন্টেন্ট যদি আগে আপনার দর্শক দেখে থাকে, যদি আপনার কন্টেন্ট অরিজিনাল না হয় তাহলে আপনার দর্শকেরা আপনাকে ত্যাগ করবে। উপস্থাপনা পরিবেশনার দিকটা বাদই দিলাম।

কন্টেন্ট বানিয়ে সংসার চালানোর চিন্তা আখেরে আপনার সর্বনাশ করবে। শুধু এইটা মাথায় রাখবেন। আপনার যদি একটা ক্যারিয়ার থাকে আপনার সংসার চালানোর সামর্থ্য থাকে তারপরে কন্টেন্ট বানাতে চান, তাহলে স্বাগতম। আপনার যেইটা বেইসিক স্কিল সেটা দিয়ে কন্টেন্ট বানান।

হাসিনার পতন হলে পিনাকী ভট্টাচার্যের ভিডিও মানুষ দেখবে না। যেমন স্বাধীনতার পরে কেউ চরমপত্রের জন্য বসে থাকতো না।

আমি এসব কথা বলছি কারণ ইনবক্সে আমাকে কেউ কেউ এমন যন্ত্রণা দেয় যে আমি সাহায্য করলে, তাকে কন্টেন্ট ক্রিয়েটর বানিয়ে দিতে পারবো। তো আমি বললাম আপনার একটা কন্টেন্ট দেন দেখি কেমন বানান। উত্তর হচ্ছে, না স্যার আমার তো কম্পিউটারই নাই, আমাকে একটা কম্পিউটার কিনে দেন আমি ইনশাআল্লাহ কন্টেন্ট বানাতে পারবো। তার মানে, তার মাথাতে আছে, কন্টেন্ট বানায়ে টাকা কামানো যায়, আর এইটা খুবই সহজ একটা কাজ। 🤪

হে খোদা আমারে উঠায়ে নাও, নাহয় দড়ি ফালাও বায়া উঠে যাই।

About Babu

Check Also

বাঁধন নৌকার লোক বলে কঠিন পরিণতি ভোগ করতে হইতো: পিনাকি

ছাত্র আন্দোলনে তারকাদের মধ্যে প্রথম সারিতে ছিলেন অভিনেত্রী আজমেরী হক বাঁধন। তিনি আওয়ামী সরকারের বিরুদ্ধে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *