Thursday , September 19 2024
Breaking News
Home / International / এবার শেয়ার বাজারে নামলো ভয়াবহ ধস

এবার শেয়ার বাজারে নামলো ভয়াবহ ধস

অবরুদ্ধ গাজায় শাসকগোষ্ঠী হামাসের ব্যাপক হামলার শিকার হয়েছে ইসরাইল। এসব হামলায় শতাধিক ইসরায়েলি নিহত হয়েছে। এমন পরিস্থিতিতে ইসরায়েলজুড়ে আতঙ্ক বিরাজ করছে। সেখানকার শেয়ারবাজারে এর প্রভাব পড়েছে।

টাইমস অফ ইসরায়েল জানিয়েছে, হামাসের নজিরবিহীন হামলার একদিন পর বিনিয়োগকারীরা অনিশ্চিত সময়ের জন্য প্রস্তুত হওয়ায় তেল আবিব স্টক এক্সচেঞ্জ ভেঙে পড়ে।

খবরে বলা হয়েছে, ব্লু-চিপ কোম্পানিগুলোর টিএ-৩৫ স্টক সূচক ৪.৮%, বেঞ্চমার্ক টিএ-১২৫ সূচক ৫% হ্রাস পেয়েছে এবং টিএ-৯০ সূচক, যা টিএ-৩৫ সূচকে অন্তর্ভুক্ত নয় এমন শেয়ারগুলোর দাম ৫.৮% কমেছে।

টাইমস অব ইসরায়েল জানিয়েছে, ইসরায়েলের পাঁচটি বৃহত্তম ব্যাংকের টিএ-ব্যাংক সূচক ৬.৩% হ্রাস পেয়েছে।

শনিবার সকাল থেকে ইসরায়েলে ব্যাপক হামলা চালায় হামাস। গাজা সরকার দাবি করেছে যে প্রথম ২০ মিনিটে ৫ ,০০০ রকেট নিক্ষেপ করা হয়েছিল। ইসরায়েলে এখন পর্যন্ত ৩৫০ জনের বেশি মানুষ মারা গেছে। অন্যদিকে হামাসের হামলার জবাবে গাজায় রকেট হামলা চালাচ্ছে ইসরাইল। সেখানেও ৩০০ জনের বেশি মানুষ মারা যায়।

স্থানীয় মিডিয়া জানিয়েছে যে অবরুদ্ধ গাজা উপত্যকায় শাসক গোষ্ঠী হামাসের রকেট হামলা এবং স্থল অভিযানের পর থেকে অন্তত ৭৫০ ইসরায়েলি নিখোঁজ হয়েছে। হামাস দাবি করেছে যে তারা সামরিক সদস্য সহ উল্লেখযোগ্য সংখ্যক ইসরায়েলিকে বন্দী করেছে। তবে জিম্মিদের সঠিক সংখ্যা সম্পর্কে হামাস কিছু জানায়নি।

ইসরায়েলি গণমাধ্যম দৈনিক জেরুজালেম পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে (আগের টুইটার) এক পোস্টে এমন তথ্য নিশ্চিত করেছে। শনিবার সকাল থেকে শুরু হওয়া লড়াইয়ের পর থেকে অন্তত ৭৫০ ইসরায়েলি নিখোঁজ হয়েছে বলে সংবাদমাধ্যম জানিয়েছে।

আরও পড়ুন: ইসরায়েলে ৩৫০ জন নিহত, ইসরায়েলিরা সীমান্ত বসতি সরিয়ে নিয়েছে

শনিবার ‘অপারেশন আল-আকসা বন্যা’ শুরু করেছে হামাস। সশস্ত্র গোষ্ঠীটি বলেছে যে অবৈধ বসতি স্থাপনকারীদের সহিংসতার প্রতিক্রিয়া হিসাবে হঠাৎ আক্রমণ করা হয়েছিল। হাজার হাজার রকেট নিক্ষেপ করা হয় এবং অনেক ইসরায়েলি বন্দী হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রে ইসরায়েলি দূতাবাস জানিয়েছে, হামাস ১০০ ইসরায়েলি বেসামরিক ও সৈন্যকে জিম্মি করেছে। রোববার দূতাবাসের বরাত দিয়ে বিবিসি এ তথ্য জানিয়েছে। সোশ্যাল মিডিয়া এক্স (আগের টুইটার) এ পোস্ট করে ইসরায়েলি দূতাবাস বলেছে যে সামরিক ও বেসামরিক সহ জিম্মিদের সংখ্যা ১০০ ।

About Zahid Hasan

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *