Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / কোনও রাষ্ট্র একক ইচ্ছায় প্রভাব বিস্তার করতে পারবে না

কোনও রাষ্ট্র একক ইচ্ছায় প্রভাব বিস্তার করতে পারবে না

পৃথিবীতে এমন কোনো দেশ নেই যেখানে রাজনীতি বা নির্বাচন নিয়ে প্রকাশ্য-অপ্রকাশ্য রয়েছে। তবে দেশের বিশিষ্টজনরা মনে করেন, কোনো লিয়াজোঁ গ্রহণযোগ্য হবে না। তারা বলেন, বাংলাদেশের উন্নয়ন ও ভৌগোলিক অবস্থানের কারণে বিশ্বের বাইরের কোনো দেশ চাইলেও একক সিদ্ধান্ত চাপিয়ে দিতে পারবে না।

শনিবার (৭ অক্টোবর) রাজধানীর বনানীতে ঢাকা গ্যালারিতে এডিটরস গিল্ড আয়োজিত ‘উন্মুক্ত রাজনীতি’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তারা এসব কথা বলেন। গোলটেবিল বৈঠক সঞ্চালনা করেন এডিটরস গিল্ডের সভাপতি মোজাম্মেল বাবু।

বৈঠকে আলোচকরা বলেন, আমরা এখন যা দেখছি তা হলো, দুই রাজনৈতিক দল তাদের অবস্থানে অটল রয়েছে। সরকারে যেই থাকুক না কেন, খোলাখুলি বলেন, ‘আমাদের সংবিধান আছে এবং এই সংবিধানের আলোকেই নির্বাচন হবে’। একইভাবে বিরোধী রাজনৈতিক দলের অন্যতম দাবি হলো, ‘এই সরকারের পদত্যাগ’। বর্তমান প্রধানমন্ত্রীর অধীনে নির্বাচন তারা মানেন না।

তারা বলেন, এ অবস্থায় আমরা উদ্বিগ্ন। এ থেকে বেরিয়ে আসতে রাজনৈতিক দলগুলোকে ঐক্যমতে আসতে হবে।

জনগণ সব বোঝে উল্লেখ করে বিশিষ্টজনেরা বলেন, বিষয়টিকে অবমূল্যায়ন করা রাজনীতিবিদদের ভুল। আমাদের স্বাধীনতা, সার্বভৌমত্ব, মুক্তিযুদ্ধকে টিকিয়ে রেখে যদি কোনো রাজনৈতিক দল এককভাবে প্রকাশ্য-অপ্রকাশ্য ইস্যু থেকে বেরিয়ে আসতে পারে, তাহলে তা ঠিক হবে।

বিশিষ্টজনরা আরও ব/লেন, বাংলাদেশ ভৌগোলিকভাবে এমন একটি অবস্থানে রয়েছে যে চাইলেই অন্য কোনও রাষ্ট্র তার একক ইচ্ছায় কোনও প্রভাব বিস্তার করতে পারবে না। বাংলাদেশ এখন অনেক এগিয়েছে। এখন দেশে সুশাসন দরকার। সবাই বলছে জনগণের ভোটাধিকার নিশ্চিত করতে। এই সমস্যাটি এখনই সমাধান করতে হবে, যাতে ভবিষ্যতে এই বিষয়ে আর কোনো দ্বিমত না থাকে।

গোলটেবিল বৈঠকে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন পলিসি রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক অর্থনীতিবিদ ড. আহসান এইচ মনসুর, মানবাধিকার কর্মী অ্যাডভোকেট সুলতানা কামাল, ইতিহাসবিদ অধ্যাপক মুনতাসির মামুন, রাজনৈতিক বিশ্লেষক অধ্যাপক মাহফুজা খানম, বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নাঈম নিজাম, এনটিভির বার্তা প্রধান জহিরুল আলম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. এসএম শামীম রেজা এবং স্থানীয় সরকার বিভাগ সাবেক সচিব ড. আবু আলম শহীদ খান।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *