Friday , September 20 2024
Breaking News
Home / National / রিজার্ভ কমছে লাফিয়ে, হাতে কত দিনের চলার মতো রিজার্ভ আছে জানালো মন্ত্রী

রিজার্ভ কমছে লাফিয়ে, হাতে কত দিনের চলার মতো রিজার্ভ আছে জানালো মন্ত্রী

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, আমাদের অর্থনীতি চাপের মুখে রয়েছে তা প্রধানমন্ত্রী নিজেই স্বীকার করেছেন। এর প্রধান কারণ মুদ্রাস্ফীতি। জিনিসপত্রের দাম বেড়েছে। ফলে নিম্ন আয়ের মানুষ যাদের কাছে আমরা দায়ী তারাই ভোগান্তিতে পড়ছে। এটি নিয়ন্ত্রণে সরকার নানা কৌশল নিয়ে কাজ করছে। ফলে মূল্যস্ফীতি কিছুটা কমেছে, বাড়েনি। ভবিষ্যতে তা আরও কমবে। তবে এটা কোনো সংকট নয়।

তিনি বলেন, আমাদের রিজার্ভ লাফিয়ে লাফিয়ে কমছে। এক জায়গায় থেমে যাবে। তিন মাসের আমদানি ব্যয় মেটানোর জন্য আমাদের কাছে এখনও মজুদ রয়েছে। এছাড়া রয়েছে আইএমএফ, অর্থনীতি বিষয়ে পণ্ডিত ড. কিন্তু তারা সংকটের কথা বলেনি। তারা অর্থনীতিকে সমৃদ্ধ করতে নানা দিকনির্দেশনা দিচ্ছেন।

শনিবার বিকেলে শান্তিগঞ্জ উপজেলায় মন্ত্রীর বাসভবনে স্থানীয় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বিরোধী দলের সরকার পতনের ধারণা সম্পূর্ণ অবাস্তব। যা অবাস্তব তা আমি বিশ্বাস করি না। আমি বাস্তবে বিশ্বাস করি। সামনে যা আছে তাতে আমি বিশ্বাস করি।

পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র দেশের জন্য হুমকি- বিরোধী দলের মন্তব্যের জবাবে পরিকল্পনামন্ত্রী বলেন, পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র আরেকটি উচ্চ ক্ষমতাসম্পন্ন প্রযুক্তিগত বিষয়। সারা বিশ্বে কিছু পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র বন্ধ করে দিচ্ছে কারণ সেগুলি পুরানো প্রযুক্তিতে পরিচালিত হয়। কিন্তু আমার কাছে খবর আছে কিছু লোক নতুন কৌশল ব্যবহার করে নতুন বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করছে। আমাদের সরকার মনে করে সব কিছু নাগালের মধ্যে আনতে সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করা উচিত। আমরা সেটাই করছি। ফলস্বরূপ, আমরা এটি আমাদের হাতে আনতে সক্ষম হয়েছি। পারমাণবিক বিদ্যুত কেন্দ্রের হাজার হাজার ভাল পয়েন্ট রয়েছে আমরা তাদের কাছে পাব। আধুনিক তরুণ প্রজন্ম এতে উচ্ছ্বসিত। আমি নিজেই উত্তেজিত।

নির্বাচন নিয়ে পশ্চিমা বিশ্বের চাপ ও বিধিনিষেধ প্রসঙ্গে মন্ত্রী বলেন, যে কোনো দেশ নিজের স্বার্থে বিধিনিষেধ আরোপ করতে পারে। সেটা তাদের ব্যাপার। আমরা মাঝে মাঝে নিষেধও করি। চাপের মধ্যে না থেকে আমাদের প্রস্তুত থাকতে হবে। ঝড়ের মোকাবিলায় পরিবার যেমন প্রস্তুত তেমনি আমাদের সরকারও প্রস্তুত। জনগণের সুরক্ষার জন্য, উন্নয়নের জন্য সরকারকে ঝুঁকি নিতে হবে, হিসাব করতে হবে। এখানে আমাদের সরকার বড় ধরনের ঝুঁকি নেয়, হিসাব করে। আমরা দায়িত্বজ্ঞানহীনভাবে এমন কিছু করি না যা জেনেশুনে আমাদের জনগণের ক্ষতি করে।

সরকার মেগা প্রকল্পের নামে জনগণের টাকা নষ্ট করছে এমন বিরোধী দলের মন্তব্যের জবাবে এম এ মান্নান বলেন, কেউ বিরোধী দলের জন্য, কেউ নিজের স্বার্থে, কেউ বলে সাহসের জন্য। বলতে পারেন- ওটা তাদের ব্যাপার। কিন্তু দেশের মালিক দেশের মানুষ আরও পদ্মা সেতু, আরও মেট্রোরেল, আরও টানেল, আরও এলিভেটেড এক্সপ্রেসওয়ে চায়। এগুলো নির্মাণে অবশ্যই ঝুঁকি রয়েছে। তবে তা মোকাবেলা করার কৌশল, প্রজ্ঞা ও জ্ঞান আওয়ামী লীগ সরকারের রয়েছে।

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ জাতীয় পার্টির সঙ্গে জোটবদ্ধ হয়ে নির্বাচন করবে কিনা এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এটা আমাদের দলের নীতিনির্ধারণী পর্যায়ের বিষয়। এ বিষয়ে সিদ্ধান্ত নিতে দলীয় প্রধান আছেন, দলের প্রেসিডিয়াম সদস্যরাই সিদ্ধান্ত নেবেন।

আওয়ামী লীগ সরকার আবার ক্ষমতায় আসতে পারবে কিনা এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, অবশ্যই আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসবে। কারণ দেশের জনগণ উন্নয়নের স্বার্থে, জীবনমান উন্নয়নের স্বার্থে শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগকে আবারো ক্ষমতায় বসবে।

About Zahid Hasan

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *