Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / আইএমএফকে শর্ত পূরণ করতে না পারার কারণ জানাল বাংলাদেশ ব্যাংক

আইএমএফকে শর্ত পূরণ করতে না পারার কারণ জানাল বাংলাদেশ ব্যাংক

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এরই মধ্যে বাংলাদেশকে ৪ দশমিক ৭ বিলিয়ন বা ৪ দশমিক ৭ বিলিয়ন ডলার ঋণ অনুমোদন করেছে। প্রথম কিস্তি পেয়েছে বাংলাদেশ।

কিন্তু পুরো ঋণ প্রক্রিয়াটাই শর্তে মোড়ানো ছিল। এমনকি ঋণের দ্বিতীয় কিস্তি পেতে বাংলাদেশকে বেশ কিছু শর্ত দেয় সংস্থাটি। তাদের মধ্যে একটি এই বছরের জুন শেষে নেট ইন্টারন্যাশনাল রিজার্ভ (এনআইআর) নিট আন্তর্জাতিক রিজার্ভ (এনআইআর) ২৪ দশমিক ৪৬ বিলিয়ন ডলারে। তবে আইএমএফের মতে, বাংলাদেশ সেই শর্ত পূরণে ব্যর্থ হয়েছে।

বুধবার ঢাকায় সফররত আইএমএফ প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা। সভায় ব্যাংকের কর্মকর্তারা বাংলাদেশ ব্যাংকের গৃহীত বিভিন্ন সংস্কারের কথা তুলে ধরেন।

বৈঠক শেষে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক সাংবাদিকদের এ তথ্য জানান। বাংলাদেশ ব্যাংকের শর্ত পূরণ করতে না পারার কারণ ব্যাখ্যা করে তিনি বলেন, ”আইএমএফের সঙ্গে বাংলাদেশ ব্যাংকের বৈঠকে ঋণের শর্তানুযায়ী সংস্কার নিয়ে আলোচনা হয়েছে। এ বিষয়ে অগ্রগতি তাদেরকে জানানো হয়েছে। এমনকি যেসব জায়গায় ঘাটতি রয়েছে তার কারণও ব্যাখা করা হয়েছে।’

তবে কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা বলছেন, রিজার্ভ ছাড়া আইএমএফের দেওয়া বেশিরভাগ শর্তই পূরণ হয়েছে। এ বৈঠকের ফলে কেউ কেউ ঋণের দ্বিতীয় কিস্তি পাওয়ার আশাবাদ ব্যক্ত করেন।
বৈঠকে অর্থনৈতিক উন্নয়ন, ভর্তুকি, রিজার্ভ পরিস্থিতি, খেলাপি ঋণ, মুদ্রানীতি, অর্থপাচার, রাজস্ব সংস্কার ও পুঁজিবাজার নিয়ে দুপক্ষের মধ্যে আলোচনা হওয়ার কথা ছিল। শুরুর দিনে অর্থনৈতিক অগ্রগতি, অর্থপাচার, ভর্তুকি, মুদ্রানীতি, রির্জাভের সার্বিক পরিস্থিতি ও ব্যাংকিং নানা বিষয় ছিল আলোচ্যসূচিতে। পাশাপাশি যেসব শর্ত এখনো পূরণ হয়নি তা নিয়েও দুপক্ষের মধ্যে আলোচনা হয়। এছাড়াও গভর্নর আব্দুর রউফ তালুকদারের সঙ্গে বৈঠকে পুরো সফরের কার্যক্রম ও পরিকল্পনা প্রেজেন্টেশন আকারে তুলে ধরা হয়।

জানা গেছে, আইএমএফ প্রতিনিধিরা ন্যূনতম রিজার্ভের প্রয়োজনীয়তা পূরণ, রপ্তানি উন্নয়ন তহবিল (ইডিএফ) রিজার্ভ থেকে আলাদা করা এবং ডলারের হার বাজারে ছেড়ে দেওয়ার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের পদক্ষেপগুলি পরীক্ষা করবে। এছাড়া আর্থিক খাতের সংস্কার, মুদ্রানীতি হালনাগাদ, বাস্তবায়ন দুর্বলতা, স্মার্ট সুদের হার ব্যবস্থা, অর্থনীতিতে নতুন সুদের হারের বাস্তব চিত্র বিশ্লেষণ পর্যবেক্ষণের কথাও জানিয়েছে দাতা সংস্থাটি।

বুধবার থেকে নির্ধারিত বৈঠক শুরু হয়। তবে ঢাকায় সফররত প্রতিনিধি দল নিয়মিত কার্যক্রম ও পরিকল্পনার বিভিন্ন দিক তুলে ধরে সংশ্লিষ্ট পক্ষের সঙ্গে ধারাবাহিক বৈঠক করবে। এ সময় প্রতিনিধি দলের অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করার কথা রয়েছে। সভা চলবে ১৮ অক্টোবর পর্যন্ত।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ রিজার্ভ ছিল ২৬ দশমিক ৯৩ বিলিয়ন ডলার। তবে আইএমএফের মতে রিজার্ভ ছিল ২১.৩ বিলিয়ন ডলার।

উল্লেখ্য, আইএমএফ অক্টোবরের মধ্যে ২৫ বিলিয়ন ডলার রিজার্ভ রাখার কথা বলেছিল। যার মধ্যে জুনের শেষে কমপক্ষে ২৪.৪৬ বিলিয়ন ডলার থাকার পূর্বশর্ত ছিল। বাংলাদেশ ব্যাংক প্রতিষ্ঠান হিসেবে তা পূরণ করতে পারেনি।

 

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *