Friday , September 20 2024
Breaking News
Home / International / ভারত কানাডা দ্বন্ধ: শিখ নেতার ঘটনায় কানাডার পাশে দাঁড়িয়ে যা বললো যুক্তরাষ্ট্র

ভারত কানাডা দ্বন্ধ: শিখ নেতার ঘটনায় কানাডার পাশে দাঁড়িয়ে যা বললো যুক্তরাষ্ট্র

শিখ নেতা হারদীপ সিং নিজ্জার হ”ত্যার বিষয়ে ভারতের বিরুদ্ধে কানাডার অভিযোগের তদন্ত হওয়া দরকার বলে মন্তব্য করেছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউস বলেছে যে অভিযোগটি “গুরুতর”। এটা তদন্ত করা প্রয়োজন।

খালিস্তান আন্দোলনের নেতা হরদীপ সিং নিজ্জার এই বছরের ১৮ জুন কানাডার ব্রিটিশ কলম্বিয়ার সারেতে খু”ন হন।

এই ঘটনার চার মাস পর ১৮ সেপ্টেম্বর কানাডার পার্লামেন্টে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছিলেন যে এই হ”ত্যার পিছনে ভারত রয়েছে। একই সময়ে অটোয়া এক ভারতীয় কূটনীতিককে বহিষ্কার করেছে।

যদিও কানাডা সরকারের এই অভিযোগ অস্বীকার করেছে ভারত। পাল্টা ব্যবস্থা হিসেবে কানাডা একজন কূটনীতিককে বহিষ্কার করেছে। এরপর থেকে দুই দেশের মধ্যে কূটনৈতিক উত্তেজনা অব্যাহত রয়েছে। নয়াদিল্লি কানাডিয়ান সরকারকে এই সপ্তাহে আরও ৪১ কানাডিয়ান কূটনীতিককে সরিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছে।

হরদীপ সিং হ”ত্যা নিয়ে ভারত ও কানাডার মধ্যে চলমান ইস্যু নিয়েও আলোচনা করেছে যুক্তরাষ্ট্র। গত সপ্তাহে, ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর যুক্তরাষ্ট্র সফরের সময় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন কিরবির সঙ্গে দেখা করেন। সেই বৈঠকে হরদীপ সিং হ”ত্যার প্রসঙ্গও উঠে আসে।

বৈঠকের পর কিরবি বলেন, বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। আমরা বিষয়টি দুই দেশের ওপর ছেড়ে দিয়েছি। তারা দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে এর সমাধান করবে।

তিনি আরও বলেন, ”আমরা নিশ্চিত যে এটি একটি গুরুতর অভিযোগ। এটা সম্পূর্ণ তদন্ত করা প্রয়োজন. আমরা আগেই বলেছি। আমরা ভারতকে এই তদন্তে সক্রিয়ভাবে অংশগ্রহণের জন্য অনুরোধ করছি।”

এছাড়া মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র বেদান্ত প্যাটেল এক সংবাদ সম্মেলনে বলেন, বিষয়টি গুরুত্বপূর্ণ। কানাডা এ বিষয়ে তদন্ত করছে। অপরাধীদের বিচারের আওতায় আনা হচ্ছে। তিনি আরও বলেন, আমরা ভারত সরকারকে কানাডার তদন্ত প্রক্রিয়ায় সহযোগিতা করার আহ্বান জানিয়েছি।

About bisso Jit

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *