Friday , September 20 2024
Breaking News
Home / Exclusive / অসাবধানতাবশত প্রকাশ করা হলো রসায়নে ৩ জন নোবেল বিজয়ীর নাম

অসাবধানতাবশত প্রকাশ করা হলো রসায়নে ৩ জন নোবেল বিজয়ীর নাম

এ বছর রসায়নে নোবেল পেয়েছেন তিন বিজ্ঞানী। তারা হলেন- মুঙ্গি জি বাওয়েন্দি, লুইস ই ব্রুস এবং অ্যালেক্সি আই একিমোভ। তবে বুধবার (৪ অক্টোবর) রয়্যাল সুইডিশ একাডেমি অফ সায়েন্সেস জানিয়েছে যে তাদের নাম অসাবধানতাবশত প্রকাশ করা হয়েছে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স ও দ্য গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে।

দুই আমেরিকান রসায়নবিদ এবং এবং একজন রাশিয়ান পদার্থবিজ্ঞানীকে এই বছরের রসায়নে নোবেল পুরস্কার বিজয়ী হিসাবে ফাঁস হয়ে থাকতে পারে, যদিও রয়্যাল সুইডিশ একাডেমি অফ সায়েন্সেস বলেছে যে সিদ্ধান্ত এখনও নিশ্চিত নয়- এমনটিই একটি প্রতিবেদনে প্রকাশ করা হয়েছে।

সুইডিশ সংবাদপত্র আফটনব্লাডেটের মতে, পুরস্কার প্রদানকারী সংস্থা লিখেছে যে কোয়ান্টাম ডট প্রযুক্তি আবিষ্কারের জন্য মুঙ্গি জি বাওয়েন্দি, লুইস ই ব্রুস এবং অ্যালেক্সি আই একিমোভ পুরস্কার দেওয়া হবে। তাদের আবিষ্কৃত প্রযুক্তি ভোক্তা ইলেকট্রনিক্স থেকে স্বাস্থ্যসেবা পর্যন্ত শিল্পে বিপ্লব ঘটিয়েছে।

আগের দিন মঙ্গলবার পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার জিতেছেন তিন বিজ্ঞানী। পরমাণু এবং অণুর অভ্যন্তরে ইলেকট্রনের জগতে তাদের পরীক্ষা-নিরীক্ষার জন্য তাদের এই পুরস্কার দেওয়া হয়।

অন্যদিকে, ২০২২ সালে, রসায়নে তিনজন নোবেল বিজয়ী ছিলেন। তারা হলেন- যুক্তরাষ্ট্রের ক্যারোলিন আর. বেরতোজ্জি, ডেনমার্কের মর্টেন মেলডাল এবং যুক্তরাষ্ট্রের কে. ব্যারি শার্পলেস। ক্লিক কেমিস্ট্রি এবং বায়োর্থোগোনাল কেমিস্ট্রির উন্নয়নে তাদের অসামান্য অবদানের জন্য তারা এই পুরস্কারের জন্য মনোনীত হয়েছিল। এর আগে, ২০০১ সালে, কে. ব্যারি শার্পলেস রসায়নে নোবেল পুরস্কার জিতেছিলেন।

প্রতি বছর অক্টোবরের প্রথম সোমবার নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। এবারও তার ব্যতিক্রম হয়নি। এবার গত সোমবার (২ অক্টোবর) থেকে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু হয়েছে। ক্যাটালিন ক্যারিকো এবং ড্রু উইজম্যান নোবেল বিজয়ী হিসাবে চিকিৎসায় অবদানের জন্য পুরস্কার জিতেছেন। কো”ভিড-১৯ এর বিরুদ্ধে mRNA ভ্যাকসিনের উন্নয়নে সহায়তাকারী নিউক্লিওসাইড বেস পরিবর্তনের আবিষ্কারের জন্য তারা এই পুরস্কার পেয়েছেন। ক্যাটালিন ক্যারিকো একজন হাঙ্গেরিয়ান-আমেরিকান বিজ্ঞানী এবং ড্রু উইজম্যান একজন আমেরিকান চিকিৎসক এবং বিজ্ঞানী।

এদিকে আগামীকাল (৬ অক্টোবর) সাহিত্যে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে। এরপর ঘোষণা করা হবে শান্তিতে নোবেল বিজয়ীর নাম।

 

About bisso Jit

Check Also

চুলের মুঠি ধরে নারী চিকিৎসককে রোগীর মারধর (ভিডিও সহ)

ভারতের পশ্চিমবঙ্গের আরজি কর হাসপাতালের এক নারী চিকিৎসককে হত্যা ও ধর্ষণের ঘটনায় দেশজুড়ে তোলপাড় চলছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *