Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / বাংলাদেশে মার্কিন ভিসা নিষেধাজ্ঞা নিয়ে পাওয়া গেল ভিন্ন এক তথ্য

বাংলাদেশে মার্কিন ভিসা নিষেধাজ্ঞা নিয়ে পাওয়া গেল ভিন্ন এক তথ্য

বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে ক্ষুণ্ন করার জন্য দায়ী বা জড়িত ব্যক্তিদের ওপর ভিসা বিধিনিষেধ আরোপ শুরু করেছে যুক্তরাষ্ট্র। গত ২২শে সেপ্টেম্বর স্টেট ডিপার্টমেন্টের ওয়েবসাইটে এমন তথ্য প্রকাশ করা হয়। এর আগে চলতি বছরের ২৪ মে বাংলাদেশের জন্য নতুন ভিসা নীতি ঘোষণা করেন দেশটির সেক্রেটারি অব স্টেট অ্যান্থনি জে ব্লিঙ্কেন। ওই ভিসা নীতির বার্তা ছিল: যারা বাংলাদেশে নির্বাচন ও গণতান্ত্রিক প্রক্রিয়া ব্যাহত করবে তাদের জন্য মার্কিন ভিসা স্থগিত করা হবে।

ইতিহাসে এই প্রথম বাংলাদেশি নাগরিকদের জন্য ভিসা নিষিদ্ধ ঘোষণা করল যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র বিশ্বের মাত্র কয়েকটি দেশের জন্য এ ধরনের ভিসা নীতি গ্রহণ করেছে। যেমন: নাইজেরিয়া, সোমালিয়া, উগান্ডা, নিকারাগুয়া, বেলারুশ। তবে নির্বাচনের আগে দেশটির গণতান্ত্রিক প্রক্রিয়াকে ক্ষুণ্ন করার জন্য কিছু নির্দিষ্ট ব্যক্তির ওপর মার্কিন ভিসা বিধিনিষেধ আরোপ করার ক্ষেত্রে বাংলাদেশ দ্বিতীয়। বাংলাদেশের আগে, যুক্তরাষ্ট্র নাইজেরিয়ায় নির্বাচনের আগে দেশটির গণতান্ত্রিক প্রক্রিয়াকে ক্ষুণ্ন করার জন্য নির্দিষ্ট ব্যক্তিদের উপর ভিসা বিধিনিষেধ আরোপ করেছিল।

অতি সম্প্রতি, লাইবেরিয়ায় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার আগেই বাংলাদেশের মতো ইমিগ্রেশন অ্যান্ড ন্যাশনালিটি অ্যাক্টের ধারা ২১২ (ধ) (৩) (ঈ) (“৩ঈ”) এর অধীনে ভিসা বিধিনিষেধ ঘোষণা করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিনকেন।। তিনি বুধবার (২৭শে সেপ্টেম্বর) এ বিষয়ে একটি বিবৃতিতে বলেছেন, যারাই গণতান্ত্রিক রীতিনীতি ক্ষুণ্ন করবে তাদের বিরুদ্ধেই এ নীতি প্রয়োগ করা হবে। লাইবেরিয়ার জনগণ বা সরকার এর লক্ষ্য নয়।

গত ৫ আগস্ট দেশটিতে আনুষ্ঠানিকভাবে নির্বাচনী প্রচারণা শুরু হয়। সে হিসেবে বলা যায়, নির্বাচনী তফসিল ঘোষণার বহু পরে, একেবারে যখন নির্বাচন ঘনিয়ে এসেছে (নির্বাচনের মাত্র ১৩ দিন আগে) তখনই যুক্তরাষ্ট্র দেশটিতে গণতান্ত্রিক রীতিনীতি ক্ষুণ্নকারীদের বিরুদ্ধে ‘ভিসা বিধিনিষেধ প্রয়োগের ঘোষণা’ দিয়েছে। তাছাড়া, মার্কিন যুক্তরাষ্ট্র এখনও এই ধরনের ব্যক্তিদের বিরুদ্ধে ‘ভিসা নিষেধাজ্ঞা’ শুরু করেনি।

অন্যদিকে নির্বাচন কমিশনার আনিচুর রহমান বলেছেন, আগামী নভেম্বরে বাংলাদেশের নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। তদনুসারে, লাইবেরিয়ায় যেখানে নির্বাচনের ১৩ দিন আগে ভিসা বিধিনিষেধ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র, সেখানে বাংলাদেশের ক্ষেত্রে নির্বাচনের তফসিল ঘোষণার ৬ মাস আগেই (২৪শে মে) এমন বিধিনিষেধ ঘোষণা করেছে দেশটি। আবার নির্বাচনের তফসিল ঘোষণার ২ মাস আগে (২২শে সেপ্টেম্বর) নির্দিষ্ট ব্যক্তিদের ভিসা নিষেধাজ্ঞাও ঘোষণা করা হয়েছে।

অন্যদিকে, আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশ নাইজেরিয়ায় ২৫ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি নির্বাচন এবং ১১ মার্চ সংসদীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। গত বছরের ২৮ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে দেশটিতে নির্বাচনী প্রচারণা শুরু হয়। রাষ্ট্রপতি নির্বাচনের মাত্র এক মাস আগে (২৫ জানুয়ারি) এবং সংসদ নির্বাচনের দেড় মাস আগে, মার্কিন যুক্তরাষ্ট্র তাদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞার ঘোষণা করেছিল যারা গণতান্ত্রিক নির্বাচনী প্রক্রিয়াকে ক্ষুণ্ন করবে। সুতরাং, দেখা যাচ্ছে যে নাইজেরিয়ায় নির্বাচনের তফসিল ঘোষণার অনেক পরে মার্কিন যুক্তরাষ্ট্র এই ধরনের ব্যক্তিদের বিরুদ্ধে ‘ভিসা নিষেধাজ্ঞা’ আরোপ করতে শুরু করেছে।

সব মিলিয়ে দেখা যায়, নির্বাচনের আগে গণতান্ত্রিক প্রক্রিয়াকে ক্ষুণ্ন করার জন্য যুক্তরাষ্ট্রের ভিসা বিধিনিষেধ বা ভিসা বিধিনিষেধ প্রয়োগের ঘটনা বাংলাদেশ ছাড়াও অন্য দুটি দেশের (নাইজেরিয়া ও লাইবেরিয়া) ক্ষেত্রেও ঘটেছে। বাংলাদেশই একমাত্র দেশ যারা নির্বাচনের তফসিল ঘোষণার আগে এমন ঘটনা প্রত্যক্ষ করেছে।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *