Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / সংসদে প্রধানমন্ত্রীর প্রশংসায় সময় ব্যয় নিয়ে ভিন্ন এক তথ্য প্রকাশ করলো ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল

সংসদে প্রধানমন্ত্রীর প্রশংসায় সময় ব্যয় নিয়ে ভিন্ন এক তথ্য প্রকাশ করলো ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল

সংসদ অধিবেশন চলাকালে ক্ষমতাসীন দলের সংসদ সদস্যরা প্রধানমন্ত্রীর প্রশংসায় সময় ব্যয় করেছে ১৯ দশমিক ৮ শতাংশ। এ ছাড়া রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় ২৫ শতাংশ এবং আইন প্রণয়নে ব্যয় হয়েছে মাত্র ১৬ দশমিক ৭ শতাংশ সময়। রোববার ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) প্রকাশিত গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ক্ষমতাসীন দলের সদস্যদের বক্তৃতা বিশ্লেষণ করে দেখা যায়, মোট সময়ের মধ্যে সবচেয়ে বেশি সময় ব্যয় হয়েছে প্রধানমন্ত্রী ও সরকারের বিভিন্ন অর্জনের প্রশংসা করতে। যথাক্রমে ১৯.৮ শতাংশ ও ১৯.৪ শতাংশ সময় এই বিষয়গুলি নিয়ে আলোচনা করার জন্য ব্যয় করেছে। প্রধান বিরোধী দলগুলোর সদস্যদের বক্তব্য বিশ্লেষণ করলে দেখা যায়, দেশের চলমান পরিস্থিতি পর্যালোচনা এবং সরকারের জন্য বিভিন্ন প্রস্তাব প্রণয়নে ব্যয় হয়েছে মোট সময়ের সর্বোচ্চ (৮৮.৮%)।

এ ছাড়া ১১ দশমিক ৯ শতাংশ সময় ব্যয় হয়েছে বর্তমান সরকারের বিভিন্ন অর্জন ও প্রধানমন্ত্রীর বিভিন্ন পদক্ষেপের প্রশংসা করতে এবং ১১ দশমিক ৬ শতাংশ সময় ব্যয় হয়েছে সরকার ও অন্যান্য দলের সমালোচনায়। অন্যদিকে, অন্যান্য বিরোধী দলের সদস্যরা সরকারের সমালোচনা করতে সর্বোচ্চ সময় ব্যয় করেছেন (৫৮.৬%)। এছাড়া ২৫ দশমিক ৩ শতাংশ সময় ব্যয় হয় বিভিন্ন দাবি ও প্রস্তাবে।

এদিকে, রাষ্ট্রপতির ভাষণের উপর ধন্যবাদ প্রস্তাবের আলোচনার জন্য মোট সময় ব্যয় হয়েছে ১৮৬ ঘন্টা ২৬ মিনিট, যা সংসদীয় কার্যক্রমে ব্যয় করা মোট সময়ের ২৫.০%। এর মধ্যে সরকারি দলের সদস্যদের ব্যয় করা মোট সময় ছিল ১৫৬ ঘণ্টা ২৮ মিনিট (৮৬.২%), প্রধান বিরোধী দলের সময় ব্যয় হয়েছে ২০ ঘণ্টা ১৮ মিনিট (১১.২%) এবং অন্যান্য বিরোধী দলের সময় ব্যয় করা হয়েছে ৪ ঘন্টা ৪৮ মিনিট (২.৬%)। .

প্রতিবেদনে বলা হয়েছে, আইন প্রণয়ন কার্যক্রমে মোট ১২৪ ঘণ্টা ১৮ মিনিট সময় ব্যয় হয় যা সংসদ কার্যক্রমের ব্যয়িত সময়ের প্রায় ১৬.৭ শতাংশ। এখানে উল্লেখ্য, ২০১৯-২০-এ যুক্তরাজ্যে এই হার ছিল প্রায় ৪৯.৩ শতাংশ এবং ২০১৮-১৯-এ ভারতের ১৭তম লোকসভায় এই হার ছিল ৪৫.০ শতাংশ। বাজেট সম্পর্কিত ১২টি বিল ব্যতীত মোট উত্থাপিত বিলের সংখ্যা ১০৮ টি (সরকারি বিল ১০৭টি এবং বেসরকারি বিল ১টি) এবং পাসকৃত বিলের সংখ্যা ১৬ টি (নতুন বিল ৬৮, সংশোধনী বিল ২৬টি এবং রহিতকরণ বিল ২টি)।

সংসদে একটি বিল পাস করতে গড় সময় লাগে প্রায় ৭০ মিনিট, সর্বনিম্ন সময় প্রায় ২৮ মিনিট এবং সর্বোচ্চ সময় প্রায় ৩ ঘন্টা ২৫ মিনিট। সর্বনিম্ন সময়ে পাস হওয়া বিলটি ছিল “রোস্টার অফ ইলেক্টরস (সংশোধন) বিল, ২০২০” সর্বোচ্চ সময়ে পাস হওয়া বিলটি ছিল “প্রধান নির্বাচন কমিশনার নিয়োগ এবং অন্যান্য নির্বাচন কমিশনার বিল,২০২২” আইনসভার আলোচনায় সদস্যদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের অভাব লক্ষণীয় ছিল। বিলে মাত্র ২৫ জনকে নোটিশ দেওয়া হয়েছে। (৭%) সদস্য আলোচনায় অংশগ্রহণ করেন। মোট নোটিশের ৯৫% প্রধান ও অন্যান্য বিরোধী দলের ১১ জন সদস্য উপস্থাপন করেন।

৩টি বিলের ওপর সংশোধনী উত্থাপন করে আলোচনায় অংশ নেন সরকারি দলের মোট ৬ জন সদস্য। বিল প্রতি গড়ে প্রায় ৮ জন সদস্য। ভোটগ্রহণ করা হয় এবং ৬ জন সদস্য সংশোধনী প্রস্তাব করেন। বিলে আনা সব আপত্তি এবং জনমত যাচাইয়ের প্রস্তাব নাকচ হয়ে যায়।

পাস হওয়া বিলগুলোর মধ্যে ৫২ শতাংশ বিলের ক্ষেত্রে কোনো সংশোধনী গৃহীত হয়নি এবং ৪৭ শতাংশ বিলের ক্ষেত্রে সংশোধনী আংশিক গৃহীত হয়েছে এবং ১টি বিলের ক্ষেত্রে সকল নোটিশ প্রদানকারীকে প্রস্তাবিত সংশোধনী প্রত্যাহারের আহ্বান জানানো হয়েছে বিল পাস না। যদিও প্রস্তাবিত সংশোধনীতে কিছু তাৎপর্যপূর্ণ প্রস্তাব রয়েছে, তবে সংশোধনী গ্রহণের ক্ষেত্রে শব্দ সন্নিবেশ ও প্রতিস্থাপন প্রাধান্য পেয়েছে। গৃহীত সংশোধনীগুলো বিশ্লেষণ করলে দেখা যায় যে তাদের মধ্যে প্রায় ৬৭ শতাংশ ছিল শব্দ সংযোজন মুছে ফেলা বা সন্নিবেশ করানো এবং ৩৩ শতাংশ ছিল বিভিন্ন উপ-ধারা/অনুচ্ছেদের সন্নিবেশ বা প্রতিস্থাপন। বেশির ভাগ ক্ষেত্রেই মন্ত্রীরা বিরোধী দলের অতীত ইতিহাস, বিলের প্রয়োজনীয়তা, যাচাই-বাছাই শেষে উত্থাপিত বিলের প্রস্তাবনা ইত্যাদি উল্লেখ করে উত্থাপিত আপত্তি বা প্রশ্নের সুনির্দিষ্ট উত্তর না দিয়ে বিলে প্রদত্ত নোটিশ খারিজ করে দেন। নোটিশ খারিজের জন্য একটি যুক্তিসঙ্গত এবং পর্যাপ্ত ব্যাখ্যা প্রদান না করার জন্য নোটিশ প্রদানকারীদের একটি অংশ তাদের বিরক্তি প্রকাশ করে।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *