Thursday , September 19 2024
Breaking News
Home / International / প্রধানমন্ত্রীর মান বাঁচাতে যে খবর লুকাচ্ছে ভারতীয় গণমাধ্যম

প্রধানমন্ত্রীর মান বাঁচাতে যে খবর লুকাচ্ছে ভারতীয় গণমাধ্যম

চাঁদের প্রতিটি রাত বা দিন পৃথিবীর প্রায় ১৫ দিনের সমান। সম্প্রতি ভারতীয় চন্দ্রযানের ল্যান্ডার বিক্রম এবং রোভার প্রজ্ঞান চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করার ১০ দিন পরে চাঁদের দীর্ঘ রাত শুরু হয়েছিল। বিক্রম এবং প্রজ্ঞানকে এই রাতটি কাটানোর জন্য ঘুমিয়ে দেওয়া হয় যা বিশ্বের হিসাবে ১৫ দিন দীর্ঘ।

কিন্তু এক সপ্তাহেরও বেশি সময় আগে চাঁদের রাতের পর দিন শুরু হলেও এখনও চালু করা যায়নি যানবাহন দুটি। গত কয়েকদিন ধরে ভারতীয় মহাকাশ সংস্থা ইসরোর বিজ্ঞানীদের লাগাতার প্রচেষ্টা ব্যর্থ হয়েছে।

মজার ব্যাপার হলো, ভারতীয় গণমাধ্যম বিক্রম ও প্রজ্ঞানের প্রতিটি পদক্ষেপের খবর দিচ্ছিল অবতরণের পর চাঁদের রাত শুরু হওয়া পর্যন্ত। ১৫ দিনের ঘুমের পরে তাদের দুজনকেই সক্রিয় করা যায় না এই বিষয়ে ভারতীয় মিডিয়া প্রায় নীরব।

সুইডেনের উপসালা ইউনিভার্সিটির পিস অ্যান্ড কনফ্লিক্ট স্টাডিজের একজন ভারতীয় অধ্যাপক অশোক শোয়েন বলেন, বিক্রম ও প্রজ্ঞানের অচলতা সম্পর্কে ভারতীয় মিডিয়ার নীরবতার কারণ। তার মতে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সম্মান রক্ষার জন্য দেশের মূলধারার গণমাধ্যমগুলো সংবাদ প্রকাশ না করার ষড়যন্ত্র করেছে।

তার এক্স (সাবেক টুইটার) অ্যাকাউন্ট থেকে একটি পোস্টে, অশোক বলেছেন, ‘এক সপ্তাহেরও বেশি সময় ধরে ভারতীয় বিজ্ঞানীদের কঠোর প্রচেষ্টা সত্ত্বেও, চাঁদে পাঠানো ল্যান্ডারটি পরিচালনা করতে ব্যর্থ হয়েছে। ব্যর্থতা সাফল্যের অংশ। কিন্তু ভারতীয় গণমাধ্যম মোদির অহংকে রক্ষা করতে গিয়ে এ বিষয়ে নীরবতা পালন করেছে।

এ বিষয়ে ভয়েস অব আমেরিকার প্রতিবেদনে বলা হয়েছে, চাঁদে অবতরণকারী ভারতীয় ল্যান্ডার ও রোভারের জেগে ওঠার আশা ক্ষীণ হয়ে আসছে।

২৩ আগস্ট, ল্যান্ডার বিক্রম এবং রোভার প্রজ্ঞান চন্দ্রের মাটিতে পা রেখেছিল। পরে টানা ১০ দিন এই দুটি যান চান্দ্রের মাটিতে নানা ধরনের কাজ শুরু করে। এই সময়কালে, তারা চাঁদের বুকে প্রায় ১০০ মিটার ভ্রমণ করে। ভারতীয় গণমাধ্যমে তাদের কর্মকাণ্ডের খবর নিয়মিত প্রকাশিত হয়। ৪ সেপ্টেম্বর যখন চন্দ্র রাত শুরু হয় তখন ইসরো বিজ্ঞানীরা গাড়ি দুটিকে স্লিপ মোডে রেখেছিলেন।

রাতে, চাঁদের তাপমাত্রা মাইনাস ২০০ ডিগ্রি সেলসিয়াস থেকে মাইনাস ২৫০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করে। দুটি গাড়িকে স্লিপ মোডে পাঠানোর পর, ইসরো বিজ্ঞানীরা একটি বিবৃতিতে বলেছেন যে তাদের চন্দ্রযান-3 মিশনের প্রাথমিক উদ্দেশ্য অর্জিত হয়েছে। চাঁদের তীব্র শীতের রাত শেষে আবারও যানবাহন চলাচল করবে বলে আশা প্রকাশ করেন তারা। এ আশায় এখনো উভয় যানবাহন চলাচলের চেষ্টা চলছে। তিন-চার দিনের মধ্যে আবার চাঁদে রাত শুরু হবে। যদি বিক্রম এবং প্রজ্ঞানকে একত্রিত না করা হয়, ইসরো বিজ্ঞানীদের আশা ছেড়ে দেওয়া ছাড়া উপায় থাকবে না।

আরেকটি বিষয় হল যে ভারতের দাবি যে ল্যান্ডার বিক্রম এবং রোভার প্রজ্ঞান চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করেছে তা ভুল, চীনের শীর্ষস্থানীয় মহাকাশ বিজ্ঞানী ওয়্যাং জিউয়ানের মতে। যুক্তি দিয়ে তিনি দেখিয়েছিলেন যে বিক্রম এবং প্রজ্ঞান চাঁদের দক্ষিণ মেরুতে নয়, দক্ষিণ গোলার্ধে অবতরণ করেছিলেন।

About Zahid Hasan

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *