Friday , September 20 2024
Breaking News
Home / International / বিশ্বের অন্যতম শক্তিশালী এখন আফগান মুদ্রা: ব্লুমবার্গ

বিশ্বের অন্যতম শক্তিশালী এখন আফগান মুদ্রা: ব্লুমবার্গ

আফগানিস্তানের মুদ্রা এখন বিশ্বের অন্যতম শক্তিশালী মুদ্রা। চলতি বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে দেশটির মুদ্রা বিশ্বের অন্যতম সেরা পারফরম্যান্সকারী মুদ্রা হিসেবে আবির্ভূত হয়েছে। এ সময়ে আফগান মুদ্রার দাম ৯ শতাংশ বেড়েছে।

যদিও এটি একটি দারিদ্র্যপীড়িত দেশের জন্য অস্বাভাবিক, বিশ্লেষকরা এটিকে একটি বড় অর্জন বলে মনে করেন। তালেবান ২০২১ সালের আগস্টে আফগানিস্তানে ক্ষমতা দখল করে। এর ফলে প্রায় দুই দশকের যুদ্ধ ও সংঘাতের অবসান ঘটে। যাইহোক, মার্কিন যুক্তরাষ্ট্র এবং জাতিসংঘ কর্তৃক তালিকাভুক্ত একটি “সন্ত্রাসী সংগঠন” ক্ষমতা দখলের পরপরই, আন্তর্জাতিক সংস্থাগুলি আফগানিস্তানে তাদের কার্যক্রম শেষ করে। তালেবান সরকার এখনো আন্তর্জাতিক স্বীকৃতি পায়নি।

এছাড়াও, তালেবান ক্ষমতায় আসার পর, মার্কিন যুক্তরাষ্ট্র নিউইয়র্কের ফেডারেল রিজার্ভে আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভের ১০ বিলিয়ন ডলার অবরুদ্ধ করে।

আফগানিস্তানের মুদ্রা দ্বিতীয় ত্রৈমাসিকে বিশ্বব্যাপী র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এসেছে, বিশ্বব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, শত শত বিলিয়ন ডলার মানবিক সহায়তা এবং এশিয়ার প্রতিবেশীদের সাথে ক্রমবর্ধমান বাণিজ্য থেকে উপকৃত হয়েছে। যেখানে আফগানিস্তানের মানবাধিকার পরিস্থিতি বিশ্বের যেকোনো দেশের চেয়ে খারাপ। এছাড়াও, গুরুতর দারিদ্র্যের শিকার জনসংখ্যার সাথে এমন পরিস্থিতি অস্বাভাবিক বলে বিবেচিত হয়।

গত মঙ্গলবার বৈশ্বিক মুদ্রা বাজারের বিনিময় হার অনুযায়ী বাংলাদেশের মুদ্রার তুলনায় আফগানিস্তানের মুদ্রা অনেক শক্তিশালী অবস্থানে রয়েছে। ৭৭ আফগানী সমান ১ মার্কিন ডলার। যেখানে বাংলাদেশি মুদ্রায় ডলারের বিনিময় হার ১১০ টাকা।

About Zahid Hasan

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *