Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / বন্ধ করে দেওয়া হলো বিকাশ নগদ রকেটের ২২ হাজার অ্যাকাউন্ট, জানা গেল কারণ

বন্ধ করে দেওয়া হলো বিকাশ নগদ রকেটের ২২ হাজার অ্যাকাউন্ট, জানা গেল কারণ

অনলাইন জুয়া ও হুন্ডি খেলায় জড়িত থাকার অভিযোগে ২১ হাজার ৭২৫টি মোবাইল অ্যাকাউন্ট (মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস-এমএফএস) বন্ধ করেছে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)।

বিএফআইইউ সংশ্লিষ্ট একজন কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন। এই অ্যাকাউন্টগুলির বেশিরভাগই বিকাশ, নগদ ও রকেটের। এমএফএস সংস্থাগুলিকে ভবিষ্যতে এই ধরনের লেনদেনে জড়িত না হওয়ার জন্য সতর্ক করা হয়েছে।

BFIU এর মতে, এই বছরের নয় মাসে ৩৭১টি অনলাইন গেমিং এবং বেটিং লেনদেন, ৯১টি অনলাইন ফরেক্স ট্রেডিং সংক্রান্ত লেনদেন এবং ৪১৩টি ক্রিপ্টোকারেন্সি সম্পর্কিত লেনদেন বিষয়ক তথ্য সংগ্রহ করা হয়েছে। এসব তথ্য বিশ্লেষণ করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে পাঠানো হচ্ছে।

বিএফআইইউ আরও জানায়, অনলাইন জুয়া, হুন্ডির সঙ্গে জড়িত সন্দেহে এ পর্যন্ত ২১ হাজার ৭২৫টি ব্যক্তিগত অ্যাকাউন্ট স্থগিত করা হয়েছে।
এছাড়াও, BFIU অবৈধ হুন্ডি, গেমিং, বেটিং ও ক্রিপ্টো সংক্রান্ত ৮১৪টি ওয়েবসাইট, ১৫৯টি অ্যাপ ও ৪৪২টি সোশ্যাল মিডিয়া পেজ ও লিংকের তালিকা আইনশৃঙ্খলা বাহিনীর কাছে পাঠিয়েছে বিএফআইইউ। বিএফআইইউ ২১টি মানি চেঞ্জার এবং তাদের ৩৯টি ব্যাংক হিসাবের তথ্য পুলিশের অপরাধ তদন্ত বিভাগে পাঠিয়েছে।

বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে বাণিজ্যিক ব্যাংকগুলোর অ্যান্টি-মানি লন্ডারিং কমপ্লায়েন্স কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে এসব তথ্য তুলে ধরেন বিএফআইইউ। মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) অনুষ্ঠিত বৈঠকে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান কর্মকর্তা মো. মাসুদ বিশ্বাস সভাপতিত্ব করেন। বৈঠকে বিএফআইইউর উপ-প্রধান কর্মকর্তা এএফএম শাহিনুল ইসলাম, বিএফআইইউর পরিচালক মো. রফিকুল ইসলাম ও মোঃ আরিফুজ্জামান এবং সকল বাণিজ্যিক ব্যাংকের প্রধান ও উপ-প্রধান এন্টি মানি লন্ডারিং এনফোর্সমেন্ট অফিসাররা উপস্থিত ছিলেন।

বৈঠকে কাগজের প্রতিষ্ঠানের নামে ঋণ নেওয়া বা নন-ফান্ডেড সুবিধাকে ফান্ডেড সুবিধায় রূপান্তর করা এবং জোরপূর্বক ঋণ তৈরি, বৈদেশিক বাণিজ্যের আড়ালে বিদেশে অর্থ পাচারসহ বৈদেশিক বাণিজ্যের আড়ালে অর্থ পাচার, অনলাইন ফরেক্স ট্রেডিং,গেমিং,বেটিং, ডিজিটাল হুন্ডি, ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ প্লাটফর্মের মাধ্যমে ভার্চুয়াল মুদ্রা বা ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগসহ বিভিন্ন সমসাময়িক ঝুঁকি নিয়ে বিস্তারিত আলোচনা হয়। সমসাময়িক ঝুঁকি বিশদভাবে আলোচনা করা হয়. এর পাশাপাশি তিনি মজুরি উপার্জনকারীদের বৈধ উপায়ে ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে রেমিট্যান্স প্রেরণের বিষয়টি সম্পর্কে তাদের নিজস্ব অবস্থান থেকে সচেতনতা বাড়াতেও আহ্বান জানান।

বিএফআইইউ-এর প্রধান মাসুদ বিশ্বাস বলেন, অপরাধী ও অর্থ পাচারকারীরা যেন ব্যাংকিং ব্যবস্থা ব্যবহার করে কোনো অপরাধ করতে না পারে সে বিষয়ে সচেতন থাকতে হবে।

আর্থিক অপরাধের বিষয়ে বিএফআইইউ কঠোর অবস্থান নেবে উল্লেখ করে তিনি বলেন, কমপ্লায়েন্স সিস্টেমে দুর্বলতা পাওয়া গেলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *