Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / মধ্যরাতে পররাষ্ট্রমন্ত্রীর বাসভবনে আগুন, জানা গেল শেষ পরিনতি

মধ্যরাতে পররাষ্ট্রমন্ত্রীর বাসভবনে আগুন, জানা গেল শেষ পরিনতি

রহস্যজনক আগুনে পুড়ে ছাই হয়ে গেলো পররাষ্ট্রমন্ত্রীর এ কে আব্দুল মোমেনের সরকারি বাসভবনের একটি কক্ষ। মন্ত্রীর কার্যালয় সংলগ্ন কক্ষে সিসিটিভি ও অন্যান্য নথি ছিল। ২১শে সেপ্টেম্বর মধ্যরাতে আগুন লাগে। তবে তা এখনও স্পষ্ট নয়।

দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একমাত্র দায়িত্বশীল প্রতিনিধি প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি বুধবার সন্ধ্যা পর্যন্ত ঘটনাটির বিষয়ে অন্ধকারে রয়েছেন বলে দাবি করেন। তবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাধিক সূত্র গণমাধ্যমকে জানিয়েছে, এ ঘটনায় অন্তত ৪টি ল্যাপটপ, একটি কম্পিউটার, প্রিন্টার, স্ক্যানার, সিসি ক্যামেরার ডিসপ্লে মনিটরসহ অনেক গুরুত্বপূর্ণ নথি পুড়ে গেছে।

মন্ত্রীর একান্ত সচিব লিখিতভাবে মন্ত্রণালয়কে জানিয়েছেন। তবে বিদেশি ভবনগুলোর মোট ক্ষয়ক্ষতির হিসাব এখনও করা সম্ভব হয়নি। কারণ মন্ত্রীর স্ত্রী দেশের বাইরে। গত ১৬ সেপ্টেম্বর থেকে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন ও সেলিনা মোমেন যুক্তরাষ্ট্রে রয়েছেন। আগামী ৪ অক্টোবর তাদের দেশে ফেরার কথা রয়েছে।

কয়েক মাস আগে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ সাইফার বার্তা চুরির পর মন্ত্রীর সরকারি বাসভবনে অগ্নিকাণ্ডের ঘটনার সঙ্গে কোনো যোগসূত্র আছে কিনা তা নিয়ে প্রশ্ন তুলছেন অনেকেই। তবে মন্ত্রীর দফতরের কর্মকর্তারা একে নিছক দুর্ঘটনা বলছেন। এক আধিকারিক জানিয়েছেন, শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত। ঘটনার দিন সিসিটিভির মনিটর পরিবর্তন করা হয়।

যারা কাজটি করেছেন তারা অসাবধানতাবশত একটি জয়েন্টকে সঠিকভাবে টেপ করেনি। এখানে কোনো নাশকতার গন্ধ নেই বলে দাবি করেন ওই কর্মকর্তা।এ বিষয়ে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া নিতে মানবজমিনের হাতে আসা ছবি পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনের হোয়াটসঅ্যাপে পাঠানো হয় এবং সেই সঙ্গে ঘটনার বিষয়ে জানতে ফোন করা হয়। কিন্তু এ রিপোর্ট লেখা পর্যন্ত মন্ত্রীর কোনো বক্তব্য পাওয়া সম্ভব হয়নি।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের ঢাকা বিভাগের উপ-পরিচালক মো. সালেহ উদ্দিন বলেন, মন্ত্রীর ব্যক্তিগত সহকারীর কক্ষে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিস আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনে ওই কক্ষের বেশ কিছু কাগজপত্র পুড়ে গেছে। তবে ল্যাপটপসহ আরও কিছু ইলেকট্রনিক পণ্য উদ্ধার করা সম্ভব হয়েছে। ফায়ার সার্ভিসের ডিউটি অফিসার রাশেদ বিন খালিদ বলেন, ফায়ার সার্ভিসের প্রাথমিক তদন্তে বলা হয়েছে, পররাষ্ট্র ভবনে আগুন লাগার খবর রাত ১টার দিকে আসে। রাত ১টা ১৮ মিনিটে দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে এবং রাত ১টা ২৮ মিনিটে আগুন পুরোপুরি নিভিয়ে ফেলে। জানা গেছে, মন্ত্রীর দোতলা সরকারি বাসভবনের নিচতলায় একটি কক্ষে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়। এতে প্রায় পাঁচ লাখ টাকার ক্ষতি হয়েছে। আগুনে ঘরের মূল্যবান জিনিসপত্র পুড়ে গেছে।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *