Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার নির্বাচন বিষয়ে বাংলাদেশে আসছে মার্কিন দল, চালাবে যেসব কার্যক্রম

এবার নির্বাচন বিষয়ে বাংলাদেশে আসছে মার্কিন দল, চালাবে যেসব কার্যক্রম

যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচনি পর্যবেক্ষণ মিশন সপ্তাহব্যাপী সফরে আগামী ৭ অক্টোবর বাংলাদেশে আসছে। ঢাকায় মার্কিন দূতাবাসের মুখপাত্র ব্রায়ান শিলার মঙ্গলবার সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের অর্থায়নে পরিচালিত ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) এবং ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই) স্বাধীন ও নিরপেক্ষ প্রাক-নির্বাচন পর্যালোচনা করবে। এটি করা হবে এনডিআই-এর ঘোষিত আন্তর্জাতিক পর্যবেক্ষণ নীতির আলোকে।

প্রতিনিধি দলটি ৭ থেকে ১৩ অক্টোবর পর্যন্ত বাংলাদেশে থাকবে। তাদের সঙ্গে ছয়জন সাপোর্ট অফিসার যোগ দেবেন। প্রতিনিধিদলটি বাংলাদেশের নির্বাচন কমিশন, সরকারি বিভিন্ন সংস্থা, রাজনৈতিক দল, নাগরিক পর্যবেক্ষক, সুশীল সমাজের বিভিন্ন সংগঠন, নারী তরুণ সমাজ, বাংলাদেশ ও আন্তর্জাতিক মিডিয়া সংগঠন এবং বিদেশি কূটনৈতিক মিশনের সঙ্গে বৈঠক করবে।

সফর শেষে প্রতিনিধি দল বিবৃতি দেবে। এটি ইতিবাচক প্রবণতা, উদ্বেগের বিষয় এবং সুপারিশগুলি উল্লেখ করবে। প্রতিনিধি দলটি ওয়াশিংটন ডিসিতে আন্তর্জাতিক অংশীদার, নীতি নির্ধারক এবং বাংলাদেশের নির্বাচনব্যবস্থাকে সমর্থনকারীদের সাথে ধারাবাহিক আলোচনা করবে।

প্রতিনিধি দলের প্রাথমিক ভূমিকা নির্বাচনের প্রস্তুতি সম্পর্কে অবহিত করা। যুক্তরাষ্ট্রের নির্বাচনে সীমিত পর্যবেক্ষণ দল পাঠানো উচিত কিনা সে বিষয়েও সুপারিশ করবে।

 

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *