Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / খালেদা জিয়া বিদেশে যেতে কীভাবে আবেদন করতে পারবেন, জানালেন অ্যাটর্নি জেনারেল

খালেদা জিয়া বিদেশে যেতে কীভাবে আবেদন করতে পারবেন, জানালেন অ্যাটর্নি জেনারেল

অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ (এএম) আমিন উদ্দিন বলেছেন, কারাগারে যাওয়ার পর বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে যাওয়ার আবেদন করতে হবে। সোমবার (২৫ সেপ্টেম্বর) নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে নিয়ে যেতে চাইলে আবারও আবেদন করতে হবে। তাহলে আগের আদেশ বাতিল হয়ে যাবে। আদেশ বাতিল হলে তিনি (খালেদা জিয়া) বাইরে থাকতে পারবেন না।

অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেছেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পরিবারের করা আবেদন নিষ্পত্তি হয়েছে। পরিবার তাকে (খালেদা জিয়া) চিকিৎসার জন্য দেশের বাইরে নিয়ে যেতে চাইলে আরেকটি আবেদন করতে হবে। নতুন করে আবেদন করা হলে পূর্বের আদেশ প্রত্যাহার করতে হবে।

এর আগে আজ সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, আইনের বিদ্যমান অবস্থান থেকে খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর বিষয়ে সরকারের কিছু করার নেই।

আইনমন্ত্রীর বক্তব্য শুনে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন সাংবাদিকদের বলেন, এরই মধ্যে তারা (খালেদা জিয়ার পরিবার) যে আবেদন করেছিলেন তা নিষ্পত্তি হয়েছে এবং তার (খালেদা জিয়ার) সাজা স্থগিতের মেয়াদ ছয় মাস বাড়ানো হয়েছে। এখন তারা যদি বলে তাকে চিকিৎসার জন্য দেশের বাইরে নিয়ে যেতে, তাহলে তাদের আরেকটি আবেদন করতে হবে। আর সেই আবেদন করা হলে আগের আদেশ প্রত্যাহার করতে হবে। প্রত্যাহারের পর নতুন আদেশ জারি করতে হবে। সে ক্ষেত্রে কিন্তু কিছুটা জটিলতা আছে। প্রত্যাহার হলে তিনিতো (খালেদা জিয়া) বাইরে থাকতে পারবেন না। নতুন দরখাস্ত করা হলে আগের নির্বাহী আদেশ বাতিলের কথা বলেছেন আইনমন্ত্রী। তাহলে তাকে আগের জায়গায় (কারাগার) ফিরে যেতে হবে, তারপর তারা দরখাস্ত করতে পারেন।’

বর্তমান পরিস্থিতিতে বিদেশে যাওয়ার কোনো সুযোগ আছে কি না জানিয়ে অ্যাটর্নি জেনারেল বলেন, “আগের আবেদন নিষ্পত্তি হয়েছে। এখন নতুন আবেদন করলে আগেরটি প্রত্যাহার করতে হবে না? তিনি (খালেদা জিয়া) থাকবেন না? উনি (খালেদা জিয়া) যে জায়গায় আছেন, সে অবস্থানে থেকে হবে না। নতুন আবেদন হলে নতুনভাবে বিবেচনা করতে হবে।’

নতুন আবেদন করলে তাকে (খালেদা জিয়া) আবার কারাগারে যেতে হবে কি না এমন প্রশ্নের জবাবে অ্যাটর্নি জেনারেল বলেন, আগেরটি প্রত্যাহার হলে তার (খালেদা জিয়ার) অবস্থান কী হবে? আগেরটি বাতিল করে নতুন করে করতে হবে৷ প্রত্যাহার করলে তার অবস্থান কোথায় হবে?

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *