Friday , September 20 2024
Breaking News
Home / National / ভিসা নীতি; বাংলাদেশের জন্য এরপর কী

ভিসা নীতি; বাংলাদেশের জন্য এরপর কী

ক্ষমতাসীন দল আওয়ামী লীগ বিষয়টিকে বিভিন্নভাবে ব্যাখ্যা করছে। আর এর জন্য সরকারকে দায়ী করছে বিএনপি। তবে বিশ্লেষকরা বলছেন, বাংলাদেশ সরকারের উচিত ভিসা নীতির ওপর জোর দিয়ে সুষ্ঠু নির্বাচনের সব ব্যবস্থা করা। অন্যথায়, পরিস্থিতি আরও জটিল হতে পারে। তারা বলছেন, ইউরোপীয় পার্লামেন্টে প্রস্তাব পাশ, ইইউর নির্বাচন পর্যবেক্ষণ দল না পাঠানোর সিদ্ধান্ত এবং যুক্তরাষ্ট্রের ভিসা নীতি কার্যকর হওয়া- এসব ঘটনা একই সময়ে ঘটেছে। এগুলোকে কাকতালীয় ভাবার কোনো কারণ নেই। এর সাথে একটি লিঙ্ক আছে।

শুক্রবার, মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার এক বিবৃতিতে ভিসা প্রয়োগ শুরু করার ঘোষণা দেন। ইতিমধ্যেই ভিসা নিষিদ্ধ করা ব্যক্তিদের মধ্যে আইন প্রয়োগকারী সংস্থা, সরকার ও বিরোধী দলের সদস্যরা রয়েছেন। বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘এই ব্যক্তি এবং তাদের পরিবারের সদস্যরা যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য অযোগ্য বলে বিবেচিত হবে। এছাড়া যারা ভবিষ্যতে বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে ক্ষুণ্ন করার জন্য দায়ী বা জড়িত বলে প্রমাণিত হবে তারাও এই নীতির অধীনে মার্কিন ভিসার জন্য অযোগ্য বলে বিবেচিত হবে। এটি বাংলাদেশের বর্তমান ও প্রাক্তন কর্মকর্তা, বিরোধী ও সরকারি রাজনৈতিক দলের সদস্য এবং আইন প্রয়োগকারী, বিচার বিভাগ এবং নিরাপত্তা সেবা সংস্থার সদস্যদের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

বাংলাদেশের নির্বাচন সুষ্ঠু ও অবাধ করতে যুক্তরাষ্ট্র গত ২৪ মে ভিসা নীতি ঘোষণা করে। এ ঘোষণার চার মাস পর শুক্রবার দেশটি বাস্তবায়ন শুরুর ঘোষণা দেয়।

এর প্রতিক্রিয়ায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শনিবার ঢাকায় গণমাধ্যমকে বলেন, যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা বাংলাদেশের জন্য অপমানজনক ও লজ্জাজনক। এর জন্য বিএনপিসহ বিরোধী দলগুলোর কোনো দায় নেই, এককভাবে সরকার দায়ী। তার ভাষায়, বিডেন প্রশাসন বিশ্বে গণতন্ত্রের কথা বলছে। এরই অংশ হিসেবে তারা বাংলাদেশে গণতন্ত্রের জন্য পদক্ষেপ নিয়েছে। তারা তাদের দায়িত্ব পালন করছে। তবে মির্জা ফখরুল বলেছেন, যুক্তরাষ্ট্র তাদের ভিসা নীতি দিয়েছে। কিন্তু সুষ্ঠু ও অবাধ নির্বাচনের পরিবেশ তৈরিতে সরকারের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি। জনগণকে সঙ্গে নিয়ে আমাদের আন্দোলন অব্যাহত থাকবে।

এদিকে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ. রহমান ঢাকায় এক অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, “ভিসা বিধিনিষেধ আরোপ করে এটি খুব ভালো কাজ করেছে।” তারা (মার্কিন) বলেছে, যারা নির্বাচনে বাধা দেবে তাদের ওপর বিধিনিষেধ আরোপ করা হবে। সরকার বলেছে, আমরা অবাধ ও সুষ্ঠু নির্বাচন চাই। আমি বাধা দিতে চাই না। তিনি বলেন, ‘প্রধান বিরোধী দল বলছে তারা নির্বাচন হতে দেবে না। কিভাবে এটা ঘটতে না মানে? হিংসাই একমাত্র উপায়। যারা নির্বাচন বানচাল করবে তাদের উপর ভিসা বিধিনিষেধ আরোপ করা হয়েছে। নিষেধাজ্ঞার তালিকায় রয়েছে বিরোধী দলের নামও।

অন্যদিকে, সরকার নিয়ন্ত্রিত সংবাদ সংস্থা বাসস জানিয়েছে যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিউইয়র্কে বলেছেন, “দেশের বাইরে থেকে নির্বাচন বানচাল করা হলে বাংলাদেশের জনগণও নিষেধাজ্ঞা আরোপ করবে।” আমরা দেখতে চাই, দেশের বাইরে থেকে নির্বাচন বিঘ্নিত করার কোনো অপচেষ্টা না হয়।’ ভিসা নিষেধাজ্ঞা প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ‘আমি আশা করি যারা নির্বাচন বানচালের চেষ্টা করছে তাদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা কার্যকর হবে। বিরোধী দল।” তাঁর কথায়, “আমরা জনগণের কল্যাণে কাজ করছি। . কে নিষেধ করবে বা করবে না তা নিয়ে ভয়ের কিছু নেই।’

বিশ্লেষকরা যা বলেন: বিশ্লেষকরা বিশ্বাস করেন ভিসা নীতি একটি কার্যকর প্রথম পদক্ষেপ। এর মাধ্যমে যুক্তরাষ্ট্র একটি মনস্তাত্ত্বিক চাপ সৃষ্টি করছে। তারা বিভিন্ন ধরণের বিধিনিষেধের সাথে অভ্যস্ত এবং বিধিনিষেধগুলিকে বেশ কার্যকর বলে মনে করে। ফলে তাদের দাবি পূরণে চাপ বাড়বে। এটা অন্য কোন ধরনের সীমাবদ্ধতা হতে পারে। আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সাবেক শিক্ষক ড. শহীদুজ্জামান মনে করেন, ‘তারা গণতন্ত্র ও মানবাধিকারকে সামনে রেখে কাজ করে। কিন্তু তাদের প্রধান উদ্বেগ হল ইন্দো-প্যাসিফিক অঞ্চলে তাদের অবস্থান এবং নিরাপত্তা। তারা বাংলাদেশের ওপর নানা ধরনের চাপ বাড়াবে যতক্ষণ না তারা অনুভব করবে যে তারা এই দুটি বিষয়ে পুরোপুরি তাদের পাশে আছে। তার ভাষায়, বর্তমান সরকারকে অবশ্যই এই চাপ থেকে মুক্তি দিতে সচেষ্ট হতে হবে। কিন্তু সরকার জানে এটা কেমন হবে।

তিনি বলেন, ‘শুধু মার্কিন যুক্তরাষ্ট্র নয়, ইউরোপীয় ইউনিয়ন, অস্ট্রেলিয়া এবং কানাডাও এখানে রয়েছে। অভ্যন্তরীণ এবং বাহ্যিক প্রতিক্রিয়া স্পষ্ট হতে আরও কয়েক দিন সময় লাগবে। কারণ এই ভিসা নিষেধাজ্ঞার ফলে কারা ক্ষতিগ্রস্ত হচ্ছে? এতে প্রশাসন, পুলিশ, বিচার বিভাগ আছে। তারা কেমন প্রতিক্রিয়া দেখায় সেটাই দেখার বিষয়। তার মতে, যুক্তরাষ্ট্র আগামী নির্বাচন পর্যন্ত সুষ্ঠু নির্বাচনের কথা বলবে। আর চাপ বাড়বে। এখন দেখার বিষয় সরকার কতটা ম্যানেজ করতে পারে, কিভাবে ম্যানেজ করে।

যুক্তরাষ্ট্রে বাংলাদেশের এম. হুমায়ুন কবির বলেন, যুক্তরাষ্ট্র ইতোমধ্যে আমাদের সতর্ক করেছে। তারা ২৪ মে এই ভিসা নীতি ঘোষণা করে। আসলে তখন থেকেই তারা কাজ শুরু করেছে। আমরা ব্যবস্থা না নিলেও। আমরা যদি আমাদের মতো কাজ চালিয়ে যাই, তারা এখন দ্বিতীয় সংকেত দিচ্ছে যে তারা তাদের ভিসা নীতি শুরু করেছে। এ সময় সুষ্ঠু নির্বাচনের পথে কারা, কীভাবে বাধা সৃষ্টি করেছে সে বিষয়ে তথ্য সংগ্রহ করে ব্যবস্থা নিতে শুরু করেছে তারা। তারা এটা পরিষ্কার করে দিয়েছে যে তারা ভবিষ্যতে এ বিষয়ে তাদের কাজ চালিয়ে যাবে।’ কারণ এখানে শুধু যুক্তরাষ্ট্র নয়, দুদিন আগে

About Zahid Hasan

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *