Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / আবারও বাড়ল ডলারের দাম, আজ থেকে কার্যকর হবে নতুন বর্ধিত হার

আবারও বাড়ল ডলারের দাম, আজ থেকে কার্যকর হবে নতুন বর্ধিত হার

প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স প্রবাহ ও রপ্তানি আয় কমে যাওয়ায় চলতি মাসের শেষে ডলারের দাম এক পয়েন্ট বেড়েছে। এ পর্যায়ে রপ্তানি ও রেমিটেন্সের ক্ষেত্রে ডলারের দাম বেড়েছে ৫০ পয়সা। একই সঙ্গে আমদানিতে ডলারের দাম ৫০ পয়সা বাড়ানো হয়েছে।

রোববার রাতে বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার্স অ্যাসোসিয়েশন (বাফেডা) ও অ্যাসোসিয়েশন ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) বৈঠকে ডলারের দাম বাড়ানোর সিদ্ধান্ত হয়। আজ থেকে নতুন বর্ধিত হার কার্যকর হবে।

জানা গেছে, আজ থেকে প্রতি ডলার রেমিট্যান্সের বিপরীতে প্রবাসীরা সর্বোচ্চ ১১০ টাকা পাবেন। আগে তারা সর্বোচ্চ ১০৯ টাকা ৫০ পয়সা পেতেন। এর সঙ্গে সরকারি খাত থেকেও আড়াই শতাংশ প্রণোদনা পাবেন প্রবাসীরা। রপ্তানিকারকরা প্রতি ডলার রপ্তানি আয়ের বিপরীতে সর্বোচ্চ ১০৯. ৫০ পয়সা পেতেন। আজ থেকে তারা সর্বোচ্চ ১১০ টাকা পাবেন।

এ ছাড়া ব্যাংকগুলো আমদানির বিপরীতে ডলার বিক্রি করত সর্বোচ্চ ১১০ টাকা। আজ থেকে সর্বোচ্চ ১১০ টাকা ৫০ পয়সা বিক্রি করবে। এর সঙ্গে সমন্বয় করে সব খাতে ডলারের দাম ৫০ পয়সা বাড়ানো হবে। ৩ সেপ্টেম্বর থেকে ডলারের দাম এক ধাপ বাড়ানো হয়েছিলো। আগামী মাসের শুরুতে আবার বাড়ানোর কথা ছিল। কিন্তু রেমিট্যান্স ও রপ্তানি আয় কমে যাওয়ায় মাসের শেষ দিকে এর দাম আবার বাড়ানো হয়। এর সঙ্গে চলতি মাসে ডলারের দাম বেড়েছে দেড় টাকা।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *