Friday , September 20 2024
Breaking News
Home / Politics / ৩ অক্টোবরের পর সরকারের সাথে কি ঘটতে চলেছে জানালেন মান্না

৩ অক্টোবরের পর সরকারের সাথে কি ঘটতে চলেছে জানালেন মান্না

সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে এক দফা নির্বাচনের দাবিতে ৩ অক্টোবর পর্যন্ত কর্মসূচি ঘোষণা করেছে বিরোধী দলগুলো। এই সময়ের মধ্যে সরকার পদত্যাগের ঘোষণা না দিলে ৩ অক্টোবরের পর সরকার এর ওপরে গজব নেমে আসবে বলে মন্তব্য করেছেন গণতন্ত্র মঞ্চের শীর্ষ নেতা ও নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

শনিবার রাজধানীর কারওয়ান বাজারে সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে এক দফা নির্বাচনের দাবিতে একযোগে আন্দোলনের অংশ হিসেবে গণতন্ত্র ফোরাম আয়োজিত সমাবেশ ও পদযাত্রায় তিনি এ কথা বলেন।

মাহমুদুর রহমান মান্না বলেন, “প্রধানমন্ত্রী সুষ্ঠু নির্বাচন দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। এই প্রতিশ্রুতির কোনো দাম নেই। তিনি তার বাবার নামে শপথ করেননি- এখন তাকে কে বিশ্বাস করবে? শেষবারের মতো বলি, আপনার আশা পূরণ হবে না, ৩ অক্টোবর পর্যন্ত কর্মসূচি দিয়েছি। ততক্ষণে ভালো না হলে ৩ অক্টোবর থেকে শাস্তি পেতে হবে।

তিনি আরও বলেন, সেলফি তোলার পর ওবায়দুল কাদের বলেছেন, বিএনপির নেতারা কাঁদতে কাঁদতে ঘুমিয়ে পড়েছেন। প্রধানমন্ত্রী এখন আমেরিকায়। তিনি সেখানে থাকাকালে দেশের বহু মানুষের নামে ভিসা নিষিদ্ধ করেছে আমেরিকা। এখন তিনি আওয়ামী লীগ নেতাদের বাড়িতে গিয়ে দেখেন তারা ঘরে তালা দিয়ে ঘুমাচ্ছেন।

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেন, “সরকারের পুলিশ-প্রশাসন সব কিছু পকেটে পুরে জনগণকে লাঠিসোঁটা দিয়ে ভয় দেখিয়ে ক্ষমতায় আছে। এতদিন বিদেশিরাও একরকম সমর্থন পেয়েছিলেন। তা পাচ্ছেন না। এখন খুব চিৎকার করে বললেন, বিরোধীরা বিদেশিদের কাছে ধর্না দিচ্ছে, এখন প্রধানমন্ত্রী নিজেই প্রতিদিন বিদেশিদের কাছে ধর্না দিচ্ছেন।

তিনি বলেন, “সরকার বলছে এবার সুষ্ঠু নির্বাচন হবে। প্রধানমন্ত্রীসহ আওয়ামী লীগের নেতারাও বলছেন সুষ্ঠু নির্বাচন হবে। তার মানে আগের ভোট ডাকাতি? এবারও হবে। সুষ্ঠু হও কারণ বিদেশিরা চাপ দিচ্ছে।একদিকে বলছে সুষ্ঠু নির্বাচন হবে, অন্যদিকে রাত ৮টা পর্যন্ত আদালত খোলা রেখে সাক্ষ্য-প্রমাণসহ মামলা শেষ করে আদালতে দেওয়ার ব্যবস্থা করছে। জেল

এ সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন হবে না উল্লেখ করে তিনি বলেন, সাহস থাকলে জনগণের কাছে আসুন। আপনি অনেক উন্নয়ন করেছেন, জনগণ যদি উন্নয়ন দেখে আপনাকে ভোট দেয়, আমি আপনাকে সালাম দিয়ে গ্রহণ করব। গুন্ডা ও পুলিশ বাহিনী ছাড়া রাস্তায় নামার সাহস তোমার নেই।

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সহ-সভাপতি তানিয়া রব বলেছেন, ‘বিদেশে প্রতিবাদ করছেন, দেশের মানুষের কাছে যাচ্ছেন না কেন? কারণ, আপনারা ভোট চুরি করেছেন। এগুলোর জবাব দিতে হবে।’

সভাপতির বক্তব্যে ভাসানী আনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু বলেন, যেদিন পর্যন্ত এই অত্যাচারী সরকারকে বিদায় করতে না পারবো, সেদিন পর্যন্ত রাজপথে আমাদের সংগ্রাম চলবে।

সমাবেশ শেষে কারওয়ান বাজার মোড় থেকে মিছিলটি শুরু হয়ে কাঁটাবন মোড়ে গিয়ে শেষ হয়। সমাবেশে আরও বক্তব্য দেন বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, রাষ্ট্র সংস্কার আন্দোলনের সাংগঠনিক সমন্বয়ক ইমরান ইমন, নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহীদুল্লাহ কায়সার প্রমুখ।

About Zahid Hasan

Check Also

‘আ.লীগ রঙ দেখছে, কিন্তু রঙের ডিব্বা দেখেনি’ দল যে সিদ্ধান্ত নেবে মাথা পেতে নেব

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ফজলুর রহমান বলেছেন, বিএনপি যদি ব্যক্তিগতভাবে স্থানীয় নির্বাচনে দাঁড়ানোর ঘোষণা দেয়, তাতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *